Notice

[জাতীয় বিশ্ববিদ্যালয়] অনার্স রিলিজ স্লিপ আবেদন কবে শুরু ২০২২? আবেদন পদ্ধতি

[জাতীয় বিশ্ববিদ্যালয়ের] অনার্স রিলিজ স্লিপ আবেদন কবে শুরু ২০২২? আবেদন পদ্ধতি ও প্রক্রিয়া

অনার্স রিলিজ স্লিপ আবেদন

[জাতীয় বিশ্ববিদ্যালয়] অনার্স রিলিজ স্লিপ আবেদন কবে শুরু ২০২২? আবেদন পদ্ধতি ও প্রক্রিয়া দেখুন নিচের অংশে। বিসমিল্লাহির রহমানির রহিম, সকলের সুস্বাস্থ্য ও সুন্দর জীবন কামনা করে শুরু করছি অনার্স রিলিজ স্লিপ সংক্রান্ত্র নতুন একটি আর্টিকেল। এখানে আপনাদের উদ্দেশ্যে তুলে ধরব জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স রিলিজ স্লিপ ২০২২ আবেদন কবে শুরু হবে? রিলিজ স্লিপ আবেদন পদ্ধতি, এবং রিলিজ স্লিপ কি? এ সকল প্রশ্নের যাবতীয় উত্তর পেতে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ অবধি দেখবেন এবং মনোযোগ সহকারে পড়বেন। কারণ এখানে অনার্স ভর্তির ১০, ২য় এবং ৩য় ধাপের রিলিজ স্লিপে আবেদনের যাবতীয় তথ্যাবলী পাবেন ইনশাল্লাহ।

অনার্স রিলিজ স্লিপ কি?

প্রথমেই আসা যাক অনার্স রিলিজ স্লিপ আসলে কি? রিলিজ স্লিপ হচ্ছে আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের স্নাতক (সম্মান) শ্রেনীতে ভর্তি হতে চান। কিন্তু নির্ধারিত প্রথম এবং দ্বিতীয় মেধা তালিকায় যদি স্থান না পান। তাহলে আপনার জন্য পুনরায় আবেদন প্রক্রিয়া চালু রয়েছে বা করতে পারবেন সেটাই হচ্ছে রিলিজ স্লিপ। উল্লেখ্য যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেনীর ভর্তির ১ম এবং ২য় মেধা তালিকা বা মেরিট লিস্ট ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে।

অনার্স রিলিজ স্লিপ ২০২২

প্রথম এবং দ্বিতীয় মেরিট লিস্ট প্রকাশের সে যারা অনার্স প্রথম বর্ষের ভর্তির মেধাতালিকায় স্থান পাননি। তারা এখন অপেক্ষায় রয়েছেন রিলিজ স্লিপ প্রকাশের। আপনারা সকলেই অবগত আছেন যে অনার্স ভর্তির প্রথম এবং দ্বিতীয় মেধা তালিকার তৃতীয় কোন মেধা তালিকা প্রকাশ করা হয় না। তার পরিবর্তে প্রকাশ করা হয় তাকে রিলিজ স্লিপ আবেদন প্রক্রিয়া। ইতোমধ্যেই প্রথম ও দ্বিতীয় মেধা তালিকা প্রকাশের পর তিন লাখের মতো শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছে। এছাড়াও রিলিজ স্লিপ আবেদনের জন্য অপেক্ষায় রয়েছে প্রায় ৪৫ হাজার শিক্ষার্থী।

আরও দেখুন ❏ গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

অনার্স রিলিজ স্লিপ আবেদন কবে শুরু ২০২২?

