Questions Solution

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ পিডিএফ [এমবিবিএস কোর্সের প্রশ্ন ও উত্তর]

আজকের মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ প্রকাশ [এমবিবিএস কোর্সের প্রশ্ন ও উত্তর]

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান

বিসমিল্লাহির রাহমানির রাহীম, আরও একটি নতুন ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান নিয়ে হাজীর হলাম আপনাদের মাঝে । আজকে আমরা আপনাদের সাথে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ নিয়ে লিখতে চলেছি । যেখানে পরীক্ষা শেষে এক, এক করে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রতিটি অংশের প্রশ্নের সঠিক উত্তর বা সমাধান দেওয়া হবে । আমরা জানি যে, পরীক্ষা শেষে অংশগ্রহণ করা সকল শিক্ষার্থীগণ উক্ত পরীক্ষার প্রশ্নপত্রের পাশাপাশি সঠিক সমাধান খুঁজে থাকেন । কারণ তাঁদের দেওয়া উত্তরের সাথে, সমাধান গুলো মিলিয়ে তাঁরা নিশ্চিত হতে চাই – কতটি প্রশ্নের উত্তর সঠিক হয়েছে? তাই আপনারা যারা মেডিকেল এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন অথবা যারা শিক্ষার্থীদের অভিবাবক রয়েছে তাঁদের উক্ত আর্টিকেলে জানায় স্বাগতম । ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান পেতে সম্পন্ন আর্টিকেলটি মনোযোগ সহকারে দেখুন ও পড়ুন ।

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন পদ্ধতি

মহামারী করোনা ভাইরাসের কারণে মেডিকেল এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে আলোকে নেওয়া কথা উঠেছিল । কিন্তু পরবর্তীতে তা না করে আগের প্রশ্ন পদ্ধতিতেই অনুষ্ঠিত হয়েছে ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা । যেখানে ৫ টি বিষয় হতে মোট ১০০ নম্বরের মাঝে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা । শিক্ষার্থীরা ওএমআর শীটের এই পরীক্ষায় সময় পাবে মোট ১ ঘণ্টা । বিজ্ঞান বিভাগের ৩ টি সহ ইংরেজি ও সাধারণ জ্ঞানে সব মিলিয়ে এই ১০০ টি প্রশ্ন, যার প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর করে । এছাড়াও উক্ত মেডিকেল ভর্তি পরীক্ষায় রয়েছে ০.২৫ হারে নেগেটিভ মার্ক । অর্থাৎ প্রতি ৪ টি প্রশ্নের ভুল উত্তরের বিপরীতে মোট প্রাপ্ত নম্বর থেকে কর্তন করা হবে ১ নম্বর করে ।

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২ পিডিএফ

আজ ১ই এপ্রিল, ২০২২ তারিখ রোজ শুক্রবার অনুষ্ঠিত হয়েছে দেশের বহুল আলোচিত মেডিকেল ভর্তি পরীক্ষার । এমবিবিএস কোর্সের এই ভর্তি পরীক্ষা সকাল ১০ টায় শুরু হয় এবং একটানা ১ ঘণ্টা ধরে চলে শেষ হয় ১১ টায় । সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়াও মহানগরীতে মোট ৬১ হাজার ৬৭৮ জন পরীক্ষার্থী মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নেয় । সকাল ৮ টায় কেন্দ্রের গেট খুলে দেওয়া হয় । যেখানে প্রত্যেক পরীক্ষার্থী সকাল সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করে। সাড়ে ৯টার পর গেট বন্ধ করে দেওয়া হয়। পরীক্ষা শেষে সকল পরীক্ষার্থীদের কাছে থেকে প্রশ্ন পত্র জমা নিয়ে নেওয়া হয়েছে । যার কারণে পরীক্ষার্থীরা পরীক্ষা শেষে উক্ত পরীক্ষার প্রশ্নপত্র ও সমাধান খুঁজে থাকেন । তাই আমরা ২০২১-২০২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করেছি এবং তার পিডিএফ ফাইল ও ছবি আকারে প্রকাশ করেছি । যা পরীক্ষার্থীদের দেওয়া উত্তর মিলাতে অনেক সাহায্য করবে ।

