Tips

ডিগ্রি ৩য় বর্ষের ইংরেজি পরীক্ষা সাজেশন ২০২২ pdf বিগত সালের প্রশ্নের ধরণ, বই, ব্যতিক্রম

ডিগ্রি ৩য় বর্ষ ইংরেজি সাজেশন ২০২২ pdf বিগত সালের প্রশ্নের ধরণ, বই, ব্যতিক্রম সাজেশন

ডিগ্রি ৩য় বর্ষের ইংরেজি পরীক্ষা সাজেশন

ডিগ্রি ৩য় বর্ষের ইংরেজি পরীক্ষা সাজেশন ২০২২ pdf বিগত সালের প্রশ্নের ধরণ, বই, ব্যতিক্রম  দেখুন এখানে । বিসমিল্লাহির রাহমানির রাহিম, সকলের সুন্দর এবং সুস্থ জীবন কামনা করে শুরু করছি আজকের এই আর্টিকেলটি । যেখানে আমরা আপনাদের সামনে হাজির হয়েছি ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি সাজেশন নিয়ে । তো স্বাভাবিকভাবে আপনারা যারা ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন । তাদের ইংরেজি আবশ্যিক বিষয়টি রয়েছে পরীক্ষার আগে এ বিষয়ের সাজেশন দেখাও অত্যন্ত জরুরী । উক্ত ইংরেজি বিষয়ে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার পূর্ণাঙ্গ সাজেশন আমরা নিচের অংশে তুলে ধরব । যা ভালো করে দেখবেন এবং পড়বেন আশা করি আপনারা উপকৃত হবেন ।

ডিগ্রি ৩য় বর্ষের ইংরেজি সাজেশন ২০২২

আগামী ৩০শে জুন, ২০২২ তারিখ রোজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে চলেছে জাতীয় বিশ্ববিশ্ববিদ্যালয় ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি বিষয়ের পরীক্ষা । ডিগ্রী তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য ইংরেজি একটি আবশ্যিক বিষয় যা সকলের রয়েছে । যেকোনো শিক্ষাবর্ষেই হোক আর লেভেলে হোক ইংরেজি বিষয়ের প্রতি স্বাভাবিকভাবেই বাংলাদেশের শিক্ষার্থীদের কিছু দুর্বলতা রয়েছে । অনেকেই ইংরেজি বিষয়ে দক্ষ নয় বা ইংরেজি বিষয়কে ভয় পেয়ে থাকে । যার কারণে ইংরেজিতে তারা পিছিয়ে রয়েছে । এতে করে ডিগ্রি তৃতীয় বর্ষ সহ বিভিন্ন পরীক্ষায় ইংরেজি বিষয়ে শিক্ষার্থীরা ভালো ফলাফল করতে ব্যর্থ হয় । 2016-17 শিক্ষাবর্ষের ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার পাশের হার ছিল ৪৯.৫০ শতাংশ । যেখানে দেখা যায় পাশের চেয়ে ফেলের হার বেশি । যার অন্যতম কারণ এই ইংরেজি বিষয় প্রায় শতকরা ৪০ জন শিক্ষার্থী উক্ত ইংরেজি বিষয়ে ফেল করেছে । তাই এই অংশে আমরা ২০১৭-১৮ নিয়মিত ২০১৬-১৭ এবং ২০১৫-১৬ অনিয়মিত ও মানোন্নয়ন শিক্ষার্থীদের জন্য নিয়ে এলাম ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি সাজেশন ।

ডিগ্রি তৃতীয় বর্ষ ইংরেজি পরীক্ষার বিগত সালের প্রশ্নের ধরণ, বই ২০২২ pdf

যে সকল শিক্ষার্থীরা প্রথমবারের মতো ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি পরীক্ষা দিতে যাচ্ছে স্বাভাবিক ভাবেই প্রশ্নের ধরন জানার জন্য তাদের বিগত সালের প্রশ্নপত্র দেখতে হবে । কারণ পরীক্ষায় প্রশ্নের ধরন সম্পর্কে আগাম ভাবে না জানলে । সে পরীক্ষা দেওয়া করা কঠিন হয়ে যায় । আর সে বিষয় যদি হয় ইংরেজি তাহলে তো কথাই নেই । তাই এই অংশে আমরা তুলে ধরব ডিগ্রী পাস কোর্স ও সার্টিফিকেট তৃতীয় তথা শেষ বর্ষের ইংরেজি পরীক্ষার বিগত সালের প্রশ্ন, প্রশ্নের ধরন এবং বই । এতে করে ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীরা ইংরেজি বিষয়ের প্রশ্নের ধরন, নম্বর বন্টন প্রণালী সম্পর্কে জানতে পারবেন ।

