Festivals

ঈদুল আযহা কত তারিখে ২০২২? বাংলাদেশ কোরবানির ঈদ কবে হবে? ঈদের কয়দিন আছে!

ঈদুল আযহা কত তারিখে ২০২২? বাংলাদেশ কোরবানির ঈদ 2022 কবে হবে? ঈদের কয়দিন বাকি আছে!

ঈদুল আযহা কত তারিখে

ঈদুল আযহা কত তারিখে ২০২২? বাংলাদেশ কোরবানির ঈদ 2022 কবে হবে? ঈদের কয়দিন আছে! দেখুন, পড়ুন সঠিক তথ্য জানুন এখানে । বিসমিল্লাহির রাহমানির রাহিম আসসালামু আলাইকুম, সকলের সুস্বাস্থ্য ও সুন্দর জীবন কামনা করে শুরু করছি আমাদের আজকেরে আর্টিকেলটি । যেখানে আমরা শেয়ার করব মুসলিম উম্মাহর দ্বিতীয় ধর্মীয় উৎসব ঈদুল আযহা নিয়ে ।  বাংলাদেশসহ আমরা যারা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বসবাস করি, তারা জানতে চাই ঈদুল আযহা কত তারিখে হবে বা বাংলাদেশ কোরবানির ঈদ ২০২২ কবে হবে? এসমস্ত সকল প্রশ্নের উত্তর নিয়ে আমরা হাজির হয়েছি বা সাজিয়েছি আজকের আর্টিকেলটি । তাই আপনি যদি উপরোক্ত প্রশ্নের সঠিক উত্তর গুলো পেতে চান । তবে সম্পন্ন আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন ।

কুরবানীর ঈদ ২০২২

ঈদুল আযহা তথা কোরবানির ঈদকে সামনে রেখে আমরা সকলে যে, যার সামর্থ্য অনুযায়ী গরু, ছাগল, মহিষ, উট, দুম্বা, ভেড়া কিনে থাকি । যার কারণে আমাদের জানাটা অত্যন্ত প্রয়োজনীয় যে, কুরবানীর ঈদ বা ঈদুল আজহা কবে অনুষ্ঠিত হবে ? কারণ সঠিক সময়সূচী, তারিখ আগে জানলে নির্ধারিত সময় হাতে রেখে উক্ত কুরবানীর পশু ক্রয় করা যায় । যার কারণে এই অংশে আমরা এ বিষয়ে নানা তথ্য তুলে ধরব ইনশাআল্লাহ ।

ঈদুল আযহা কত তারিখে হবে ২০২২?

মুসলিম জাতি তথা মুসলিম বিশ্বের জন্য দুটি প্রধান ধর্মীয় উৎসব উৎসব রয়েছে । যার প্রথমটি হচ্ছে পবিত্র ঈদুল ফিতর এবং ঈদুল আযহা । ঈদুল ফিতর রমজান মাসের অনুষ্ঠিত হয় । যার পরবর্তী আড়াই মাস পর আসে ঈদ-উল-আযহা তথা কুরবানিরর ঈদ । রমজানের পর শাওয়াল ও জিলকদ মাসের পর জিলহজ্ব মাসের ১০ তারিখে হয় ঈদুল আযহা । এ মাসের অনুষ্ঠিত হয় হজ্ব বা হজ্জ বা হজ (আরবি: حج‎‎) ইসলাম ধর্মাবলম্বী অর্থাৎ মুসলমানদের জন্য একটি আবশ্যকীয় ইবাদত বা ধর্মীয় উপাসনা । এটি ইসলাম ধর্মের চতুর্থ স্তম্ভ । শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জীবনে একবার হজ সম্পাদন করা ফরজ বা আবশ্যিক। আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজের জন্য নির্ধরিত সময় । হজ্ব শেষে পরেরদিন ঈদুল আযহা ঈদ সম্পন্ন করা হয় ।

চাঁদ দেখা গেছে আগ্রিম ঈদ মোবারক

আজকে কি বাংলাদেশের আকাশে ঈদের চাঁদ দেখা গেছে?

