Admission Result

[প্রকাশিত দেখুন] ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ [বিডিএস মেডিকেল ভর্তির ফলাফল]

[প্রকাশিত] ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ [বিডিএস মেডিকেল ভর্তির ফলাফল]

ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট

ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ সংক্রান্ত আরও একটি নতুন আর্টিকেলকে আপনাদের সকলকে জানাই স্বাগতম । আজকে আমরা উক্ত পর্বে মেডিকেল বিডিএস ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট নিয়ে বিস্তারিত আলোচনা করবো । যার মূল কেন্দ্র বিন্দুতে থাকবে ডেন্টাল ভর্তি পরীক্ষা নিয়ে কিছু তথ্য, রেজাল্ট তথা ফল প্রকাশের তারিখ এবং ফল দেখার নিয়মনীতি । তো আপনারা যারা ২০২১-২২ শিক্ষাবর্ষের ডেন্টাল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন অথবা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অভিভাবক রয়েছেন, তাঁরা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন ।

ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ডেন্টাল সার্জারি ব্যাচেলর কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । যা গত (২২ এপ্রিল) রোজ শুক্রবারে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দেশের ২৬টি ভেন্যুর বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হয় । ৬০ মিনিট তথা ১ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের মাঝে নেওয়া হয়েছে । যেখানে ৫ টি বিষয়ের উপর প্রণীত, প্রতিটি প্রশ্নের মান ছিল ১ নম্বর করে, এবং প্রতিটি ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্ক ছিল ০.২৫ শতাংশ । ৬৫ হাজার ৯০৭ জন পরীক্ষার্থী ৫৪৫টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।

যার ফলে প্রতি আসনের জন্য ১২১ জন করে শিক্ষার্থী প্রতিযোগিতা করছে । এতে করে বুঝা যাচ্ছে ১ টি আসনের জন্য কতটা চমকপদ লড়াই চলছে । ডেন্টাল ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া সকল শিক্ষার্থীগণ এখন আধীর আগ্রহের সাথে অপেক্ষা করছে, রেজাল্ট প্রকাশের জন্য । আশা করা যাচ্ছে, আগামী ৪৮ ঘণ্টার মাঝেই প্রকাশ করা হবে ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ । যে রেজাল্ট প্রকাশের পর, খুব সহজে জানা যাবে আমাদের উক্ত ওয়েবপেজ থেকে ।

ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রণয়ন প্রণালী

কিভাবে প্রণয়ন তথা প্রস্তুত করা হয় ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট ? এই বিষয়ে আমরা অনেকেই জানি না, এই অংশে জেনে নিবো সেই প্রক্রিয়া । আমরা জানি যে, ডেন্টাল ভর্তির লিখিত পরীক্ষা (এমসিকিউ আকারে) নেওয়া হয় ১০০ নম্বরের মাঝে । যেখানে জীববিজ্ঞান ৩০, রসায়ন ২৫, পদার্থ ২০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান থেকে ১০ নম্বর মিলিয়ে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হয় । এই পরীক্ষা থেকে প্রাপ্ত নম্বর থেকে পরীক্ষার নম্বর তথা টেস্ট স্কোর দেওয়া হয়, এখানে পাস নম্বর ৪০ । এবং এসএসসি ও সমমান, এইচএসসি ও সমমানের প্রাপ্ত জি.পি.এ থেকে দেওয়া হয় মেরিট স্কোর এবং মেরিট পজিশন । অর্থাৎ লিখিত ১০০ এবং দুই একাডেমিক পরীক্ষার ২০০ এই সর্বমোট ৩০০ নম্বরের মাঝে প্রণয়ন করা হয় ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট ।

Dental Selected Roll PDF Download

কবে দিবে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২১-২২?