আরও দেখুন ▶ ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষা রুটিন ২০২২

ডিগ্রি ৩য় বর্ষের ইংরেজি ব্যতিক্রম সাজেশন ২০২২

বাজারে ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি পরীক্ষার জন্য অনেক সাজেশন আছে বা নতুনভাবে বাহির হয় । কিন্তু সকল সাজেশন গুলি ভালো মানের হয়না । যার কারণে সাজেশন কিনার ক্ষেত্রে আপনাকে লক্ষ্য রাখতে হবে কোন পাবলিকেশন্সনের সাজেশন গুলো ভালো । এবং বিগত সালে কোন সাজেশন গুলো থেকে প্রশ্ন এসেছে ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি পরীক্ষায় । আমরা যদি বিগত সালের ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি পরীক্ষার প্রশ্নপত্রের দিকে আলোকপাত করি । তাহলে দেখা যায় অন্যান্য পাবলিকেশন এর সাজেশন চেয়ে ঢেহের এগিয়ে রয়েছে ব্যতিক্রম পাবলিকেশন্স এর সাজেশন । অন্যভাবে বললে এরকম বলা যায় যে, ব্যতিক্রম পাবলিকেশন্সের সাজেশন থেকে ডিগ্রি তৃতীয় বর্ষের ইংলিশ সহ অন্যান্য বিভাগ ও বিষয়ের ৯৮ শতাংশ প্রশ্ন কমন আসে । তাই স্বাভাবিকভাবেই ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি পরীক্ষার জন্য একমাত্র ব্যতিক্রম সাজেশন অনুসরণ করাই ভালো । নিচের অংশে আমরা পিডিএফ ফাইল ছবি আকারে ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি পরীক্ষা ২০২২ এর ব্যতিক্রম সাজেশন তুলে ধরলাম ।

ব্যাকরণ অংশের সাজেশন

ডিগ্রি তৃতীয় বর্ষের ইংরেজি পরীক্ষায় ব্যাকরণ অংশ হতে মোট ৩০ নম্বরের প্রশ্ন প্রণয়ন করা হয় । অর্থাৎ ৮০ মার্কের পরীক্ষায় ৩০ নম্বর ব্যাকরণ অংশে থেকে দেয়া হয় । যেখানে প্রিপজিশন, ইডিএম ফেস, টেন্স, আর্টিকেল, ট্যাগ কোশ্চেন এবং একটি প্যাসেজসহ বিভিন্ন বিষয় সংযুক্ত থাকে ।

লিখিত অংশের সাজেশন

লিখিত অংশের মোট ৫০ নম্বরের প্রশ্ন থাকে । যেখানে থাকে নোটিশ, অ্যাডভার্টাইজমেন্ট, অ্যাপ্লিকেশন, লেটার, ইমেইল, সিভি, কম্পোজিশন, প্যারাগ্রাফ, স্টরি রাইটিং ।

ইতিকথা

এক, এক করে আমরা ব্যাকরণ ও লিখিত অংশের ডিগ্রি ৩য় বর্ষের ইংরেজি পরীক্ষা সাজেশন ২০২২ উপরের অংশে প্রদান করেছে । আশা করছি উক্ত ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষায় যে সকল শিক্ষার্থী অংশগ্রহণ করতে চলেছে । আমাদের উল্লেখিত সাজেশন অনুসরণ করে গেলে তারা ইংরেজি বিষয়ের পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে ইনশাল্লাহ । এই কামনা এবং প্রত্যাশাকে সামনে রেখে এখানেই শেষ করছি, সকলকে অশেষ ধন্যবাদ আমাদের ওয়েবসাইট ভিজিট করায় ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button