Admission Result

ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রেজাল্ট ২০২২ [ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিটের ফলাফল]

ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রেজাল্ট ২০২২ প্রকাশ [ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিটের ফলাফল]

ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রেজাল্ট

ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রেজাল্ট ২০২২ [ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিটের ফলাফল] । ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ সংক্রান্ত একটি পোস্টে আপনাদের সকলকে জানাই আমন্ত্রণ । আজকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে কথা বলবো । তাই আপনারা যারা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়েছেন তারা সম্পূর্ণ মনোযোগ সহকারে দেখবেন । কারণ উক্ত পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল কখন প্রকাশ করবে? কীভাবে দেখবেন? এবং ফলাফল পরবর্তী যাবতীয় তথ্য উপাত্ত ।

কবে দিবে ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রেজাল্ট ২০২২?

ইতিমধ্যেই অনুষ্ঠিত হয়েছে ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষা । ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা গত ০৪ জুন, ২০২২ তারিখ রোজ শনিবার সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে । শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দের কষ্ট কিছুটা কমাতে এবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের মোট ৭টি বিভাগীয় শহরে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । পরীক্ষা অনুষ্ঠান কালে পরীক্ষার হল পরিদর্শন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান এছাড়াও ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির । পরীক্ষা শেষে তারা সন্তোষ প্রকাশ করে বলেন এবারের ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠু এবং স্বাভাবিক ভাবে অনুষ্ঠিত হয়েছে । আশাকরছি পরীক্ষা শেষে খুব দ্রুত উত্তরপত্র মূল্যায়ন শেষে, রেজাল্ট প্রকাশ করা হবে । তবে কবে নাগাদ ফলাফল করা হবে আগাম ভাবে কোন তারিখ উল্লেখ করা হয়নি ।

ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রেজাল্ট ২০২২

কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের, 2021-22 শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । যেখানে প্রথম ধাপে ৭৫ নম্বরের এমসিকিউ এবং পরবর্তীতে ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা গ্রহণ করা হয় । যে পরীক্ষাটি বাংলাদেশের সাতটি রাজধানী শহর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গত ৪ জুন ২০২২ তারিখে অনুষ্ঠিত হয় । উল্লেখ্য, এ বছর ‘খ’ ইউনিটে ১,৭৮৮ টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারী শিক্ষার্থী সংখ্যা ছিল ৫৮,৫৮৭ জন । যেখানে আসন প্রতি শিক্ষার্থী সংখ্যা হিসাব করলে দেখা যায়, প্রতি আসনের জন্য ঢাবি এর খ ইউনিট থেকে লড়াই করছে মোট ৩২ জন প্রার্থী । এ থেকেই বোঝা যাচ্ছে এবারে খ ইউনিটের ভর্তি পরীক্ষায় তুমুল লড়াই হচ্ছে । যার কারণে জমে উঠেছে উক্ত ইউনিটের পরীক্ষাটি । যার রেজাল্ট প্রকাশের পরে দেখা যাবে কোন কোন প্রার্থী মেধাতালিকায় স্থান করে নিতে পেরেছে ।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২১-২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট তথা কলা অনুষদের অধীনে মোট ১৭ টি বিষয় রয়েছে । যে বিষয়গুলোর মধ্যে হতে খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীদের নির্দিষ্ট বিষয় দেয়া হবে । অর্থাৎ শিক্ষার্থীদের মেধা তালিকা প্রণয়ন করার মাধ্যমে শিক্ষার্থীরা যে বিষয়ের উপর চয়েজ দিয়েছিল সে বিষয়ে তারা ভর্তি হতে পারবে (উল্লেখ্য যে যারা এই ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হবে) । আমরা জানি যে, আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয় তথা ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন । তারা ফলাফলের জন্য অপেক্ষায় রয়েছেন । আপনাদের চিন্তার কোন কারণ নেই কারণ ফলাফল প্রকাশের পর আমরা আপনাদের এই পোষ্টের মাধ্যমে জানিয়ে দিবো ।

আরও দেখুন ▶ ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

যেভাবে দেখবেন ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিটের ভর্তি ফলাফল ২০২২

আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন । তাদের মধ্যে অনেকেই জানেন না এ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল দেখার সঠিক নিয়ম কানুন । যার কারণে ফলাফল প্রকাশের পরও আপনার কাঙ্ক্ষিত সেই ফলাফল দেখতে ব্যর্থ হন । তাই এই অংশে আমরা আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে হয় । নিচে উল্লেখিত ধাপ অনুসরন করে খুব সহজেই ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন ।

  • প্রথমেই উক্ত ওয়েব সাইটটি ভিজিট করুন: www.du.ac.bd/admissionresult
  • এবার উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষার রোল নাম্বার, পাশের বছর এবং বোর্ডের নাম দিন
  • এরপর মাধ্যমিক ও সমমান পরীক্ষার রোল নাম্বার দেন
  • এখন নিচে থাকা দাখিল বাটনে ক্লিক করুন তাহলে বিস্তারিত তথ্য সহ ফলাফল চলে আসবে

ভর্তি-পরীক্ষার ১২০ নম্বরের মধ্যে পাস নম্বর ৪৮ । প্রার্থী ৪৮ নম্বর না পেলে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে । একইসঙ্গে ভর্তি-পরীক্ষায় পরীক্ষার্থী MCQ অংশে বাংলায় ন্যূনতম ০৬ নম্বর, General English ন্যূনতম ০৬ নম্বর, সাধারণ আনে ন্যূনতম ১২ নম্বর এবং কমপক্ষে সর্বমোট ৩০ নম্বর পেলে উত্তীর্ণ বলে বিবেচিত হবে । এ-লেভেল সংশ্লিষ্টদের ক্ষেত্রে বাংলা বিষয়ের বিকল্প হিসেবে Elective English-এ ন্যূনতম ০৬ নম্বর (প্রযোজ্য ক্ষেত্রে) পেতে হবে ।
পরীক্ষার্থীকে লিখিত পরীক্ষার অংশে ন্যূনতম ১২ নম্বর পেতে হবে। ‘এ’ লেভেলের ক্ষেত্রে উল্লিখিত শর্ত প্রযোজ্য হবে ।
প্রার্থীকে মনে রাখতে হবে যে, পাঁচটি ভুল উত্তর প্রদানের জন্য একটি তত্ত্ব উত্তরের নম্বর কাটা যাবে ।
অর্থাৎ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে ।

মেধাস্কোর তৈরির পদ্ধতি ও ভর্তির জন্য মনোনয়ন

মোট ২০০ নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে । এজন্য শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ৬ দিয়ে । এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ১০ দিয়ে গুণ করে । এই দুইয়ের যোগফল ১২০ নম্বরের ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বরের সাথে যোগ করে মোট ২০০ নম্বরের ওপর পরীক্ষার্থীর মেধা তালিকা তৈরি করা হবে ।

শেষ কথা

বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় এবং গর্বিত বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় । এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা অর্জন করার যোগ্যতা অর্জন করা অনেক ভাগ্যের এবং অনেক কষ্টসাধ্য ব্যাপার । যার কারনে আপনারা যারা উক্ত বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটে ভর্তির যোগ্য বলে বিবেচিত হয়েছেন বা উত্তীর্ণ হয়েছেন তাদেরকে আমরা জানাচ্ছি স্বাগতম । এবং যারা ব্যর্থ হয়েছেন তারা পরবর্তীতে, পরবর্তী কোন বিশ্ববিদ্যালয় পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করুন । ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রেজাল্ট ২০২২ নিয়ে আপনাদের কারো কোন প্রশ্ন থাকলে তা অবশ্যই নিচের বক্সে কমেন্ট এর মাধ্যমে আমাদের জানাবেন ধন্যবাদ উক্ত ওয়েব সাইটটি ভিজিট করা ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

One Comment

  1. কবে নাগাদ ঢাবির ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। বলা হয়েছে । ১০-১৫ দিন এর মধ্যে রেজাল্ট প্রকাশ করা হয়। কিন্তু। আজকে তো ১৩ তম দিন চলে যাচ্ছে। তাহলে কি রবিবার নাগাদ রেজাল্ট প্রকাশ করা হবে???

Leave a Reply

Your email address will not be published.

Back to top button