Result

[এমসিকিউ রেজাল্ট] ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ২০২২ pdf ও ছবি দেখুন

[এমসিকিউ রেজাল্ট] ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশ pdf ডাউনলোড

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ২০২২ pdf ও ছবি দেখুন এখানে । বিসমিল্লাহির রহমানির রহিম আসসালামু আলাইকুম, সকলের সুস্থ এবং সুন্দর জীবন কামনা করে শুরু করছি আজকের এই আর্টিকেলটি । যেখানে আমরা আজকে শেয়ার করতে চলেছি বাংলাদেশ সিভিল সার্ভিস কমিশনের ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল । যেখানে এক, এক করে জানতে পারবেন কবে দিবে ৪৪তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল? কিভাবে দেখা যাবে? এবং ফলাফল পরবর্তী লিখিত পরীক্ষার তারিখ ও সময়সূচি । তো আপনারা যারা উক্ত ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, তারা উক্ত আর্টিকেলটি শুরু থেকে শেষ অব্দি মনোযোগ সহকারে পড়বেন ।

কবে দিবে ৪৪তম বিসিএস প্রিলিমিনারি’র ফলাফল?

৪৪ তম বিসিএস পরীক্ষায় অংশ নেয়া প্রার্থীগণ অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য । তাদের মনি এখন একটাই প্রশ্ন কবে দিবে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি রেজাল্ট? যে প্রশ্নের উত্তরের পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইনের সাথে গণমাধ্যমকে জানিয়েছেন চলতি জুন মাসেই ৪৪ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল । সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এই কর্মকর্তা আরো বলেন, সরকারি ছুটির মধ্যেও বর্তমানে শুক্র ও শনিবার পিএসসি সকল কার্যক্রম চালু রেখেছে । এতে করে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রস্তুতের কাজ পুরোদমে চলছে । তাই ৪৪ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল উক্ত জুন মাসের মধ্যে যে কোনো সময়/ দিনে প্রকাশিত হতে পারে ।

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ২০২২

গত মাস অর্থাৎ গত ২৭ মে, ২০২২ তারিখে রোজ শুক্রবারে অনুষ্ঠিত হয়েছে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা । উক্ত তারিখে দেশের ৭ বিভাগীয় শহর; ঢাকা, সিলেট, রাজশাহী, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম, রংপুর ও খুলনা বিভাগের মোট ৪৫০টি বিভিন্ন কেন্দ্রে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একযোগে ২০০ নম্বরের ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় । মোট ৮টি বিষয় থেকে উক্ত ৪৪তম বিসিএসের ২০০টি এম সি কিউ প্রশ্নপত্র প্রণয়ন করা হয় । যার প্রতিটি ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং ০.২৫ শতাংশ । এ পরীক্ষায় অংশগ্রহণ করেছেন মোট ২ লাখ ৭৬ হাজার ৭৬০ জন । যেখানে শূন্যপদ সংখ্যা রয়েছে মোট ১ হাজার ৭১০টি । সেই হিসাবে একটি শূন্যপদ প্রতি প্রার্থী সংখ্যা দাঁড়ায় ১৬১ জন করে । আশা করা যাচ্ছে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার কাট মার্ক হবে ৯০ থেকে ১০০ এর মধ্যে । তবে তা ৪৪তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল প্রকাশের পর নিশ্চিতভাবে জানা যাবে ।

৪৪ তম বিসিএস পরীক্ষা রেজাল্ট ২০২২

২৩ পাতার সম্পন্ন ফলাফল দেখুন পাশের লিংকে [পিডিএফ ও ছবি দেখা যাচ্ছে] ৪৪ তম বিসিএস পরীক্ষার রেজাল্ট ২০২২

৪৪ তম বিসিএস এমসিকিউ পরীক্ষার রেজাল্ট ২০২২

গত ২০২১ সালের ২৫ ডিসেম্বর প্রকাশ করা ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি । যার অনলাইনে আবেদন শুরু হয় ৩০ ডিসেম্বর এবং প্রথম দফার এ আবেদনের কার্যক্রমের শেষ তারিখ ছিল ৩১ জানুয়ারি। কিন্তু পরে অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা চলমান বিবেচনায় সেটি দ্বিতীয় ধাপে বাড়ানো হয় এবং ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে বলে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে । যার মাঝে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে । উল্লেখ্য যে ৪৪ তম বিসিএস এমসিকিউ বা প্রিলিমিনারি পরীক্ষায় পরবর্তী ধাপের লিখিত পরীক্ষার জন্য প্রায় দুই থেকে তিন গুণ বেশি প্রার্থীকে টেকানো হবে ।

৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২

৪৪ তম বিসিএস পরীক্ষার ফলাফল pdf

৪৪ তম বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশ করবে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন । প্রার্থীর সংখ্যা অনেক বেশি হওয়ায় এ পরীক্ষার ফলাফল পিএসসির অফিশিয়াল ওয়েবসাইটে পিডিএফ ফাইল আকারে প্রকাশ করা হবে । যেখানে প্রায় ১০০ এর উপরে পিডিএফ ফাইলের পাতা সংযোজন করা হবে । যে কারণে অনেকেই এ পরীক্ষার ফলাফল সঠিকভাবে দেখতে বা খুঁজে পান না । তাই আমরা এই অংশে ৪৪ তম বিসিএস পরীক্ষার ফলাফল পিডিএফ ফাইল ও ছবি আকারে আপনাদের সুবিধার্থে তুলে ধরবো । এতে করে খুব সহজেই আপনি ৪৪ তম বিসিএস পরীক্ষার ফলাফল পিডিএফ ফাইল ও ছবি আকারে দেখতে ও ডাউনলোড করতে পারবেন ।

44 তম বিসিএস রেজাল্ট দেখার নিয়ম [মোবাইলে এসএমএস ও অনলাইনে]

বিসিএসের মত নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করা অনেক প্রার্থীই জানে না কিভাবে ফলাফল দেখতে হয় । আসলে না জানাটা লজ্জার কিছু নয় কিন্তু জানাটা আবশ্যক যার কারণে এই অংশে আমরা আপনাদের সাথে শেয়ার করব 44 তম বিসিএস রেজাল্ট দেখার নিয়ম মোবাইল এসএমএস ও অনলাইনে ।

অনলাইনে

অনলাইনে খুব সহজেই আপনি ৪৪ তম বিসিএস পরীক্ষার ফলাফল দেখতে পারবেন । যার কারণে আপনাকে প্রথমেই সরকারি কর্মকমিশন তথা পিএসসি’এর অফিশিয়াল ওয়েবসাইট www.bpsc.gov.bd ভিজিট করতে হবে । এরপর বিসিএস কর্নার বলে অপশনে চোখ রাখতে হবে এবং উক্ত অপশন এর সর্বশেষ নোটিশ গুলো দেখতে হবে । ফলাফল প্রকাশের পর সেখানেই পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত ৪৪ তম সহ অন্যান্য বিসিএস পরীক্ষার ফলাফল ও গুরুত্বপূর্ণ যাবতীয় তথ্যাবলী ।

মোবাইলে এসএমএসে

এসএমএসের মাধ্যমে ৪৪ তম বিসিএস ফলাফল জানতে মেসেজ অপশনে গিয়ে লিখুন- BPSC <space> 44 <space> রেজিস্ট্রেশন নম্বর এবং পাঠান 16222 নম্বরে ।
কিছুক্ষণের মধ্যে ফিরতি এসএমএসে আপনাকে ফলাফল জানিয়ে দেয়া হবে । বিদ্র; প্রতিটি এসএমএসে আপনার মোবাইল ব্যালেন্স থেকে ২.৭৫ টাকা চার্জ ধার্য করা হবে (সকল ধরণের ভ্যাট সহ) ।

উপসংহারে

বাংলাদেশের পেক্ষাপটে বিসিএস পরীক্ষা শুধুমাত্র একটি নিয়োগ পরীক্ষায় নয় । বরং এটি বহুদিনের লালিত স্বপ্ন, নিরঘুম রাতের কষ্ট সাথে আত্মীয়-স্বজন তথা সকলের কাছে নিজেকে তুলে, মেলে ধরার জন্য তুমুল প্রতিযোগিতা মূলক একটি স্বপ্নওযাত্রার নাম বিসিএস পরীক্ষা । যে স্বপ্নযাত্রায় অনেকে পিছিয়ে পরে! আবার অনেকেই এগিয়ে যায় । তবে ফলাফল যাই হোক না কেন, জীবনের একমাত্র লক্ষ্য বা প্রমাণের একমাত্র পথ কখনোই বিসিএস হতে পারে না । অতঃপর সকলের ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ২০২২ এর জন্য শুভকামনা জানিয়ে আজ এখানেই শেষ করছি । সকলকে ধন্যবাদ আমাদের ওয়েবসাইটটি পরিদর্শন করায় ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button