বাংলাদেশ কোরবানির ঈদ 2022 কবে হবে?

ঈদ উল আযহা বা ঈদ উল আজহা বা ঈদ উল আধহা (আরবি: عيد الأضحى‎) অনুবাদ ‘ত্যাগের উৎসব’‎ । ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় দুটো ধর্মীয় উৎসবের দ্বিতীয়টি । ঈদুল আজহা কোরবানির ঈদ নামে সুপরিচিত । এই উৎসবকে ঈদুজ্জোহাও বলা হয় । ঈদুল আযহা মূলত আরবি বাক্যাংশ । এর অর্থ হলো ‘ত্যাগের উৎসব’ । এই উৎসবের মূল প্রতিপাদ্য বিষয় হল ত্যাগ করা । এ দিনটিতে মুসলমানেরা ফযরের নামাযের পর ঈদগাহে গিয়ে দুই রাক্বাত ঈদুল আযহার নামাজ আদায় করে ও অব্যবহিত পরে স্ব-স্ব আর্থিক সামর্থ্য অনুযায়ী গরু, ছাগল, ভেড়া, মহিষ ও উট আল্লাহর নামে কোরবানি করে ।

ইসলামি চান্দ্র পঞ্জিকায়, ঈদুল আযহা জ্বিলহজ্জের ১০ তারিখে পড়ে । আন্তর্জাতিক (গ্রেগরীয়) পঞ্জিকায় তারিখ প্রতি বছর ভিন্ন হয় । সাধারণত এক বছর থেকে আরেক বছর ১০ বা ১১ দিন করে কমতে থাকে । ঈদের তারিখ স্থানীয়ভাবে জ্বিলহজ্জ মাসের চাঁদ দেখার ওপর নির্ভর করে । এ হিসেবে বাংলাদেশ কোরবানির ঈদ 2022 আশা করা যাচ্ছে আগামী জুন মাসের ৯ অথবা ১০ তারিখে হবে ।

ইসলামের বিভিন্ন বর্ণনা অনুযায়ী, মহান আল্লাহ তা’আলা ইসলামের রাসুল হযরত ইব্রাহীম (আ.)কে স্বপ্নযোগে তার সবচেয়ে প্রিয় বস্তুটি কুরবানি করার নির্দেশ দেন:

তুমি তোমার প্রিয় বস্তু আল্লাহর নামে কোরবানি কর।

কোরবানির ঈদের কয়দিন আছে!

উপরের অংশে আমরা জেনেছি, জিলহজ্ব মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হয় । সেই অনুসারে বাংলাদেশের এবারের কুরবানির ঈদ আগামী ৯ বা ১০ জুন, ২০২২ তারিখে হবে । যদিও তা চাঁদ দেখার উপর নির্ভরশীল করে, যা জাতীয় চাঁদ দেখা কমিটি (বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন) করে থাকে । আপনি আজকের তারিখ হতে ৯ অথবা ১০ জুন তারিখ হিসাব করলে যতদিন থাকে এবারের কোরবানির ঈদের ততদিন হাতে রয়েছে ।

চাঁদ দেখা কমিটির সর্বশেষ খবর 2022

শেষ কথা

ইতিমধ্যেই আমরা উপরের অংশে আলোচনা করেছি, ঈদুল আযহা কত তারিখে ২০২২? বাংলাদেশ কোরবানির ঈদ 2022 কবে হবে? ঈদের কয়দিন আছে! তাই আশা করছি আপনি আকাঙ্ক্ষিত প্রশ্নের সঠিক উত্তর গুলো পেয়েছেন । সকলের ঈদ সুন্দর কাটুক, আনন্দে কাটুক এই কামনা ও প্রত্যাশায় আজকে আমরা এখানেই শেষ করছি । সকলে ভাল থাকবেন, সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button