Notice

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২ প্রকাশ [আবেদনের তারিখ, যোগ্যতা ও ফি]

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ [আবেদনের তারিখ, যোগ্যতা ও ফি] দেখুন

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২ প্রকাশ [আবেদনের তারিখ, যোগ্যতা ও ফি] দেখুন এখানে। বিসমিল্লাহির রাহমানির রাহিম,  সকলের সুস্থ এবং সুন্দর জীবন কামনা করে শুরু করছি এই আর্টিকেলটি।  যেখানে আমরা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি কৃষি ভর্তি পরীক্ষার সার্কুলার বা বিজ্ঞপ্তি। আপনারা যারা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন। এবং সমন্বিত কৃষি গুচ্ছ পরীক্ষার সার্কুলার জন্য অপেক্ষা করছেন, তাদের জন্য এই আর্টিকেলটি অত্যন্ত সহায়ক হতে চলেছে। কারণ এ আর্টিকেলের মাধ্যমে তুলে ধরা হবে বিগত পরীক্ষার সার্কুলার কবে প্রকাশ হবে আবেদনের তারিখ যোগ্যতা ও ফি বাবদ কত টাকা লাগবে এসকল যাবতীয় তথ্যাবলী।

গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২২

ইতোমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে। তারপরেই রাজশাহী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সার্কুলার শেষে এখন শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য অপেক্ষায় রয়েছে। ঠিক একইভাবে আবেদন চলছে ২২টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার। এবং ইতিমধ্যেই বুয়েট সহ রুয়েটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে।  এবার পালা কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার তথা বিজ্ঞপ্তি প্রকাশের।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২

গত বৃহস্পতিবার (১৪ জুলাই) কৃষি গুচ্ছ কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া স্বাক্ষরিতএক বিজ্ঞপ্তিতেজানানো হয়। দেশের ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি

আরও দেখুন ✺ GST গুচ্ছ ভর্তি প্রাথমিক আবেদনের রেজাল্ট ২০২২

সমন্বিত কৃষি গুচ্ছ ভর্তির আবেদনের তারিখ, যোগ্যতা ও ফি

প্রকাশিত সমন্বিত কৃষি গুচ্ছের ভর্তি আবেদন শুরু হবে আগামী রবিবার (১৭ জুলাই) থেকে যা চলবে ১৭ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত।আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১২০০ টাকা। ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২০১৭/২০১৮/ ২০১৯ সালে এসএসসি/সমমান এবং ২০২০/২০২১ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ হতে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সহ উত্তীর্ণ হয়েছে। কেবলমাত্র তারাই আবেদন করতে পারবে। আবেদনকারীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় বাতীত ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।

গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষার কেন্দ্র

গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষা মোট আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। নিম্নে উক্ত পরীক্ষার কেন্দ্র গুলো উল্লেখ করা হলো। বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেরেবাংলা, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস, সিলেট, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী; এর অধীনে একযোগে অনুষ্ঠিত হবে। পরীক্ষা কেন্দ্রসমূহের তালিকা অনুযায়ী আবেদনকারীকে ১ থেকে ৭ পর্যন্ত পরীক্ষা কেন্দ্রের পছন্দক্রম উল্লেখ করতে হবে। আবেদনকারীর পছন্দক্রম অনুযায়ী পরীক্ষা কেন্দ্রের আসন শূন্য থাকা সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষা কেন্দ্র নির্ধারণ করা হবে।

গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষা পদ্ধতি

গুচ্ছ কৃষির এবারের ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের মধ্যে আগামী ১০ সেপ্টেম্বর ২০২২ শনিবার বেলা ১১:৩০ থেকে ১২:৩০ পর্যন্ত উপর্যুক্ত ৭ (সাত) টি কেন্দ্র একযোগে অনুষ্ঠিত হবে। এইচএসসি/সমমান পর্যায়ে ইংরেজিতে ১০, প্রাণিবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১.০০ (এক) নম্বর প্রদান করা হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা

গুচ্ছ কৃষির মেধা স্কোর

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে গুচ্ছ কৃষির ভর্তি পরীক্ষার। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সাথে এসএসসি/সমমানের জন্য ২৫ এবং এইচএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমান তালিকা তৈরি করা হবে।

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ও আসন সংখ্যা

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার আগে আপনার জানা প্রয়োজন মোট কয়টি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে? এবং তার অধীনে আসন সংখ্যা কত? আমাদের দেশে মোট ৮টি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার অধীনে মোট আসন সংখ্যা রয়েছে ৩৫৩৯টি। যা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করে থাকে।

১.

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ

১১১৬

২.

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর

৩৬০

৩.

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা

৭০৪

৪.

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী

৪৪৩

৫.

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম

২৪৫

৬.

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট

৪৩১

৭.

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা

১৫০

৮.

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ

৯০

সর্বমোট =

৮টি

৩৫৩৯

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২ এর আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য acas.edu.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। ওয়েবসাইটের ভর্তি নির্দেশিকা অনুযায়ী অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে এবং ভর্তি কমিটি যে কোন সিদ্ধান্ত পরিবর্তন ও পরিমার্জনের অধিকার রাখে। অতঃপর সকলকে অশেষ ধন্যবাদ আমাদের ওয়েবসাইট ভিজিট করায়, সকলে ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button