Admission Result

ঢাবি ভর্তি রেজাল্ট ২০২২ দেখার নিয়মাবলী অনলাইন ও মোবাইল এসএমএস পদ্ধতির মাধ্যমে

ঢাবি ভর্তি রেজাল্ট ২০২২ দেখার নিয়মাবলী অনলাইন ও মোবাইল এসএমএসের পদ্ধতির মাধ্যমে দেখুন

ঢাবি ভর্তি রেজাল্ট দেখার নিয়মাবলী

ঢাবি ভর্তি রেজাল্ট ২০২২ দেখার নিয়মাবলী অনলাইন ও মোবাইল এসএমএসের পদ্ধতির মাধ্যমে। বিসমিল্লাহির রহমানির রহিম; ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি যোদ্ধাদের আমন্ত্রণ জানিয়ে শুরু করছি আজকের পোস্টটি। যেখানে আমরা আজকে আপনাদের সামনে শেয়ার করব; ধাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি রেজাল্ট ২০২২ দেখার নিয়মাবলী।এই অংশে এক, এক করে তুলে ধরবো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফলাফল অনলাইনে এবং মোবাইল এসএমএসে দেখার পদ্ধতি। এতে করে আপনি যদি ঢাবি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন। তবে খুব সহজেই দ্রুত সময়ের মধ্যে ভর্তি রেজাল্ট দেখতে পাবেন।

ঢাবি ভর্তি রেজাল্ট ২০২২

ইতোমধ্যেই অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ১ম বর্ষের ভর্তি পরীক্ষা। এবারে ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট পাঁচটি ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। যার দেশের বিভাগীয় শহরগুলোর কেন্দ্রে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক, খ, গ ও ঘ ইউনিটে এবার মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হয়। যার মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ ছিল। দুই অংশের উত্তর দেওয়ার জন্য ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় পেয়েছে।তবে শুধুমাত্রও চ ইউনিটে সাধারণ জ্ঞান অংশে ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হয়। এর উত্তর দেওয়ার জন্য সময় ছিল ৩০ মিনিট। ঢাবি এবারের ভর্তি পরীক্ষায় ৬ হাজার ৩৫টি আসনের বিপরীতে, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে মোট ২ লক্ষ ৯০ হাজার ৩৪৮ জন শিক্ষার্থী (আসনপ্রতি ৪৮ জন করে)।উল্লেখ্য যে ঢাবি ভর্তি পরীক্ষার রেজাল্ট পরীক্ষা শেষে ২০ থেকে ২৫ দিনের মধ্যে প্রকাশ করা হবে।

ঢাবি ক, খ, গ, ঘ ও চ ভর্তি ফলাফল ২০২২

ঢাবি পাঁচটি ইউনিট ক, খ, গ, ঘ ও চ এর ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা গ্রহণ সম্পন্ন করা হয়েছে । প্রথমে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ৩ জুন, ২০২২ তারিখে। যার মধ্য দিয়ে শুরু হয় এবারের ভর্তি পরীক্ষা।এরপর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয় শনিবার ৪ জুনে। এভাবে পালাক্রমে ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৪টি ইউনিটের পরীক্ষা হয় বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা)। তবে চারুকলার সাধারণ জ্ঞান পরীক্ষাটি হয় বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট)।

গত ১২ মে পর্যন্ত শিক্ষার্থীর আবেদন ফি জমা নেওয়া হয়, এর তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, সবচেয়ে বেশি আবেদন পড়েছে ক ইউনিটে আর সবচেয়ে কম চ ইউনিটে। আসনপ্রতি প্রতিযোগীর সংখ্যার দিক থেকেও সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে ক ইউনিটে আর সবচেয়ে কম হবে খ ও গ ইউনিটে। ক ইউনিটে ১ হাজার ৮৫১ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৭১২ জন (আসনপ্রতি প্রার্থী ৬২ জন), খ ইউনিটে ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫৪ জন (আসনপ্রতি প্রার্থী ৩৩ জন), গ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৬৯৫ জন (আসনপ্রতি প্রার্থী ৩৩ জন), ঘ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ৩১ জন (আসনপ্রতি ৫৮ জন) ও চ ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৬ শিক্ষার্থী (প্রতি আসনে ৫৬ জন)।

আরও দেখুন ❏ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ [ঢাবি ভর্তি রেজাল্ট ক, খ, গ, ঘ, চ ইউনিট]

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট ২০২১-২২ দেখা নিয়মাবলী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের ভর্তি পরীক্ষা আলাদাভাবে অনুষ্ঠিত হয়। ঠিক একই ভাবে সকল ইউনিটের ভর্তি পরীক্ষার রেজাল্ট আলাদাভাবে প্রকাশ করা হয়ে থাকে। প্রিয়াংশি আমরা জানবো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়মাবলী। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা অনেক শিক্ষার্থীর জন্য রেজাল্ট দেখার সঠিক নিয়মাবলী। করে রেজাল্ট পেতে ভোগান্তিতে পড়ে এবং কাঙ্ক্ষিত রেজাল্ট সঠিক সময় পায়না।

অনলাইনে ও মোবাইল এসএমএসের পদ্ধতির মাধ্যমে ঢাবি ভর্তি রেজাল্ট

আপনি খুব সহজেই অনলাইনে ও মোবাইল এসএমএস এর মাধ্যমে ঢাবি ভর্তি রেজাল্ট দেখতে পারবেন। যার জন্য সাধারণ কিছু নিয়মাবলী অনুসরণ করতে হবে। নিচে আমরা এদুইটি পদ্ধতিতে রেজাল্ট পাওয়ার উপায় পর্যায়ক্রমে বর্ণনা করলাম।

অনলাইনে⤵

  1. ঢাবি ভর্তি রেজাল্ট প্রকাশ করার পর প্রথমেই সবাইকে ওয়েবসাইটে লগইন করতে হবে
  2. এবার ড্যাশবোর্ড থেকে “পরীক্ষার ফল” বাটনে ক্লিক করতে হবে
  3. উচ্চমাধ্যমিক রোল (বা, সমমান আইডি, প্রতিষ্ঠান, পাসের সন এবং মাধ্যমিক রোল (বা, সমমান আইডি) দিয়ে দাখিল বাটুলে ক্লিক করলেই রেজাল্ট চলে এসবে।

অনলাইনে ও মোবাইল এসএমএসের পদ্ধতির মাধ্যমে ঢাবি ভর্তি রেজাল্ট

মোবাইল এসএমএসে⤵

মোবাইল এসএমএস এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল পেতে নিম্নে উল্লেখিত ধাপ প্রয়োগ করুন

DU<space>unit<space>roll send: 16321
উদাহরণ: DU<space>CHA<space>roll send: 16321

➔ অল্প কিছুক্ষণের মধ্যে ফিরতি এসএমএসে আপনাকে রেজাল্ট জানিয়ে দেয়া হবে।

পাঁচটি ইউনিটেই প্রাপ্ত নম্বরের সঙ্গে এসএসসি ও এইচএসসির জিপিএর ওপর ১০ করে মোট ২০ নম্বর যোগ করে মেধাতালিকা প্রস্তুত করা হবে। উক্ত পোস্টে জুড়ে উপরের অংশে আমরা ঢাবি ভর্তি রেজাল্ট ২০২২ দেখার নিয়মাবলী তুলে ধরেছি। এতে করে আপনি অনলাইনে এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলাফল সহজেই দেখতে পারবেন। সকলের ভাল ফলাফলের প্রত্যাশায় এখানেই শেষ করছি, আল্লাহাফেজ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button