Festivals

সৌদি আরবে কোরবানির ঈদ কবে? সৌদি আরবে কি ঈদুল আযহার চাঁদ উঠেছে ২০২২

সৌদি আরবে কোরবানির ঈদ কবে? আজকে সৌদি আরবে কি ঈদুল আযহার চাঁদ উঠেছে ২০২২

সৌদি আরবে কোরবানির ঈদ কবে

সকল তথ্য দেখুন এখানে সৌদি আরবে কোরবানির ঈদ কবে? আজকে সৌদি আরবে কি ঈদুল আযহার চাঁদ উঠেছে ২০২২ । বিসমিল্লাহির রাহমানির রাহিম, আসসালামু আলাইকুম সকলের সুন্দর জীবন ও সুস্বাস্থ্য কামনা করে শুরু করছি আজকের আর্টিকেলটি। যেখানে আমরা আপনাদের সাথে শেয়ার করব সৌদি আরবে কোরবানির ঈদ কবে? সৌদি আরবে কি ঈদুল আযহার চাঁদ উঠেছে? এবং একই সাথে এ আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন 2022 সালের কোরবানির ঈদ কত তারিখে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে হবে তার সম্ভাব্য সময়সূচী।

সৌদি আরবে কোরবানির ঈদ কবে?

আরবীতে মোট বারটি মাসের রয়েছে যথা; মুহররম, সফর, রবিউল আউয়াল, রবিউস সানি, জমাদিউল আউয়াল, জমাদিউস সানি, রজব, শাবান, রমজান, শাওয়াল, জিলক্বদ, জিলহজ্জ। এরমাঝে নয় তোমার রমজান মাসে রমজানের সিয়াম পালন শেষে অনুষ্ঠিত হয় ঈদুল ফিতরের ঈদ। উক্ত ঈদের দু মাস দশ দিন পর অর্থাৎ শাওয়াল ও জিলক্বদ মাসের পর জিলহজ্জ মাসের ১০ তারিখে অনুষ্ঠিত হয় মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্বোচ্চ উৎসব তথা ঈদুল আযহা কোরবানির ঈদ। এর আগে জিলহজ্জ মাসের ৯ তারিখে অনুষ্ঠিত হবে পবিত্র হজ হজ্জ । যা সম্পূর্ণ শেষে জিলহজ্ব মাসের ১০ তারিখে সৌদি আরবে কোরবানির ঈদ অনুষ্ঠিত হবে । সে অনুসারে সৌদি আরবে ঈদুল আজহা ২০২২ সালের ৮ই জুলাই, শুক্রবার সন্ধ্যায় শুরু হবে ।

সৌদি আরবে কি ঈদুল আযহার চাঁদ উঠেছে ২০২২

সৌদি আরবের সুপ্রিম কোর্ট বুধবার (২৯ জুন) সন্ধ্যায় ইসলামিক মাস জিলহজ্বের নতুন চাঁদ দেখার জন্য দেশটির মুসলমানদের আহ্বান জানিয়েছে।একটি সংবাদ মাধ্যমকে বলা হয়, চাঁদ দেখার ওপর ভিত্তি করে জিলহজ্ব মাসের তারিখ গণনা শুরু হয়। মাসটিতে মুসলমানরা হজ পালন এবং ঈদুল আজহা উদযাপন করে। যারা খালি চোখে বা টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখতে পাবেন, তাদেরকে আদালতে রিপোর্ট করতে এবং সাক্ষ্য নথিভুক্ত করতে অনুরোধ জানিয়েছে সুপ্রিম কোর্ট৷ তাই আপনি যদি সৌদি আরবে ঈদুল আযহার চাঁদ উঠেছে কিনা এ সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই ২৮ জুন, ২০২২ রোজ বুধবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। যা আমাদের উক্ত আর্টিকেলের মাধ্যমে আপনাদের জ্ঞাতার্থে আপডেট করবো ইনশাআল্লাহ।

[কোরবানি চাঁদ দেখার লাইভ খবর] আজকে কি সৌদি আরবে ঈদুল আযহার চাঁদ উঠেছে ২০২২

আরও দেখুন ➲ ঈদুল আযহা কত তারিখে ২০২২? বাংলাদেশ কোরবানির ঈদ কবে হবে? ঈদের কয়দিন আছে!

২০২২ সালের কোরবানির ঈদ কত তারিখে হবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে?

মধ্যপ্রাচ্যে মোট ১৬ টি দেশ রয়েছে যথা; ইরান, ইরাক, জর্ডান, সৌদি আরব, কুয়েত, বাহরাইন, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, তুরস্ক, প্যালেস্টাইন, ইসরাইল, সিরিয়া, লেবানন এবং সাইপ্রাস।মধ্যপ্রাচ্যের এসকল দেশগুলিতেও অনেক সময় সৌদি আরবের সাথে ঈদ-উল আজহা বা কুরবানীর ঈদ পালন করা হয়। কিন্তু বর্তমানে প্রতিটি দেশে চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদুল আজহা তথা কুরবানীর ঈদ পালন করা হবে।

মালয়েশিয়া, কাতার, আমিরাত, ওমান সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কোরবানির ঈদ কবে, কত তারিখে হবে?

শেষের কথা

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি হোক সেটা ঈদুল ফিতর বা ঈদুল আযহা। দীর্ঘ এক বছর পর আমাদের মাঝে আবারো ত্যাগের মহিমা নিয়ে উপস্থিত হতে চলেছে কোরবানির ঈদ বা ঈদুল আযহা। যার জন্য ইতিমধ্যে আমাদের মাঝে অনেকেই কুরবানীর পশু ক্রয় করেছে বা অনেকেই ক্রয় করবে। যাতে সৌদি আরবে কোরবানির ঈদ কবে ২০২২? এ বিষয়ে আগাম জানা থাকলে, ঈদের ব্যাপারে একটি সঠিক ধারণা থেকে কোরবানির পশু ক্রয় করা যায়। সকলেরই ঈদ সুন্দর কাটুক, আনন্দে কাটুক এই প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button