Questions Solution

এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র বহুনির্বাচনি এম সি কিউ প্রশ্ন সমাধান ২০২১ [সকল বোর্ড]

এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র এমসিকিউ প্রশ্ন সমাধান ২০২১ [সকল বোর্ড]

এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র বহুনির্বাচনি এম সি কিউ প্রশ্ন সমাধান

এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র বহুনির্বাচনি এম সি কিউ প্রশ্ন সমাধান ২০২১ [সকল বোর্ড] । সকলের সুস্বাস্থ্য কামনা করে শুরু করছি, আজকের পোস্টটি যেখানে আমরা শেয়ার করতে চলেছি এইচএসসি পরীক্ষা ২০২১ এর প্রশ্ন সমাধান । এই পর্বে ২০২১ সালের এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্রের এমসিকিউ প্রশ্ন সমাধান দিবো । ২০২১ সালের এইচএসসি পরীক্ষা ইতোমধ্যেই শুরু হয়ে গেছে । প্রথম দিনেই বিজ্ঞান শাখার পদার্থ বিজ্ঞান ১ম পত্র বিষয় দিয়ে শুরু করা হয়েছে । যে পরীক্ষাতে প্রায় ১১ লক্ষ ১২ হাজার ২ শত ৪ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করছে । চলুন এবার মূল বিষয়ের দিকে আলোকপাত করা যাক ।

এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২১

পদার্থ বিজ্ঞান যা এইচএসসি পর্যায়ের বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য শাখা ভিত্তিক আবশ্যিক বিষয় । যে বিষয়ের রয়েছে মোট দুটি অংশ যথা; পদার্থ বিজ্ঞান ১ম পত্র এবং পদার্থ বিজ্ঞান ২য় পত্র । উক্ত দুটি প্রশ্নের মাঝে প্রথম পত্রের অর্থাৎ পদার্থ বিজ্ঞান ১ম পত্রের ২০২১ সালের এইচএসসি অনুষ্ঠিত হয়েছে । যা ২রা ডিসেম্বর, ২০২১ তারিখ রোজ বৃহস্পতিবার সকাল ১০ টায় শুরু হয় এবং ১১ টা ৩০ মিনিটে শেষ হয় । পরীক্ষা শেষে, সকল বোর্ডের সকল শিক্ষার্থীরা উক্ত পরীক্ষার প্রশ্নের সমাধান খুঁজে থাকেন । কিন্তু তাঁরা সঠিক সমাধান পেতে বারবার ব্যর্থ হয়, কারণ তাঁরা জানেন না কোথায় সঠিক সমাধান প্রকাশ করা হয় । তাঁরা ইন্টারনেটে যেখানে, সেখানে সমাধান খুঁজে থাকেন, কিন্তু সব জায়গাতে সঠিক সঠিক দেওয়া থাকে না । তাই বরাবরের মতো আমরা এবারও হাজীর হয়েছি এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র এমসিকিউ প্রশ্ন সমাধান নিয়ে ।

এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র বহুনির্বাচনি প্রশ্ন সমাধান ২০২১

এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র বিষয়ের পরীক্ষা সহ সকল বিষয়ের পরীক্ষাতে এসেছে আমল পরিবর্তন । আপনারা সকলেই অবগত আছেন যে, ২০২১ সালের এইচএসসি পরীক্ষা সঠিক সময়ে অনুষ্ঠিত হচ্ছে না । কারণ বাংলাদেশ সহ পুরো বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করেছিল । যাতে করে এইচএসসি পরীক্ষার সকল আয়োজন সম্পন্ন হলেও, নির্ধারিত সময়ে আর পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি । তখন পরীক্ষা নিলে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যেত জন্য, করোনা প্রকোপ কমাতে ডিসেম্বরে পরীক্ষার নতুন রুটিন ঘোষণা করা হয় ।

সেই অনুসারে সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয় এবং ২২ সপ্তাহ ব্যাপী এসাইনমেন্ট সহ কলেজ খোলে পরীক্ষার আগে ২ মাস ক্লাস নেওয়া হয় । এতে করে শিক্ষার্থীদের পরীক্ষার আগেই সংক্ষিপ্ত সিলেবাস সম্পন্ন হয়েছে । উল্লেখ্য যে, এবারের পদার্থ বিজ্ঞান ১ম পত্রে মোট ৩০ টি বহুনির্বাচনি প্রশ্ন থাকলেও, বিগত বছরের ন্যায় সকল প্রশ্নের উত্তর দিতে হবে না । পরীক্ষার্থীরা নিজেদের ইচ্ছা মতো উক্ত ৩০ টি বহুনির্বাচনি প্রশ্ন হতে যেকোনো ১২ টি প্রশ্নের উত্তর দিতে হবে । উক্ত ৩০ টি বহুনির্বাচনি প্রশ্নের সঠিক সমাধান আমরা ইতোমধ্যেই প্রণয়ন করেছি । যা কি না অভিজ্ঞ শিক্ষক মণ্ডলী দ্বারা সরাসরি এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র পাঠ্য বই থেকে সংগ্রহ করা হয়েছে ।

এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র এম সি কিউ প্রশ্নের উত্তরমালা ২০২১

আপনি যদি যেকোনো পরীক্ষায় ভালো ফলাফল করতে চান, আর সেই পরীক্ষায় যদি এমসিকিউ প্রশ্ন থাকে । তাহলে আবশ্যিক ভাবে আপনাকে এমসিকিউ প্রশ্নে অনেক ভালো করতে হবে । কারণ এমসিকিউ এমন একটি প্রশ্ন পদ্ধতি যেখানে প্রতিটি প্রশ্নের জন্য একটি করে নম্বর বরাদ্দ থাকে । এবং আসল ব্যাপার হচ্ছে সঠিক উত্তরের ফলে আপনার হাফ নম্বরও কাটা যাবে না । এমসিকিউ প্রশ্নের উত্তর শুধুমাত্র সঠিক উত্তরের জায়গাটি কলম দিয়ে ভরাট করলেই হয় । এখানে আলাদা ভাবে হাতে লেখার কিছু নেই ।

সব কিছু মিলিয়ে এখানে প্লাস পয়েন্ট বা সুবিধা জনক ব্যাপার হচ্ছে লিখিত পরীক্ষার মতো লিখতে হয় না । কোন প্রশ্নের উত্তরের বানান ভুল হয় না (কারণ লেখার প্রয়োজন হয় না), হাতের লেখার উপর যেমন বেশি নম্বর দেওয়া হয়, এখানে তেমন কিছু নেই । আরও সুবিধার কথা বললে, বলতে হয় প্রতিটি প্রশ্নের উত্তর প্রশ্ন পত্রেই বিদ্যমান থাকে । তাই আপনি যদি এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র বিষয়ের পরীক্ষায় ভালো করতে চান । তাহলে উক্ত ১২ টি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের বিকল্প নেই ।

পদার্থ বিজ্ঞান ১ম পত্র সকল বোর্ডের এমসিকিউ প্রশ্ন ও উত্তর ২০২১

সকলেই জানেন যে, বাংলাদেশে ৮ টি সাধারণ শিক্ষাবোর্ড সহ মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে মোট ১০ টি শিক্ষাবোর্ড রয়েছে । যার প্রতিটি শিক্ষাবোর্ডের এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র বিষয়ের সহ সকল বিষয়ের প্রশ্ন বোর্ড ভেদে আলাদা । যার কারণে আমরা যখন একটি নির্দিষ্ট বোর্ডের প্রশ্ন সমাধান করি, তখন বাকি বোর্ড গুলোর শিক্ষার্থীরা তাঁদের নিজস্ব বোর্ডের সমাধান পায় না । এই কারণে আমরা ঢাকা, রাজশাহী, কুমিল্লা, বরিশাল, সিলেট, যশোর, চট্টগ্রাম, দিনাজপুর, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের পদার্থ বিজ্ঞান ১ম পত্র এমসিকিউ প্রশ্নের সমাধান করেছি । যাতে করে সকল পরীক্ষার্থীগণ যে, যার নিজের বোর্ডের প্রশ্ন সমাধান পেতে পারেন ।

আরও দেখুন শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২১

শেষের কথা

আমরা খুব করে চেষ্টা করেছি পরীক্ষা শেষে প্রতিটি বোর্ডের এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র বহুনির্বাচনি এম সি কিউ প্রশ্ন সমাধান ২০২১ দিতে । অনেক সময় নিয়ে প্রশ্ন পত্র গুলো সংগ্রহ করতে হয়েছে এবং তার সমাধান দিতে হয়েছে । এই পরিশ্রম তখনই সার্থক হবে, যখন কোন শিক্ষার্থী এর থেকে উপকৃত হবেন । কোন প্রশ্নের উত্তর ভুল মনে হলে, আমাদের জানাবেন, এবং আমাদের সমাধানে নির্ভরশীল না হয়ে নিজেরাও সমাধানের চেষ্টা করবেন ধন্যবাদ ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button