NU Result

মাস্টার্স শেষ পর্ব ২০১৮-১৯ শিক্ষাবর্ষ পরীক্ষার ফলাফল ২০২২ রেজাল্ট দেখার নিয়ম

মাস্টার্স শেষ পর্ব ২০১৮-১৯ শিক্ষাবর্ষ পরীক্ষার ফলাফল ২০২২ রেজাল্ট দেখার নিয়ম অনলাইন ও এসএমএস

মাস্টার্স রেজাল্ট

মাস্টার্স শেষ পর্ব ২০১৮-১৯ শিক্ষাবর্ষ পরীক্ষার ফলাফল, মাস্টার্স রেজাল্ট ২০২২ দেখার নিয়ম জেনে নিন সহজেই। বিসমিল্লাহির রাহমানির রাহিম, প্রকাশ করা হয়েছে বহুল প্রতীক্ষিত মাস্টার্স পরীক্ষার রেজাল্ট। আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। এবং অংশগ্রহণ পরবর্তী পরীক্ষার ফলাফল বা রেজাল্ট প্রকাশের জন্য অপেক্ষায় ছিলেন। তাদের জন্য সম্পন্ন গাইডলাইন নিয়ে হাজির হলাম এই আর্টিকেলে। এখানে আপনারা জানতে পারবেন মাস্টার্স শেষ পর্ব ২০১৮-১৯ শিক্ষাবর্ষের পরীক্ষার ফলাফল ও রেজাল্ট দেখার নিয়মাবলী সম্পর্কে।

মাস্টার্স রেজাল্ট ২০২২

বাংলাদেশের পেক্ষাপটে post-graduate ধরা হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত মাস্টার্স পরীক্ষায় উত্তীর্ণ হলে। যার আগে পরীক্ষার্থীদের পর্যায়ক্রমে একটি ও দুটি ধাপ পার করতে হয়। যারা ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্সে অংশগ্রহণ করে তাদের প্রথমে মাস্টার্স প্রিলিমিনারি এবং দ্বিতীয় ধাপে শেষ পর্বের পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। উল্লেখ্য যে মাস্টার্স প্রথম পর্ব তথা প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয় তারা শেষ পর্বের পরীক্ষায় অংশগ্রহণ করে।

মাস্টার্স শেষ পর্ব ২০১৮-১৯ শিক্ষাবর্ষ পরীক্ষার ফলাফল ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ১০ মে থেকে যা টানা একমাস ব্যাপী চলে শেষ হয় জুন মাসের প্রথম সপ্তাহে। যেখানে সাতটি বিষয়ের তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষা নেয়া হয়। যে পরীক্ষায় ৪৫০টি কেন্দ্রে ১০৩১টি কলেজের মোট ১ লাখ ১২ হাজার ৪৫৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। যাদের অর্থাৎ মাস্টার্স শেষ পর্ব ২০১৮-১৯ শিক্ষাবর্ষের পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। যা ২ অক্টোবর ২০২২ তারিখ (রবিবার) প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

মাস্টার্স পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার নিয়মাবলী অনেক শিক্ষার্থী সঠিকভাবে জানে না। এতে করে ফলাফল প্রকাশের পর বিড়ম্বনায় পড়তে হয় পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীদের। তাই আমরা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি মাস্টার্স পরীক্ষার রেজাল্ট দেখার সঠিক নিয়মাবলী ও উপায়।

মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট অনলাইনে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল বা রেজাল্ট প্রকাশ বিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/results তে প্রকাশ করা হয়ে থাকে মাস্টার্স শেষ পর্বের রেজাল্ট। তাই প্রথমে আপনি উক্ত ওয়েব সাইটটি ভিজিট করুন এবার বাম পাসে থাকা মাস্টার্স অপশনে ক্লিক করে আপনার পরীক্ষার নম্বর, রেজিস্ট্রেশন, পাশের সন ও ক্যাপচা ঘরটি সমাধান করুন। এবার শেষ ধাপে রেজাল্ট অনুসন্ধান বাটনে ক্লিক করে সহজে দেখতে পারবেন মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট অনলাইনের মাধ্যমে।

মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট মোবাইল এসএমএসে

আপনি যদি মাস্টার্স শেষ পর্বের রেজাল্ট দেখতে সার্ভার লোড এর ঝামেলায় পড়তে না চান। তাহলে অন্য পন্থা অর্থাৎ অনলাইনে রেজাল্ট না দেখে মোবাইল এসএমএস অপশন ব্যবহার করতে পারেন। নিচের অংশ তুলে ধরা হলো মাস্টার্স শেষপর্ব রেজাল্ট কিভাবে মোবাইলে এসএমএসের মাধ্যমে সহজে দেখতে পারবেন।

NU <Space> MF <Space> আপনার রোল নম্বর লিখে পাঠিয়ে দিন 16222 নম্বরে।
উদাহরণস্বরূপ NU MF 9569487 And Send To 16222 Number

অতঃপর আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের 2019 সালের পরীক্ষায় অংশগ্রহণ করে, মাস্টার্স রেজাল্ট ২০২২ প্রকাশের পর উত্তীর্ণ হয়েছেন তাদের সকলকে জানাই আন্তরিক মোবারকবাদ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button