NU Result

NU অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট ২০২২ জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স চতুর্থ বর্ষের ফলাফল

NU অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট ২০২২ প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের ফলাফল

NU অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট

প্রকাশ করা হয়েছে বহুল অপেক্ষিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের NU অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট ২০২২ । যা আজ ২৫ মে, ২০২২ তারিখ রোজ বুধবার দুপুর ২ টায় প্রকাশ করা হয় । আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন তবে বিশেষভাবে এই পোষ্ট টি আপনার জন্য । কারণ এখান থেকে আপনি আপনার ফলাফল দেখতে বা চেক করতে পারবেন খুব সহজে । মহামারী করোনাভাইরাস এর কারণে 2020 সালের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা এক বছর পিছিয়ে 2021 সালের 2 ডিসেম্বর থেকে শুরু হয় । এবং 2022 সালের ফেব্রুয়ারি মাসের 17 তারিখে সম্পন্ন হয় । উক্ত পরীক্ষায় 733 টি কলেজের অধীনে 2 লাখ 94 হাজার 727 জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন । তাঁরা বহুদিন ধরে ফলাফলের অপেক্ষায় ছিলেন, প্রতিক্ষার পর আজ প্রকাশ হয়েছে সেই ফলাফল ।

NU অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট ২০২২

মোট 31 টি বিভাগ যার অধীনে 2020 সালের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হয় যা । একটানা দুমাস ধরে চলে গত ফেব্রুয়ারি মাসে সম্পন্ন হয়েছে পরীক্ষা সম্পন্ন হবার পর । সকল শিক্ষার্থী অপেক্ষায় ছিলেন ফলাফলের জন্য । জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের সকল ধরনের পরীক্ষার রেজাল্ট তিন থেকে চার মাসের মধ্যে প্রকাশ করে থাকে । কিন্তু বর্তমান করোনাভাইরাস মহামারীর কারণে অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট প্রকাশ করতে বিলম্বিত হচ্ছিল । অবশেষে আজ বুধবার 2022 তারিখ দুপুর 2 টায় রেজাল্ট প্রকাশ করা হয় । পরীক্ষায় গড় পাসের হার 77 দশমিক 57 শতাংশ । এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালক মোহাম্মদ আতাউর রহমান একটি নতুন নোটিশ প্রকাশ করেন । যেখানে উল্লেখ করা হয় আজ প্রকাশ করা হচ্ছে অনার্স চতুর্থ বর্ষের ফলাফল । এই রেজাল্ট একই সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে জানা যাবে ।

অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ

দুপুর 12 টায় প্রকাশ করা হলেও রেজাল্ট জানা যাবে সন্ধ্যা 7 টার পর থেকে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এবং একই সাথে মোবাইলে এসএমএসের মাধ্যমে প্রকাশ করা হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট । আপনারা যারা শিক্ষার্থী রয়েছে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের জন্য এই রেজাল্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ অনার্স চতুর্থ বর্ষের ফলাফল প্রকাশের পর যারা উত্তীর্ণ হবেন তারা পরবর্তী ধাপে মাস্টার্স প্রোগ্রামে অংশগ্রহণ করবেন বা করতে পারবেন । তাই একান্তভাবে অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষায় ভালো রেজাল্ট করা অত্যাবশ্যকীয় । এতে করে আপনি মাস্টার্স প্রোগ্রামে ভালো একটি বিষয় পাবেন এবং একই সাথে পরবর্তী চাকুরী অথবা অন্যান্য পরীক্ষায় উক্ত অনার্স পরীক্ষার রেজাল্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ।

জাতীয় বিশ্ববিদ্যালয় চতুর্থ বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশের নোটিশ

জাতীয় বিশ্ববিদ্যালয় চতুর্থ বর্ষ পরীক্ষার ফলাফল যেভাবে দেখবেন

অনেক শিক্ষার্থী অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করলেও তারা জানেনা কিভাবে পরীক্ষার ফলাফল দেখতে হয় । এ বিষয়ে আমরা আলোচনা করতে চলেছি, আপনি যদি 2020 সালের অনার্স চতুর্থ বর্ষের একজন পরীক্ষার্থী হয়ে থাকেন তবে কীভাবে ফলাফল দেখতে হয় সে বিষয়ে জানা একান্ত প্রয়োজনীয় । কারণ ফলাফল জানার পদ্ধতি না জানলে আপনি আপনার কাঙ্খিত ফলাফল টি দেখতে পাবেন না । আমরা জানি যে জাতীয় বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ফলাফল অনলাইনের মাধ্যমে প্রকাশ করে থাকে । একই সাথে অনলাইনে পাশাপাশি ফলাফল মোবাইল এসএমএস এর মাধ্যমে প্রকাশ করে থাকে । তাই আপনি চাইলে আপনার অনার্স চতুর্থ বর্ষের ফলাফল অনলাইনের মাধ্যমে এবং মোবাইল এসএমএসের মাধ্যমে দেখতে পারবেন নিচে আমরা দুইটি পদ্ধতি আপনাদের জন্য তুলে ধরলাম ।

