Admission Result

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ [এমবিবিএস মেধা ও অপেক্ষা তালিকার ফল]

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ [মেডিকেল এমবিবিএস ভর্তির ফলাফল]

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট

বিসমিল্লাহির রাহমানির রাহীম, আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ নিয়ে । আমরা জানি যে, ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে মেডিকেল এমবিবিএস কোর্সের ১ম বর্ষের ভর্তি পরীক্ষা । পরীক্ষা শেষে এখন সকল পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকরা অপেক্ষা রয়েছে ফলাফল প্রকাশের । কবে দিবে মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট? কিভাবে দেখবেন ? এসকল যাবতীয় তথ্য- উপাত্ত জানতে এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন ।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

১ এপ্রিল, ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়েছে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা । যা সকাল ১০ টায় শুরু হয় এবং বেলা ১১ টায় শেষ হয় । দেশের মোট ১৮টি মেডিকেল কলেজ এবং একটি ডেন্টাল কলেজ ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে অনুষ্ঠিত হয় এই ভর্তি পরীক্ষা । এর মাঝে ঢাকায় কেন্দ্র সংখ্যা ছিল ছিল ১৮টি। এবার মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছিলেন মোট ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। তাদের মধ্যে শুধুমাত্র ঢাকায় আবেদনকারীর সংখ্যা ছিল ৬১ হাজার ৬৭৮ জন। পরীক্ষা সম্পন্ন হয়েছে, এবার পালা ফলাফল প্রকাশের ।

মেডিকেল (এমবিবিএস) ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের তথ্য অনুযায়ী, চলতি বছর ১ লাখ ৪৩ হাজার ৭৩০ জন শিক্ষার্থী মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন । এর মাঝে ছেলে শিক্ষার্থীর সংখ্যা ৬৫ শতাংশ এবং মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ৩৫ শতাংশ । এটি এ যাবৎকালের সর্বোচ্চ সংখ্যক সংখ্যা নেওয়া শিক্ষার্থীর । এর বিপরীতে সরকারি মেডিকেল কলেজে মোট আসনসংখ্যা রয়েছে চার হাজার ৩৫০টি। সে হিসেবে প্রতি আসনে জন্য লড়ায় করবে ৩৩ জন শিক্ষার্থী । যা (২০২০-২১ শিক্ষাবর্ষে) গত বছর এই সংখ্যা ছিল প্রতি আসনের বিপরীতে ২৮ জন। এবং বেসরকারি ৭২টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ছয় হাজার ৪৮৯টি । সে হিসাবে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ মিলিয়ে প্রতিটি আসনের বিপরীতে এবার ভর্তি প্রার্থীর ১৩ জন করে । বিশাল সংখ্যক পরীক্ষার্থী হওয়ায় এ বছরের (২০২১-২২ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশে কিছুটা দেরি হতে পারে। কয়েক বছর ধরে মেডিকেল ভর্তি পরীক্ষা গ্রহণের ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে ফল প্রকাশ করা হলেও এবার নির্ধারিত সময়ে পরীক্ষার্থীদের ফল পাওয়ার সম্ভাবনা কম ।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট কবে দিবে ?

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা শেষ হবার পর থেকেই শিক্ষার্থীদের মাঝে এক ধরণের উতকন্ঠা/ উদ্বেগ বিরাজ করছে । যা একই সাথে শিক্ষার্থী এবং তাঁদের অভিভাবকদের মাঝে চলমান । তাঁরা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় রয়েছে, কবে – কখন প্রকাশ করা হবে মেডিকেল ভর্তি রেজাল্ট? এ নিয়ে এডুকেশন রেজাল্ট বিডি এর সাথে স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের দায়িত্বশীল কিছু কর্মকর্তা সাথে কথা হয়েছে । তাঁরা জানিয়েছেন এ বছর আবেদনকৃত শিক্ষার্থীরা সংখ্যা মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এবার অনুপস্থিতির হার খুব কম বলে জানা গেছে ।