অবশেষে অপেক্ষার পালা ক্ষান্ত করে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশ করেছে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তির ১ম রিলিজ স্লিপে ভর্তির তারিখ। যেখানে অনার্স ভর্তির কার্যক্রম এ প্রথম রিলিজ স্লিপের অনলাইন আবেদন ১৬ই আগস্ট বিকাল ৪টা থেকে শুরু হয়ে আগামী ২৫ই আগস্ট, ২০২২ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে।

অনার্স রিলিজ স্লিপ আবেদন কবে শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম রিলিজ স্লিপ যারা আবেদন করতে পারবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির প্রথম রিলিজ স্লিপে চাইলেই সকল শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কারণ রিলিজ স্লিপে আবেদন করার জন্য রয়েছে কিছু সাধারণ নিয়ম নীতি। যা অনুসরণ করেই শিক্ষার্থীরা আবেদন করতে পারবে অনার্স প্রথম রিলিজ স্লিপে। চলুন জেনে নেয়া যাক যে সকল শিক্ষার্থীরা আবেদন করতে পারবে রিলিজ স্লিপে।

  • মেধা তালিকায় স্থান পায়নি
  • মেধা তালিকায় স্থান প্রিয় ভর্তি হয়নি
  • মেধা তালিকায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করেছে। সে সকল আবেদনকারীকে মেধা তালিকায় স্থান পেতে, অবশ্যই প্রথম রিলিজ স্লিপের আবেদন করতে হবে।
  • কলেজ কর্তৃপক্ষ যেসকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নির্ধারণ করা হয়নি। সেসকল আবেদনকারী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

উল্লেখ্য ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেনীতে ভর্তিকৃত কোন শিক্ষার্থী প্রথম রিলিজ স্লিপে আবেদন করতে হলে। তাকে অবশ্যই আগামী ২৩ আগস্ট, ২০২২ তারিখের মধ্যে পূর্ববর্তী ভর্তি বাতিল করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ আবেদন পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স প্রথম বর্ষে ভর্তির রিলিজ স্লিপ আবেদন পদ্ধতি জানবো এই অংশে। কারণ আবেদন পদ্ধতি ছাড়া আপনি কখনই সঠিকভাবে রিলিজ স্লিপে আবেদন করতে পারবেন না। আর এতে করে আপনার কাঙ্খিত আবেদন কখনো পূর্ণ হবেনা সে ক্ষেত্রে অনার্সে ভর্তি হওয়া যাবে না। তাই চলুন জেনে নেয়া যাক কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রিলিজ স্লিপ আবেদন করতে হয় সে পদ্ধতি গুলো।

  1. রিলিজ স্লিপে আবেদন এর জন্য আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন এন্টি দিতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর নাম ও অন্যান্য তথ্যসহ রিলিজ স্লিপে আবেদন ফরম website-এ প্রদর্শিত হবে।
  2. এ পর্যায়ে আবেদনকারী বিভাগ ও জেলা ভিত্তিক College Selection Option এ গিয়ে যে কোন কলেজ Select করলে ঐ কলেজে তার ভর্তিযোগ্য বিষয়ে আসনের তালিকা দেখতে পাবে। আবেদনকারীকে প্রতিটি কলেজে ক্ষেত্রে বিষয় ভিত্তিক শূন্য আসনের তালিকা থেকে তার ভর্তিযোগ্য বিষয়ে পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে। এজন্য একজন আবেদনকারীকে পছন্দক্রমের তার পছন্দ অনুযায়ী ৫ টি কলেজে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপে আবেদন ফরম পূরণ করতে হবে।
  3. আবেদনকারীকে রিলিজ স্লিপের আবেদন ফরমটি ডাউনলোড করে অফসেট সাদা কাগজে প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহ করতে হবে। তবে এই ফরমটি আবেদনকৃত কলেজ সমূহে জমা দিতে হবে না এবং কোনো ফি প্রদান করতে হবে না।
  4. সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ রিলিজ স্লিপের আবেদন অনলাইনে নিশ্চয়ন করতে হবে না।

শেষের কথা

উপরের অংশে বিস্তর ভাবে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স রিলিজ স্লিপ আবেদন ২০২২ কবে শুরু, আবেদন প্রক্রিয়া ও পদ্ধতি সম্পর্কে পূর্নাঙ্গ আলোচনা করেছি। আশা করছি এ থেকে আপনারা সকলে উপকৃত হয়েছেন। এবং একই সাথে অনার্স রিলিজ স্লিপ সম্পর্কে বিস্তারিত তথ্য উপাত্ত জেনেছেন। অতঃপর সকলের রিলিজ স্লিপ আবেদন এরপর পছন্দের কলেজ ও বিষয়ে ভর্তি হবার শুভকামনা জানিয়ে এখানেই ইতি করছি, আল্লাজ হাফেজ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button