Routine

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ সকল বোর্ড ও বিভাগ পিডিএফ ডাউনলোড

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ সকল বোর্ড ও বিভাগ পিডিএফ ডাউনলোড

এইচএসসি পরীক্ষার রুটিন

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ সকল বোর্ড ও বিভাগ পিডিএফ ডাউনলোড করুন এখানে থেকে। বিসমিল্লাহির রহমানির রাহিম, এইচএসসি ও সমমান পরীক্ষার রুটিন প্রকাশ সংক্রান্ত নতুন আর্টিকেলে সকলকে জানাই আমন্ত্রণ। আজ আমরা আপনাদের সাথে আলোচনা করব চলতি বছরের এইচএসসি পরীক্ষার রুটিন নিয়ে। যেখানে আপনারা জানতে পারবেন ২০২২ সালের এইচএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী কবে শুরু হবে। এবং এইচএসসি পরীক্ষার রুটিন সকল বোর্ড ও বিভাগ অনুযায়ী পিডিএফ ডাউনলোড করতে পারবেন। তো চলুন আর বেশি কথা না বলে শুরু করা যাক উক্ত আর্টিকেলটি শুরু থেকে শেষ অবধি ভাল করে পড়ুন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২

প্রকাশ করা হয়েছে বহুল প্রতীক্ষিত এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২। যা আজ ১২ সেপ্টেম্বর, ২০২২ তারিখ রোজ সোমবার দুপুর দুইটায় প্রকাশ করা হয়।উক্ত এসএসসি পরীক্ষার রুটিন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকার চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন প্রকাশিত রুটিন অনুসারে চলতি বছরের এইচএসসি পরীক্ষা আগামী ৬ নভেম্বর, ২০২২ তারিখ রোজ রবিবার থেকে শুরু হবে। এবং তা একমাস ছয় দিনব্যাপী চলে ১৩ই ডিসেম্বর মঙ্গলবার শেষ হবে মূল বিষয়ের পরীক্ষা। এছাড়াও ১৫ ডিসেম্বর থেকে শুরু হয় ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে ব্যবহারিক পরীক্ষা গুলো।

ইন্টার পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ ডাউনলোড

এইচএসসি লেভেলকে ইন্টার বা দ্বাদশ লেভেল বলেও ডাকা হয়, উক্ত ইন্টার পরীক্ষার জন্য প্রকাশ করা হয়েছে রুটিন। সাধারণত এইচএসসি ও সমমানের পরীক্ষা বাংলাদেশে এপ্রিল মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু বিগত দু বছরে মহামারী করোনার ভয়াল থাবার থাকার কারণে উক্ত এইচএসসি পরীক্ষা সঠিক সময়ে অনুষ্ঠিত করা যাচ্ছে না। গতবার এসএসসি পরীক্ষার আয়োজন করা যায়নি সে বার অটো পাস দেয়া হয়েছিল। কিন্তু এবার সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে আয়োজন করা হচ্ছে এইচএসসি পরীক্ষা। প্রকাশিত রুটিন অনুযায়ী যা আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হতে চলেছে। নিচে উক্ত ইন্টার পরীক্ষার রুটিন পিডিএফ ফাইল আকারে প্রকাশ করা হল, যা সহজেই ডাউনলোড করতে পারবেন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২

এইচএসসি পরীক্ষার রুটিন সকল বোর্ড

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ সকল বোর্ড

বাংলাদেশের নয়টি সাধারণ ও অন্য দুইটি মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত হতে চলেছে ২০২২ সালের এইচএসসি পরীক্ষা। তারই ধারাবাহিকতায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ঢাকা, রাজশাহী, কুমিল্লা, সিলেট, বরিশাল, খুলনা, দিনাজপুর, ময়মনসিংহ ও যশোর বোর্ডের এইচএসসি রুটিন ২০২২ প্রদানের পাশিপাশি মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের প্রশ্ন প্রকাশ করা হয়েছে। উল্লেখ্য যে, সকল শিক্ষা বোর্ডে একই রুটিন এর আওতায় অনুষ্ঠিত হবে এইচএসসি পরীক্ষা বেলা ১১ টা হতে দুপুর ১ টা পর্যন্ত মোট ২ ঘন্তাব্যাপী।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

এইচএসসি রুটিন ২০২২ মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য

আপনারা সকলেই অবগত আছেন যে, এইচএসসি পরীক্ষা মোট তিনটি গ্রুপের অধীনে অনুষ্ঠিত হয়ে থাকে। উক্ত তিনটি গ্রুপ হচ্ছে মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য। এই তিনটি গ্রুপ এর অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে মোট ১৩ লাখ ৫৪ হাজার ৫৫৭ জন পরীক্ষার্থী। যাদের সুবিধার্থে আমরা এই অংশে এইচএসসি পরীক্ষার রুটিন মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শাখা অনুযায়ী আলাদাভাবে প্রদান করেছি।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button