Admission Result

[মেধা ও অপেক্ষামান তালিকা] ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি রেজাল্ট ২০২২ প্রকাশ

[মেধা ও অপেক্ষামান তালিকা] ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি রেজাল্ট

[মেধা ও অপেক্ষামান তালিকা] ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি রেজাল্ট ২০২২ প্রকাশ হতে চলছে। আজকে আমরা উক্ত ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষার মেধা ও অপেক্ষামান তালিকার ভর্তি রেজাল্ট নিয়ে আলোচনা করব। যেখানে পর্যায় ক্রমে আসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের রেজাল্ট প্রকাশের তারিখ, মেধা ও অপেক্ষমান তালিকা প্রণয়ন পদ্ধতি এবং সর্বশেষে ফলাফল বা রেজাল্ট দেখার নিয়মাবলী।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি রেজাল্ট ২০২২

আপনারা অবগত আছেন যে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গত ৪ জুন ২০২২ তারিখ রোজ শনিবার শান্তিপূর্ণ ভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের মোট সাতটি বিভাগীয় পর্যায়ের বিশ্ববিদ্যালয় একযোগে অনুষ্ঠিত হয়। যা বেলা ১১ টায় অনুষ্ঠিত হয় এবং দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত। দেড় ঘণ্টাব্যাপী চলমান এ পরীক্ষা মোট ১০০ নম্বরের মাঝে নেয়া হয়। যেখানে ৬০ নম্বর mcq বহুনির্বাচনী প্রশ্নের আলোকে এবং বাকি ৪০ নাম্বার লিখিত প্রশ্ন পদ্ধতির আলোকে নেয়া হয়। শিক্ষার্থীরা পৃথক দুটি অংশের জন্য ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় পায় পরীক্ষার জন্য। পরীক্ষা শেষে উক্ত ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি রেজাল্ট প্রণয়নের কাজ চলমান। আশা করা যাচ্ছে এক মাসের মধ্যেই জুলাই মাসের প্রথম সপ্তাহে প্রকাশ করা হবে।

ঢাবি খ ইউনিটের ভর্তি মেধা ও অপেক্ষামান তালিকার ফলাফল ২০২২

এই অংশে আমরা জানবো ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট এর ভর্তি মেধা ও অপেক্ষামান তালিকা প্রণয়ন পদ্ধতি। সাধারণত মেধা ও অপেক্ষামান তালিকা খ ইউনিটের মোট আসনের এবং শিক্ষার্থীদের প্রাপ্ত পরীক্ষার ফলাফল ও এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষার জিপিএ এর উপর নির্ভর করে প্রণয়ন করা হয়।ঢাবি খ ইউনিটে ১ হাজার ৭৮৮ আসন রয়েছে । যার বিপরীতে আবেদন করেছেন মোট ৫৮ হাজার ৫৫৪ জন শিক্ষার্থী। সেই হিসাবে আসনপ্রতি প্রার্থী সংখ্যা গড়ে ৩৩ জন করে। এ থেকে বোঝা যাচ্ছে প্রথমত ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের পরীক্ষায় পাশ করানো হবে যারা ৪০ নম্বর পাবে। এছাড়াও মোট আসনের উপর ভিত্তি করে প্রার্থীদের মেধাতালিকায় স্থান দেয়া হবে এবং অপেক্ষমাণ তালিকায় রাখা হবে। যারা মেধাতালিকায় স্থান পাওয়ার পর ভর্তি হবে না, তাদের প্রার্থীতা বাতিল করা হবে। এবং সেক্ষেত্রে অপেক্ষমান তালিকা হতে ভর্তির জন্য সুযোগ পাবে।

ঢাবি ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষা রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

পরীক্ষায় অংশগ্রহণ করা প্রার্থীদের মাঝে অনেকেই জানে না ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি রেজাল্ট দেখার নিয়মাবলী। যার কারণে ফলাফল প্রকাশ করার পরও তারা ফলাফল দেখা থেকে বঞ্চিত হয়। তাই আসুন আমরা জেনে নেই ঢাবি খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়মাবলী যা নিচের অংশ তুলে ধরা হলো।

➔ অনলাইনের মাধ্যমে⇩

➔ মোবাইল এসএমএস এর মাধ্যমে⇩

প্রথমেই আপনার মোবাইল মেসেজ অপশনে যান, এবার নিচে উল্লেখিত পদ্ধতি অনুসরণ করে খ ইউনিটের ভর্তি ফলাফল দেখুন⤵

➲ DU <space> unit <space> roll send: 16321
➲ Example: DU <space> KHA <space> roll send: 16321

Dhaka University B Unit Admission Result 2022

উপরের অংশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে যাবতীয় তথ্য উপাত্ত তুলে ধরা হয়েছে। এছাড়াও যদি ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ নিয়ে আপনাদের আরও কোন তথ্য জানার থাকে। তাহলে অবশ্যই তা নিচের বক্সে কমেন্টের মধ্যে আমাদের জানান; ইনশাআল্লাহ দ্রুত উত্তর প্রদান করা হবে।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button