শেষে হয়েছে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের মেডিকেল ডেন্টাল ভর্তি পরীক্ষা । পরীক্ষা গ্রহণ শেষে এবার পালা ফলাফল প্রকাশের, যার কার্যক্রম ইতোমধ্যেই শুরু হয়েছে । কবে দিবে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২? এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যশিক্ষা অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব বলেন, সুস্থ স্বাভাবিক এবং সুন্দর পরিবেশের মধ্য দিয়ে পরীক্ষা গ্রহণ সম্পন্ন হয়েছে । দেশের সকল কেন্দ্রে বেলা ১১ টায় পরীক্ষা গ্রহণ শেষে শিক্ষার্থীদের থেকে ওএমআর শিট জমা নেওয়ার হয়েছে ।dentist

রাজধানী ঢাকায় অনুষ্ঠিত কেন্দ্রের ওএমআর শিট স্বয়ংক্রিয় মেশিনে যাচাই করার কাজ শুরু হয়েছে । এছাড়া ঢাকার বাহিরের অন্য কেন্দ্র থেকেও ওএমআর শিট ঢাকায় পাঠানো হচ্ছে । আশা করা যাচ্ছে তা দ্রুত সময়ের মাঝেই নিধারিত স্থানে এসে পৌঁছাবে এবং বিগত বছরের ন্যায় এবারও ৪৮ ঘণ্টার মাঝে ফলাফল প্রকাশ করতে পারবো । সেই অনুসারে আগামী ২৪ এপ্রিলে প্রকাশ করা হবে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল । তবে এবার বেশি সংখ্যক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার ফল ২৪ এপ্রিল অর্থাৎ রবিবারে প্রকাশ করা না গেলেও সোমবারে প্রকাশ করা হবে ।

বিডিএস পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

বর্তমানে নিয়োগ থেকে শুরু করে একাডেমিক, ভর্তি সকল পরীক্ষার রেজাল্ট অনলাইনে প্রকাশ করা হয় । যেখানে আপনি কিছু সহজ নিয়মনীতি অনুসরণ করে মুহুতেই দেখতে পারবেন আপনার সহ, সকলের রেজাল্ট । মেডিকেল এমবিবিএস কোর্সের মতো, ডেন্টাল কোর্সের রেজাল্ট সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে থাকেন স্বাস্থ্য অধিদপ্তর । ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট অনলাইনে খুব সহজ এবং দ্রুত সময়ের মাঝে দেখতে নিচে দেওয়া পদ্ধতি অনুসরণ করুন ।

বিডিএস পরীক্ষার রেজাল্ট

  • ডেন্টাল রেজাল্টের জন্য প্রথমেই আপনাকে এই ওয়েবসাইটে যেতে হবে; result.dghs.gov.bd/bds
  • এবার সামনে আসা বক্সে ভর্তি পরীক্ষার ‘রোল নম্বর’ লিখতে হবে
  • এরপর ‘রেজাল্ট’ লেখা সবুজ বোতামে ক্লিক করতে হবে
  • নিচের অংশে আপনার রোল নম্বর, নাম, পরীক্ষায় প্রাপ্ত নম্বর, মেধা তালিকার নম্বর, মেধা তালিকা, বরাদ্দকৃত কলেজ এবং অবস্থান সহ
  • বিস্তারিত রেজাল্ট দেখাবে

আরও দেখুন ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান

শেষ কথা

এক, এক করে আমরা উক্ত ডেন্টাল ভর্তি পরীক্ষার সহ ফলাফল সংক্রান্ত সকল তথ্য- উপাত্ত তুলে ধরেছি । এতে করে আপনারা সবাই আশা করছি খুব উপকৃত হয়েছেন । আমরা দোয়া করবো ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ নিয়ে সকলের মনের নেক আশা পূর্ণ হোক । যারা ডেন্টালে ভর্তির সুযোগ পাবেন, সর্বদায় মানব সেবায় নিজেকে নিয়োজিত রাখবেন । আর যারা সুযোগ পাবেন না, তাঁরা হতাশ হবেন না । মনে রাখবেন এর চেয়েও উত্তম প্রতিদান আপনার প্রতি পালক আপনার জন্য রেখেছে ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button