অনলাইনের মাধ্যমে চতুর্থ বর্ষের ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স চতুর্থ বর্ষের ফলাফল অনলাইনের মাধ্যমে দেখতে প্রথমে তাদের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে । আমরা জানি যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল প্রকাশ সংক্রান্ত দুইটি অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে, যার যেকোন একটি ব্যবহার করে আপনি আপনার ফলাফল খুব সহজেই দেখতে পারেন । এর জন্য কিছু বিষয় অনুসরণ করতে হবে যা নিচে প্রক্রিয়াকরণ ভাবে তুলে ধরা হলো ।

  • প্রথমেই আপনি উক্ত লিংকে [www.nu.ac.bd/results] যাবেন
  • এবার অনার্স মেনুতে ক্লিক করে, অনার্স চতুর্থ বর্ষের যাবেন
  • এবার ব্যক্তিগত ফলাফল দেখতে ইন্ডিভিজুয়াল অপশনে যাবেন
  • এবং আপনার পরীক্ষার রোল নাম্বার রেজিস্ট্রেশন নম্বর এবং পরীক্ষার সন (২০২২) লিখবেন
  • তারপর স্ক্রীনে আসা ক্যাপচা কোড’টি সমাধান করে সার্চ রেজাল্ট অপশনে ক্লিক করুন
  • মাত্র 3 থেকে 5 সেকেন্ডের মধ্যেই অন্য একটি নতুন পাতায় বিস্তারিত তথ্যসহ আপনার ফলাফল টি দেখতে পাবেন

এসএমএসের মাধ্যমে অনার্স ফাইনাল ইয়ার পরীক্ষার ফলাফল কিভাবে দেখবেন

উপরের অংশে আমরা ইতিমধ্যে জেনেছি অনার্স চতুর্থ বর্ষের ফলাফল অনলাইনে দেখার নিয়ম । এবার আমরা জানবো উক্ত পরীক্ষার ফলাফল মোবাইল এসএমএস এর মাধ্যমে কিভাবে দেখতে হয় । সাধারণত অনেক শিক্ষার্থী অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ফলাফল প্রকাশের পর তারা সকলেই অনলাইনে তাদের কাঙ্ক্ষিত ফলাফল টি দেখতে চাই । এ কারণে একই সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে । ফলে তাদের সাইটের সার্ভার ডাউন হয়ে যায় এতে করে শিক্ষার্থীরা তাদের কাঙ্খিত ফলাফল পেতে ব্যর্থ হয় বা সমস্যার সম্মুখীন হয় । যার কারণে মোবাইলে এসএমএসের মাধ্যমে এই ফলাফল টি দেখা অত্যন্ত সুবিধাজনক এবং সহজ । কারণ মোবাইলে এসএমএসের মাধ্যমে আপনি খুব সহজে এবং অতি দ্রুত সময়ের মাধ্যমে আপনার ফলাফল টি দেখতে পারবেন । এজন্য আপনাকে নিচের ধাপগুলি অনুসরণ করতে হবে

যে কোন মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন nu<space>h4 <space> Registration No নাম্বার লিখে পাঠিয়ে দিন 16222 নাম্বারে

ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে আপনার ফলাফল জানিয়ে দেয়া হবে । এজন্য আপনার মূল অ্যাকাউন্ট থেকে দুই টাকা 75 পয়সা চার্জ ধার্য করা হবে ( সকল ধরনের ভ্যাট সহ)

শেষ কথা

ওপরের অংশে আমরা এই নিয়ে NU অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি আশা করেছি । আশা করছি আপনি ইতিমধ্যেই ফলাফল দেখার সকল পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেন এবং একই সাথে ফলাফল প্রকাশ হবার পর আমাদের উক্ত ওয়েব পেজ থেকে আপনার ফলাফল টি সংগ্রহ করতে পেরেছেন । সকলের ভালো ফলাফল এবং সুন্দর ভবিষ্যত জীবন কামনা করে আমরা আজকের পোস্টটি এখানেই শেষ করছি । পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য এবং আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ভাবে ধন্যবাদ । সকলে ভাল থাকবেন আল্লাহ হাফেজ ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button