Admission Result

[বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষার রেজাল্ট] ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

[বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষার রেজাল্ট] ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশ

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

[বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষার রেজাল্ট] ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশ। বিসমিল্লাহির রহমানির রাহিম; ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ সংক্রান্ত আরও একটি নতুন পোস্টটি আপনাদের স্বাগতম। এই পর্বে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে কথা বলতে চলেছি। তো আপনারা যারা উক্ত ঢাবি ক ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। তাদের জন্য উক্ত আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ এখানে আপনি জানতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের বহুনির্বাচনী লিখিত পরীক্ষার ফলাফল। ফলাফল দেখার সঠিক নিয়ম এবং ফলাফল পরবর্তী ভর্তি কার্যক্রম সম্পর্কে।

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি ফলাফল ২০২২ প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। যা আজ ৭ জুলাই, ২০২২ রোজ সোমবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। যা প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটে আবেদন করেছিলেন ১ লাখ ১৫ হাজার ৬৮৯ জন।

যার মাঝে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ১ লাখ ১০ হাজার ৩৭৪ জন। যেখানে পাস করেছেন মাত্র ১১ হাজার ৪৬৬ শিক্ষার্থী। হিসাব করে দেখা যায় মোট শিক্ষার্থীর ১০ দশমিক ৩৯ শতাংশ পাশের হার। ফেল করেছেন অবশিষ্ট ৮৯ দশমিক ৬১ শতাংশ শিক্ষার্থীই। ঢাবির ‘ক’ ইউনিটে মোট শূন্য আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। মেধাতালিকায় চান্স পাবো শিক্ষার্থী তাদেরদের স্কোর অনুযায়ী ভর্তি হতে পারবে। এছাড়াও যারা মেধাতালিকায় স্থান পাওয়ার পর ভর্তি হবে না। তাদের ভর্তি বাতিল করে অপেক্ষমান তালিকা হতে ভর্তির সুযোগ দেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষার রেজাল্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের ভর্তি পরীক্ষা গত ১০ জুন রোজ শুক্রবারে অনুষ্ঠিত হয়। ক ইউনিটে এবার মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেওয়া হয়েছে। যার মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ ছিল। অংশ দুটির উত্তর দেওয়ার জন্য ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় ছিল। উত্তর ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ঢাবি ‘ক’ ইউনিটে প্রথম হয়েছেন নটরডেম কলেজের আসীর আনজুম খান। তিনি সর্বমোট ৯৫ নম্বর পেয়েছেন। তিনি এমসিকিউতে পদার্থ বিজ্ঞানে পেয়েছেন ১৪, রসায়নে ১৫, গণিতে ১৫, জীব বিজ্ঞানে ৮.৫ পেয়েছেন। তার রোল নম্বর ২১৩৩৯৯৫।

[মেধা ও অপেক্ষামান তালিকা] ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি রেজাল্ট ২০২২

ফলাফল জানার উপায় গুলো

ঢাবি ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে। তাছাড়াও, আবেদনকারী রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KA টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

অনলাইন ও মোবাইল এসএমএসে ঢাবি ভর্তি রেজাল্ট ২০২২ দেখার নিয়মাবলী

ক ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ

(ক) পাসকৃত শিক্ষার্থীদের আগামী ০৬ জুলাই বিকেল ৩টা হতে ২১ জুলাই বিকেল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৭ জুলাই ২০২২ হতে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম ফার্মেসি অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য ১০০০ টাকা ফি বাবদ প্রদান করে আগামী ৬ জুলাই ২০২২ হতে ২১ জুলাই ২০২২ পর্যন্ত ফার্মেসি অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button