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন

মেডিকেল এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান

সম্পন্ন সমাধান দেখুন এখানে

এক পলকে মেডিকেল এমবিবিএস ভর্তি পরীক্ষার কিছু তথ্য

পরীক্ষার নামঃ মেডিকেল ভর্তি পরীক্ষা
নিয়ন্ত্রণ কর্তৃপক্ষঃ স্বাস্থ্য অধিদপ্তর
কোর্সঃ এমবিবিএস
শিক্ষাবর্ষঃ ২০২১-২২
পরীক্ষার তারিখঃ ১ এপ্রিল, ২০২২
সময়ঃ সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত (১ ঘণ্টা ব্যাপী)
পূর্ণমানঃ ১০০ নম্বর
মোট আসনসংখ্যাঃ ৪ হাজার ৩৫০টি
অংশগ্রহণ করেছেনঃ ১ লাখ ৪৩ হাজার ৭৩০ জন শিক্ষার্থী
ফলাফলের তারিখঃ ৫ এপ্রিল, ২০২২ (সম্ভাব্য)

➠ এছাড়াও দেখুনঃ মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২

এবারের অর্থাৎ ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন বিগত বছরের তুলনায় কিছুটা কঠিন হয়েছে । পরীক্ষা শেষে, কিছু শিক্ষার্থীদের সাথে আমাদের কথা হলে তাঁরা জানায়, পরীক্ষা আল্লাহ্‌র রহমতে ভালোই রয়েছে । কিন্তু রসায়ন এবং ইংরজি অংশের প্রশ্ন কিছুটা কঠিন হয়েছে, বলে হচ্ছে । এছাড়া পদার্থ বিজ্ঞান, জীববিজ্ঞান ও সাধারণ জ্ঞান অংশের প্রশ্ন ভালোই হয়েছে । উল্লেখ্য যে, জীববিজ্ঞান বিষয় থেকে ৩০ টি, রসায়ন বিজ্ঞান থেকে ২৫ টি, পদার্থ বিজ্ঞান থেকে ২০ টি ইংরজি থেকে ১৫ টি এবং সাধারণ জ্ঞান থেকে ১০ টি করে মোট ১০০ নম্বরের মাঝে অনুষ্ঠিত হয়েছে এই পরীক্ষা । পরীক্ষা শেষে যার প্রতিটি প্রশ্নের উত্তর এক, এক করে আমাদের অভিজ্ঞ শিক্ষক প্যানেল দ্বারা সমাধান করা হয়েছে । যাতে করে প্রতিটি শিক্ষার্থী, প্রতিটি প্রশ্নের সম্পন্ন সঠিক সমাধান পেতে পারে । এবং এরই মধ্য দিয়ে সে তার কাঙ্ক্ষিত ফলাফল বা লক্ষ্য বুঝতে পারে ।

শেষ কথা

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ ইতোমধ্যেই উপরের অংশে প্রদান করা হয়েছে । আশা করছি যা আপনাদের অনেক ভাবে কাজে আসবে বা সাহায্য করবে । উল্লেখ্য যে, কোন প্রশ্নের উত্তর আপনার ভুল মনে হলে/ পেলে কমেন্ট করে জানাবেন (সঠিক উত্তর জানা থাকে প্রশ্নের নম্বর উল্লেখ করে, উত্তর দিবেন) । ডাক্তারি বা চিকিৎসকতা একটি মহান পেশা যার মাধ্যমে মানুষের সেবা করা ও মহান সৃস্টিকর্তা সন্তুষ্টি অর্জন করা যায় । তাই সর্বদায় এই মহান পেশার প্রতি সম্মান প্রদর্শন করবেন এবং একজন ভালো মানুষ হবেন । সকলের সুস্বাস্থ্য, সুন্দর জীবন এবং ভালো ফলাফলের প্রত্যাশায় আজকে এখানেই শেষ করছি, আল্লাহ্‌ হাফেজ ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button