Festivals

বাবা দিবস কবে ২০২২ [দেখুন বাংলাদেশে বিশ্ব বাবা দিবস কবে, কত তারিখে পালিত হবে]

বাবা দিবস কবে ২০২২ [বাংলাদেশে বিশ্ব বাবা বা পিতৃ দিবস দিবস কবে, কত তারিখে পালিত হবে]

বাবা দিবস কবে

বাবা দিবস কবে ২০২২ [দেখুন বাংলাদেশে বিশ্ব বাবা দিবস কবে, কত তারিখে পালিত হবে] । আসসালামু আলাইকুম, আপনাদের সকলকে আমন্ত্রণ জানাচ্ছি বাবা দিবস ২০২২ নিয়ে আজকের এ পোস্টটিতে । যেখানে আমরা আপনাদের কাঙ্খিত প্রশ্নের উত্তর দিবো বাবা দিবস 2022 কবে বা বাংলাদেশ বিশ্ব বাবা দিবস কবে কত তারিখে পালিত হবে? আপনার উক্ত প্রশ্নের সঠিক উত্তর জানতে হলে এই পোষ্টের শুরু থেকে শেষ অব্দি সম্পূর্ণ মনোযোগ সহকারে দেখতে এবং পড়তে হবে । এতে করে আপনি জানতে পারবেন ২০২২ সালের বাবা দিবস কবে, কত তারিখে বাংলাদেশের উদযাপন করা হবে ।

বাবা দিবস ২০২২

বাবা একটি মায়ার, নাম ভালবাসার নাম, তথাপি সকল দায়িত্বের নাম । যে নামে জড়িয়ে আছে আমাদের জন্মের বাল্যকালের, শিশুকালের, কৈশোরের, যৌবনের এক অনন্য মেলবন্ধন । কারণ বাবা না থাকলে আমরা কখনই পৃথিবীর আলো দেখতে পেতাম না । আবার পৃথিবীর আলো দেখার পর বাবা না থাকলে আমরা কখনই আমাদের অস্তিত্ব সঠিকভাবে খুঁজে পেতাম না । বাবা ছোট থেকে বড় পর্যন্ত সন্তানের সকল দাবি-দাবা আবদার ভরণপোষণ মিটিয়ে থাকেন নিজের মাথার ঘাম পায়ে ফেলার মাধ্যমে । দিন থেকে রাত যেকোনো সময় পরিশ্রম করা মানুষটি নামই বাবা, পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে বাবা বলে ডাকা হয়, ভালোবাসা দিয়ে আগলে রাখা মানুষটির নামও এই বাবাই । সে বাবার প্রতি শ্রদ্ধা, দায়িত্বশীল, ভালোবাসা কখনো একটি নামমাত্র দিবস দিয়ে পূরণ করা যায় না । তারপরও আমরা চেষ্টা করব বাবা দিবসের মাধ্যমে সকল বাবাদের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা নিবেদন করতে ।

নবী করিম (সা.) বলেছেন, ‘সবচেয়ে আপন হলেন মা’, ‘মায়ের পদতলে স্বর্গ’, ‘মা-বাবাকে কখনও কষ্ট দিও না’। আমাদের অভিযোগ-অনুযোগ-আবদার, সব তো বাবা মায়েরই কাছেই । বাবাকে বলতে একটু ভয়ও হয় । জেন্ডার সচেতন ও পুরুষতান্ত্রিকতামুক্ত একজন কবি হয়তো শিরোনামের কবিতাটি এভাবে লিখতেন,

‘লুকিয়ে আছে শিশুর মাতা সকল শিশুর অন্তরে, ঘুমিয়ে আছে শিশুর পিতা, সব শিশুরই অন্তরে।’

বাবা দিবস কবে ২০২২

বহির্বিশ্ব সহ বাংলাদেশ ও পালন করা হয় তাকে বাবা দিবস । ভৌগলিক অবস্থানের কারণে অন্যান্য দেশের সাথে বাংলাদেশের পালনকৃত বাবা দিবস একদিন পরে অথবা একদিন আগে সম্পন্ন হয়ে থাকে । যার জন্য আমরা অনেকেই জানি না যে, বাবা দিবস কত তারিখে পালিত হয়ে থাকে । তাই পোস্টের এই অংশে আমরা জেনে নিব বাবা দিবস কবে । সাধারনত বাংলাদেশের বিশ্ব বাবা দিবস পালন করা হয় ১৯ জুন । বিশ্বের সকল বাবাদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা সকল সন্তানেরই রয়েছে । এমন চিন্তা, ভানবা থেকেই বিগত ১৯০৮ সালের ৫ই জুলাই, আমেরিকার পশ্চিম ভার্জিনিয়ার ফেয়ারমন্টের শহরে উক্ত তারিখে প্রথম পালিত হয় বিশ্ব বাবা দিবস । আবার, সনোরা স্মার্ট ডড নামের ওয়াশিংটনের এক ভদ্রমহিলার মাথাতেও পিতৃ তথা বাবা দিবসের আইডিয়া আসে।বাবা দিবস মধ্যযুগ থেকে ইউরোপের ক্যাথলিক দেশগুলোতে মার্চের ১৯ তারিখে সেন্ট জোসেফ দিবস হিসেবে পালিত হচ্ছে । আমেরিকার দেশগুলোতে প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবসটি পালিত হয় ।

বাংলাদেস বিশ্ব বাবা দিবস কবে, কত তারিখে পালিত হবে?

আসুন এবার জেনে নেয়া যাক বাংলাদেশ বিশ্ব বাবা দিবস কবে এবং কত তারিখে পালন করা হয় থাকে । যেকোনো দিন বা তারিখ হোক না কেন এবং তার উৎপত্তিস্থল যেখানেই হোক । উক্ত তারিখ অনুসারে তা পালন করা হয়ে থাকে । শুধুমাত্র ভৌগলিক অবস্থান কারণে একদিন আগে বা পরে একই তারিখে দিবসটি পালন করা হয় । ঠিক তেমনিভাবেই বাবা দিবস বাংলাদেশ ১৯ জুন তারিখ অর্থাৎ জুন মাসের তৃতীয় সপ্তাহের রবিবার পালিত হয়ে থাকে । ব্যাপক উৎসাহ-উদ্দীপনা শ্রদ্ধা ভক্তি ও ভালোবাসার মধ্যে দিয়ে বাংলাদেশে পালিত হয় পিতৃ দিবস বা বাবা দিবস ।

আরও দেখুন ▶ বাবা দিবস ২০২২ স্ট্যাটাস, শুভেচ্ছা, ক্যাপশন, উক্তি, অনুচ্ছেদ, ম্যাসেজ, ছবি ও পিকচার

শেষের কথা

উপরের অংশ হতে আমরা পুঙ্খানুপুঙ্খভাবে জেনেছি বাবা দিবস কবে ২০২২ । অর্থাৎ বাংলাদেশে বাবা দিবস কবে কত তারিখ এবং কি বার পালন হয় । আশা করছি উপরের অংশ হতে আপনারা ইতিমধ্যে এ সকল তথ্য জেনে গেছেন । পৃথিবীর সকল বাবাদের প্রতি বিনম্র শ্রদ্ধা এবং গভীর ভালোবাসা প্রকাশ করে আমাদের আজকের পোস্টটি এখানেই শেষ করছি ধন্যবাদ ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button