Info

মালয়েশিয়া, কাতার, আমিরাত, ওমান, সিঙ্গাপুরে কোরবানির ঈদ কবে, কত তারিখে হবে?

২০২২ সালের কোরবানির ঈদ কত তারিখে হবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে?

মালয়েশিয়া, কাতার, আমিরাত, ওমান, সিঙ্গাপুরে কোরবানির ঈদ কবে, কত তারিখে হবে?

মালয়েশিয়া, কাতার, আমিরাত, ওমান, সিঙ্গাপুরে কোরবানির ঈদ কবে, কত তারিখে হবে? বিস্তারিত দেখুন এখানেবিসমিল্লাহির রহমানির রাহিম, আসসালামু আলাইকুম ঈদ মানে হাসি, ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ ঈদ ভালোবাসি। তাই এই অংশে আমরা কুরবানী তথা ঈদুল আযহার মধ্যপ্রাচ্যের সকল দেশের সময়সূচি নিয়ে হাজির হলাম। যেখানে এক, এক করে আপনি জানতে পারবেন মালয়েশিয়া, কাতার, আরব আমিরাত, ওমান ও সিঙ্গাপুরসহ মধ্যপ্রাচ্যে কুরবানি ঈদ কবে, কত তারিখে অনুষ্ঠিত হবে। উক্ত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিশেষ করে যারা প্রবাসী বাঙালি ভাই ও বোনেরা রয়েছে। তারা এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে দেখবেন ও পড়বেন।

মালয়েশিয়া, কাতার, আমিরাত, ওমান, সিঙ্গাপুরে কোরবানির ঈদ কবে, কত তারিখে হবে?

সাধারণত মধ্যপ্রাচ্যের অনেক দেশগুলিতে পবিত্র ঈদুল ফিতর এবং ঈদুল আযহা সৌদি আরবের সাথে মিল রেখে অনুষ্ঠিত হয়। কিন্তু বিগত ১-২ বছর থেকে উক্ত দেশগুলোর চাঁদ দেখার উপর নির্ভরশীল করে ঈদ পালন করা হয়েছে আসচ্ছে। আমরা এই অংশে জানবো ২০২২ সালের ঈদুল আজহা বা কোরবানির ঈদ মালয়েশিয়াসহ কাতার, আরব আমিরা্‌ ওমান, সিঙ্গাপুর কবে এবং কত তারিখে অনুষ্ঠিত হবে। সাধারণত রমজান তথা ঈদুল ফিতরের দুই মাস দশ দিন পর অনুষ্ঠিত হয় কোরবানির ঈদ বা ঈদুল আযহা। রমজান শেষে শাওয়াল ও জিলকদ মাসের পর জিলহজ্ব মাসের ১০ তারিখে মুসলিমরা পালন করে থাকে ঈদুল আযহা।সেই অনুসারে উপরে উল্লেখিত দেশগুলোতে ইংরেজি মাসের আগামী ৯ থেকে ১০ জুলাই পালিত হবে কোরবানির ঈদ।

২০২২ সালের কোরবানির ঈদ কত তারিখে হবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে?

মধ্যপ্রাচ্যে মোট ১৬ টি দেশ রয়েছে – ইরান, ইরাক, জর্ডান, সৌদি আরব, কুয়েত, বাহরাইন, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, তুরস্ক, প্যালেস্টাইন, ইসরাইল, সিরিয়া, লেবানন এবং সাইপ্রাস। এসকল দেশগুলোতে ক্যালেন্ডার এবং ভৌগোলিক অবস্থা ভেদে সৌদি আরবের চেয়ে একদিন পরে অথবা সৌদি আরবের সাথে মিল রেখে কোরবানির ঈদ পালন করা হয়। তাই বলা যায় চাঁদ দেখার উপর নির্ভরশীল লেখে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবারের কোরবানির ঈদ পালন করা হবে। যার সঠিক তারিখ ও সময়সূচি যথা সময়ে আমাদের উক্ত পোস্টে আপডেট করা হবে ইনশাল্লাহ।

মধ্যপ্রাচ্যে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৯ জুলাই সৌদি আরব, কাতার, আরব আমিরাত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় ঈদুল আজহা উদযাপিত হবে। মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব হচ্ছে ঈদুল আজহা। এর আগে পবিত্র ঈদুল আজহা উদযাপনের তারিখ ঘোষণা করেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং ও ব্রুনাই। চাঁদ দেখা যায়নি বলে এসব দেশে ১০ জুলাই কোরবানির ঈদ উদযাপন করা হবে। দেশগুলোর স্থানীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

আরও দেখুন ➲ সৌদি আরবে কোরবানির ঈদ কবে?কোরবানির পশু গরু ও ছাগল জবাই করার নিয়ম, পদ্ধতি ও দোয়া আরবী এবং বাংলা অর্থসহ

মালয়েশিয়া, কাতার, আমিরাত, ওমান, সিঙ্গাপুরে কি ঈদুল আযহার চাঁদ দেখা গেছে?

প্রতিবার মুসলিম আমার দুটি ধর্মীয় উৎসবে চাঁদ দেখে পবিত্র ঈদ পালন করা হয়। এর জন্য প্রতিটি দেশের ধর্ম মন্ত্রণালয় কর্তৃক চাঁদ দেখা কমিটির উপর অর্পিত দায়িত্ব থাকে। যার ব্যতিক্রম নয় মধ্যপ্রাচ্যের দেশগুলোও। সঠিক সময় এবং তারিখে উপরোল্লেখিত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার মাধ্যমে নির্ধারণ করবে ঈদুল আযহার সময়সূচী। যা একই সাথে আমরাও আপনাদের জানিয়ে দিবো ।

মালয়েশিয়া, কাতার, আমিরাত, ওমান, সিঙ্গাপুরে কোরবানির ঈদ কবে, কত তারিখে হবে? এ নিয়ে আপনাদের আরো কিছু জানার থাকলে তা অবশ্যই নিচের বক্সে কমেন্টে প্রশ্নের মাধ্যমে আমাদের জিজ্ঞাসা করুন। ইনশাআল্লাহ দ্রুত সময়ের মাঝে আপনাদের কাঙ্ক্ষিত সেই প্রশ্নের উত্তর প্রদান করা হবে, আল্লাহ হাফেজ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button