Admission Result

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ [ঢাবি ক ইউনিট ভর্তি রেজাল্ট]

ঢাবি 'ক' ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয় 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল

বিসমিল্লাহির রাহমানির রাহীম, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ২০২২ । ঢাবি ভর্তি পরীক্ষায় যারা ক ইউনিট থেকে অংশ গ্রহণ করেছেন তাঁদের জন্য উক্ত পোস্টটি । কারণ উক্ত পোস্টটির মাধ্যমে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় তথা ঢাবির ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল তুলে ধরবো । আরও খুলে বলতে গেলে, ফলাফল অফিচিয়ালিভাবে প্রকাশ করা হলে, আমরা তা এখানে শেয়ার করবো । উক্ত ফলাফলের পিডিএফ এবং ছবি দুটো আকারেই প্রকাশ করা হবে ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবির ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল

১ হাজার ৮5১ আসনের বিপরীতে মোট ১ লাখ ১৫ হাজার ৭১২ জন শিক্ষার্থী এবার ‘ক’ ইউনিটে আবেদন করেছিলেন। ফলে ইউনিটটিতে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৬২ দশমিক ৯৯ জন পরীক্ষার্থী। উল্লেখ্য গতকাল শুক্রবার (১০ জুন) নেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সেশনের ক ইউনিটের ভর্তি পরীক্ষা । এবারই প্রথম করোনার কারণে বিভাগীয় অঞ্চলগুলোতে হয়েছে ঢাবির ভর্তি পরীক্ষা। প্রথম দিনে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

ঢাবির ক ইউনিটের ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

এ বছর ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে ঢাবির ভর্তি পরীক্ষা নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় এলাকায় এবার পরীক্ষাকে কেন্দ্র করে ভিড় ছিল অন্যবারের চেয়ে কম। ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ঢাবিতে ৫৮ হাজার ৬০৩ জন, চবিতে ১১ হাজার ২১৭ জন, রাবিতে ১৪ হাজার ৩২৮ জন, খুবিতে ৮ হাজার ৯২২ জন, শাবিপ্রবিতে ৩ হাজার ৩০৫ জন, বেরোবিতে ১০ হাজার ৩৫১ জন, ববিতে ৩ হাজার ৪২৫ জন, বাকৃবিতে ৭ হাজার ৮০৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন।

ঢাবি ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ কবে প্রকাশ হবে?

ঢাবি ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ কবে প্রকাশ হবে? এমন প্রশ্নের পেক্ষিতে ঢাবির সমন্বয়ক ও জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মিহির লাল সাহা আমাদের জানান যে, আগামী এক মাসের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে ।

তিনি জানান, ‘ক’ ইউনিটের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আমরা ইতোমধ্যেই দারুণ ভাবে সম্পন্ন করেছি। যা সবার সহযোগিতার কারণে সম্ভব হয়েছে। উক্ত ক ইউনিটের ফল আমরা দ্রুত সময়ে প্রকাশের চেষ্টা করবো। ২০২০-২১ শিক্ষাবর্ষে অর্থাৎ গতবার এক মাস সময় লেগেছিল। আশা করছি এবার আগে দিয়ে দেওয়ার চেষ্টা করবো। লিখিত অংশ থাকায় সময়টা বেশি লাগছে। কারণ শিক্ষকদের তো খাতা দেখতে হয়, যা কারণে একটু সময় প্রয়োজন। আর ঢাকার বাইরের কেন্দ্রগুলো থেকে উত্তরপত্র আসবে। সেকারণে সমন্বয় করতে সময় লাগছে।

আরও দেখুন ▶ ঢাবি ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ২০২১-২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটের ১ম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার ফলাফল ০১ নভেম্বর, ২০২১ সোমবার দুপুর ১২:৩০ টায় প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ কেন্দ্রীয় ভর্তি অফিসে (কক্ষ নং-২১৪) আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবেন। ঢাবি ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ১৩.০৫ শতাংশ পরীক্ষার্থী পাস করেছেন। ‘ক’ ইউনিটে এবার ১ হাজার ৮১৫ আসনের বিপরীতে মোট ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন শিক্ষার্থী আবেদন করেন। তবে ভর্তি পরীক্ষায় অংশ নেন ১ হাজার ১৭ জন ৯৫৬ জন। তাঁদের মধ্যে নৈর্ব্যক্তিক অংশে পাস করেছেন ২৭ হাজার ৭৮১ আর নৈর্ব্যক্তিক ও লিখিত অংশে সমন্বিতভাবে পাস করেছেন ১২ হাজার ৪১০ জন পরীক্ষার্থী। উল্লেখ্য, গত  ১০ জুন, ২০২২ রোজ শুক্রবার ক-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ।

শেষের কথা

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২উক্ত পোস্টের মাধ্যমে উপরের অংশ দেওয়া হয়েছে । পরীক্ষার্থী তাঁদের প্রয়োজনীয় তথ্য দিয়ে দিয়ে খুব সহজেই তাঁদের ফলাফল দেখতে পারবেন । সকলের ভালো ফলাফলের প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি, আল্লাহ্‌ হাফেজ ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button