Admission Result

[জিএসটি বিজ্ঞান অনুষদের রেজাল্ট] গুচ্ছ ‘এ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

[জিএসটি বিজ্ঞান অনুষদ রেজাল্ট] গুচ্ছ ‘এ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশ

গুচ্ছ ‘এ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল

[জিএসটি বিজ্ঞান অনুষদের রেজাল্ট] গুচ্ছ ‘এ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ Pdf ডাউনলোড করতে ও দেখতে পাবেন নিচে। বিসমিল্লাহির রহমানির রাহিম, ২২টি বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল সম্পর্কে আলোচনা করতে চলেছি আপনাদের সাথে। যেখানে এই পর্বে ভর্তির এ ইউনিটের পরীক্ষার ফলাফল নিয়ে কথা বলবো। ইতোমধ্যেই চলতি বছরের ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। যা গত ৩০শে জুলাই, ২০২২ তারিখ রোজ শনিবার অনুষ্ঠিত হয়। পরীক্ষা পরবর্তী পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীরা কোন অপেক্ষায় রয়েছে ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের অপেক্ষায়। তো চলুন জেনে নেয়া যাক কবে, কখন, কোথায় গুচ্ছ ভর্তি পরীক্ষার এ ইউনিটের ফল প্রকাশ করা হবে। এবং ফলাফল প্রকাশ পরবর্তী ফলাফল দেখার নিয়মাবলী।

গুচ্ছ ‘এ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

২০২১-২০২২ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক পরীক্ষা গ্রহণ করা হয়েছে। ১৫টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের অন্য ৭টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে গুচ্ছ ভর্তি এ ইউনিটের পরীক্ষা। যা গত 30 জুলাই, 2022 তারিখ দুপুর ১২ টায় শুরু হয় এবং এক ঘণ্টাব্যাপী চলে ১ টায় শেষ হয়েছে। গুচ্ছের বিজ্ঞান অনুষদভুক্ত এ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে মোট ১,৭০,০০০ জন শিক্ষার্থী। যার বিপরীতে ২২টি বিশ্ববিদ্যালয় মিলিয়ে বিজ্ঞান অনুষদের জন্য আসন সংখ্যা রয়েছে প্রায় ৯০৫৬টি। এই হিসাবে গুচ্ছের এ ইউনিটের ভর্তিতে আসনপ্রতি পরীক্ষার্থীর সংখ্যা ১৮ জন করে। A ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ফলাফল জানতে Login করুন।

[ফল দেখা যাচ্ছে] গুচ্ছ ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়মাবলী জানুন!

জিএসটি (GST) বিজ্ঞান অনুষদ এ ইউনিটের রেজাল্ট ২০২২

জিএসটি-GST (General, Science & Technology) ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার প্রথম ধাপে এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। যার ভর্তি পরীক্ষার রেজাল্টের অপেক্ষায় রয়েছে এখন অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। ইতিমধ্যেই বিজ্ঞান অনুষদভুক্ত এ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষে খাতা বা উত্তরপত্র মূল্যায়নের কাজ চলমান। স্বয়ংক্রিয় কম্পিউটার মেশিনের আধুনিক পদ্ধতিতে ওএমআর সিট গুলো মূল্যায়ন করা হয়। এ ইউনিটের ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় উত্তরপত্র মূল্যায়ন কিছুটা সময় সাপেক্ষ। আশা করা যাচ্ছে দ্রুততা সম্পন্নভাবে এবং সম্ভাব্য তিনি আগস্ট প্রকাশ করা হবে জিএসটি বিজ্ঞান অনুষদের এ ইউনিটের রেজাল্ট।

গুচ্ছ ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

গুচ্ছ ভর্তি পরীক্ষার এ ইউনিটের ফলাফল ২০২২

প্রকাশের অপেক্ষায় এখন গুচ্ছ ভর্তি পরীক্ষার এ তথা ক ইউনিটের ফলাফল। আমরা যদি বিগত বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ এর দিকে নজর দেয় তাহলে দেখা যায় সাধারণত ভর্তি পরীক্ষা শেষে এক সপ্তাহের মাঝেই ফলাফল প্রকাশ করা হয়। তাই আশা করা যাচ্ছে এবারও তার ব্যতিক্রম হবে না। ইতোমধ্যেই পরীক্ষা গ্রহণ করে চার দিন অতিবাহিত হয়েছে। তাই বলা যায় গুচ্ছ ভর্তি পরীক্ষার ইউনিটের ফলাফল যেকোনো দিন যেকোনো সময় প্রকাশ হতে পারে।

GST A ইউনিটের ফলাফল প্রকাশ ২০২২

গুচ্ছ ভর্তি পরীক্ষার এ ইউনিটের মেধা তালিকা ২০২২

৬টি বিষয়ে ভাগ করে মোট ১০০টি এম সি কিউ প্রশ্ন প্রণয়নের মধ্য দিয়ে, ১০০ নম্বরের পরীক্ষা নেয়া হয় গুচ্ছের এ ইউনিটের। যেখানে বিজ্ঞান বিভাগের আবশ্যিক তিনটি বিষয় (পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান) এবং বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে অধ্যায় প্রশ্ন গুলো দেওয়া হয়। গুচ্ছের ইউনিটের ভর্তি পরীক্ষায় ছিল নেগেটিভ মার্কিং। গুচ্ছ ভর্তি পরীক্ষার ইউনিটের মেধা তালিকার ফলাফল প্রকাশ করা হবে শিক্ষার্থীদের এমসিকিউ পরীক্ষার উপর। যেখানে 5 নম্বর নির্ধারিত হয়েছে ৩৩। এবং আসন সংখ্যার উপর ভিত্তি করে মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীরা ২২টি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদে ভর্তির সুযোগ পাবে।

আরও দেখুন ❏ গুচ্ছ ভর্তি ‘এ’ ইউনিট পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২

গুচ্ছ ‘এ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশ পরবর্তী আপনাদের কারো কোন অভিযোগ থাকলে তা কর্তৃপক্ষ বরাবর আবেদন করতে পারেন। কারণ গুচ্ছ পদ্ধতিতে ভর্তিতে ফলাফল বা খাতা চ্যালেঞ্জ প্রক্রিয়া চালু রয়েছে।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button