Info

[জাবি] ডিগ্রি ১ম বর্ষ ভর্তি ২০২২ কবে থেকে শুরু হবে? ভর্তি নিয়ম ও তারিখ দেখুন

[জাতীয় বিশ্ববিদ্যালয়] ডিগ্রি ভর্তি ২০২২ কবে থেকে শুরু হবে? ভর্তি নিয়ম ও তারিখ দেখুন

ডিগ্রি ১ম বর্ষ ভর্তি কবে

[জাতীয় বিশ্ববিদ্যালয়] ডিগ্রি ১ম বর্ষ ভর্তি ২০২২ কবে থেকে শুরু হবে? ভর্তি নিয়ম ও তারিখ দেখুন এখান থেকে এক পলকেই। বিসমিল্লাহির রাহমানির রাহিম, ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ সম্পর্কিত নতুন আর্টিকেলে সকলকে জানাই সুস্বাগতম। যেখানে আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব ডিগ্রী পাস কোর্স সার্টিফিকেট প্রথম বর্ষ ভর্তির নানা তথ্য। যেখানে এক, এক করে জানতে পারবেন ডিগ্রী ভর্তি ২০২২ কবে থেকে শুরু হবে? ডিগ্রি ১ম বর্ষ ভর্তি আবেদন ও যোগ্যতা। ডিগ্রি ভর্তি ২০২২ নোটিশ বিজ্ঞপ্তি এবং ভর্তি হবার নিয়মকানুন। তো আপনারা যারা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ডিগ্রি ভর্তির উপরোল্লিখিত যাবতীয় তথ্যাবলী জানতে চান। তারা এই আর্টিকেলটি শুরু থেকে শেষ অব্দি মনোযোগ সহকারে দেখুন এবং পড়ুন।

জাবি ডিগ্রি ভর্তি ২০২২ কবে নোটিশ

আপনারা অনেকেই আমাদের কাছে প্রশ্ন করেছেন ডিগ্রী ভর্তি ২০২২ এর নোটিশ বিজ্ঞপ্তি কবে প্রকাশ হবে? তাদের উদ্দেশ্যে বলতে চাই বর্তমানে এখনো অনার্স প্রথম বর্ষ ভর্তি কার্যক্রম শেষ হয়নি। যেখানে এখন অনার্স ভর্তির রিলিজ স্লিপ চলছে। অনার্স ভর্তির রিলিজ স্লিপ কার্যক্রম শেষে রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ করা হবে। এবং ২০১-২২ শিক্ষাবর্ষে অনার্স স্নাতক (সম্মান) শ্রেণীর ১ম বর্ষের ভর্তি কার্যক্রম শেষে প্রকাশ করা হবে ডিগ্রী ভর্তি ২০২২ নোটিশ বা বিজ্ঞপ্তি।

ডিগ্রি ১ম বর্ষ ভর্তি ২০২২ কবে থেকে শুরু হবে?

আমরা যদি বিগত বছরগুলোর ডিগ্রি প্রথম বর্ষের ভর্তি শুরু হবার তারিখের নজর দেয়। তাহলে দেখা যায় অনার্স ভর্তি প্রক্রিয়া শেষ হবার এক সপ্তাহের মধ্যেই প্রকাশ করা হয় ডিগ্রি প্রথম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি। আর এবারের অনার্স প্রথম বর্ষ ভর্তি কার্যক্রম শেষ হবে আগামী আগস্টের ২০ তারিখে। তাই আশা করা যাচ্ছে ডিগ্রি ১ম বর্ষ ভর্তি ২০২২ আগস্টের ২৫ থেকে ৩০ তারিখের মধ্যে শুরু হবে।

ডিগ্রি ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

আরও দেখুন ❏ ডিগ্রি ২য় বর্ষের রেজাল্ট ২০২২ কবে দিবে?

ডিগ্রি ১ম বর্ষ ভর্তি আবেদন ও যোগ্যতা

ডিগ্রি ভর্তি ২০২২ এর আবেদনের যোগ্যতা ও শর্তাবলী; বাংলাদেশের স্বীকৃতি যে কোন শিক্ষা বোর্ড/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা থেকে ২০১৭, ১৮ ও ১৯ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০ এবং ২০১৯, ২০, ২১ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বিজনেস ম্যানেজম্যান্ট), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রথম ধাপের শর্তপূরণ সাপেক্ষ করে আবেদন করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ও পাস কোর্সে ভর্তি হওয়ার নিয়ম

আপনি যদি দ্বিতীয় পাস কোর্স সার্টিফিকেট এ ভর্তি হতে চান তাহলে তার সঠিক নিয়ম কানুন অবশ্যই জানতে হবে। ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক ভর্তি কার্যক্রমের নিয়মকানুন হচ্ছে। অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও ও এর প্রিন্ট/ পিডিএফ কপি সংগ্রহ করতে হবে। আবেদনকারী প্রার্থীদের প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০ টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে। কলেজ কর্তৃপক্ষ অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ নিশ্চায়ন করতে হবে।

ডিগ্রি ভর্তি ২০২২ হতে কত টাকা লাগে

অনেকেই প্রশ্ন করেন ডিগ্রী ভর্তি হতে কত টাকা লাগে? তাদের উদ্দেশ্যে বলতে চাই প্রাথমিক আবেদন ফি, আবেদনকারী প্রতি প্রাথমিক আবেদন ফি ২৫০ টাকা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশে ১৫০ টাকা ও কলেজ অংশে ১০০ টাকা। রেজিস্ট্রেশন ফি বাবদ: শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি ৪৫০ টাকা, ক্রিয়া ও সংস্কৃতি ফি ২০, বিএনসিসি ফি ৫, রোভার স্কাউট ফি ১০ টাকা সহ মোট ৪৮৫ টাকা। শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি ৭০০ টাকা এবং ভর্তি পুনঃবহাল ফি ৭০০ টাকা।

আশা করছি ইতোমধ্যেই উপরের অংশ হতে ডিগ্রী ভর্তি ২০২২ কবে এবং একই সাথে ভর্তির নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। উল্লেখ্য জে, ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করার সাথে, সাথে এখানে আপডেট করা হবে। সকলকে অশেষ ধন্যবাদ আমাদের ওয়েবসাইটটি পরিদর্শন করেন খোদা হাফেজ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button