বেশি পরীক্ষার্থী সংখ্যা এবং একাধিক বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দিয়ে ওএমআর মেশিনের মাধ্যমে উত্তরপত্র মূল্যায়নের জন্য বেশি সময়ের প্রয়োজন হতে পারে। এবার ফল প্রকাশে দেরি হতে পারে। আশা করা যাচ্ছে আগামী সোম বা মঙ্গলবার (৪ বা ৫ এপ্রিল) পর্যন্ত সময় লাগতে পারে। এর আগে ফল প্রকাশের সম্ভাবনা খুবই কম । ইতোমধ্যেই ঢাকার বাহির থেকে উত্তরপত্র এসে পৌঁছে গিয়েছে । সবগুলো খাতা বুঝে পাওয়ার পর শনিবার (২ এপ্রিল) প্রথমে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একটি বিশেষজ্ঞ দল উত্তরপত্র ওএমআর মেশিনের মাধ্যমে মূল্যায়ন করবে।

তিনি আরও জানান, প্রতি বছর বুয়েটের পর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিশেষজ্ঞ পরীক্ষকরা পুনর্নিরীক্ষার কাজ করেন। তবে এবার বুয়েট ফলাফল তৈরি করে জমা দিলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষজ্ঞ দল উত্তরপত্র দ্বিতীয় দফায় মূল্যায়ন করবে। বুয়েটের পর ঢাবির পরীক্ষকরা ঠিক কতটা সময় নেবেন? তা সঠিক ভাবে বলা সম্ভব নয়। সার্বিক দিক বিবেচনায় ফল প্রকাশে দেরি হওয়ার শঙ্কা বেশি।

মেডিকেল ভর্তি পরীক্ষার মেধা তালিকা প্রণয়ন পদ্ধতি

এমসিকিউর ১০০ নম্বর এবং এসএসসি ও এইচএসসির ২০০ নম্বর, মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি মেডিকেল কলেজের জন্য ৪ হাজার ৩৫০ জন শিক্ষার্থী নির্বাচন করা হবে। এর বাইরে যারা এমসিকিউর ১০০ নম্বর থেকে ৪০ এর বেশি পাবেন, তাঁদের পাস বলে গণ্য করা হবে । তাদের মধ্য থেকে বেসরকারি মেডিকেলে শিক্ষার্থী নেওয়া হবে। তবে সরকারি হাসপাতালে সুযোগ পাওয়া কোনো শিক্ষার্থী চাইলে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন। সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য মুক্তিযোদ্ধা কোটায় ৮৭টি এবং উপজাতিদের জন্য ৩৩টি আসন বরাদ্দ থাকবে। বাকি ৪ হাজার ২৩০টি আসনে ৮০ শতাংশ জাতীয় মেধায় এবং ২০ শতাংশ জেলা কোটায় প্রার্থী নির্বাচন করা হবে।

Medical MBBS Admission Result 2022 PDF

কিভাবে Medical MBBS Result দেখবেন?

দুটি সহজ পদ্ধতিতে দেখতে পারবেন মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট । যার প্রথমটি অনলাইনের মাধ্যমে এবং দ্বিতীয়টি মোবাইল এসএমএস এর মাধ্যমে । তবে উক্ত দুটি মাধ্যমে কিভাবে রেজাল্ট দেখবেন? তা এক, এক করে নিচের অংশে তুলে ধরা হল । উল্লেখ্য যে, ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, যা ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন পত্রে নেওয়া হয় ।

অনলাইনে যেভাবে দেখবেন মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট

অনলাইনে সর্ব প্রথম প্রকাশ করা হয় মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট, যা স্বাস্থ্য অধিদপ্তরের অফিচিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয় । মেডিকেল এমবিবিএস ও ডেন্টাল কোর্সের ভর্তি পরীক্ষার যাবতীয় দায়িত্ব থাকে স্বাস্থ্য অধিদপ্তরের হাতে । অনলাইনের মাধ্যমে মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখুন নিচে উল্লেখিত সহজ কিছু পদ্ধতি অনুসারন করে ।

অনলাইনে যেভাবে দেখবেন মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট

  • এমবিবিএস রেজাল্টের জন্য প্রথমের স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল ফল প্রকাশের অফিচিয়াল ওয়েবসাইট http://result.dghs.gov.bd/mbbs/ তে যান ।
  • এখন আপনি “এমবিবিএস ফলাফল ২০২১-২২” হিসাবে আপনার মাধ্যম নির্বাচন করুন ।
  • ঐ পৃষ্ঠায়, আপনি “রোল নম্বর” ক্ষেত্র পাবেন।
  • এই বক্সে আপনার মেডিকেল ভর্তির রোল নম্বর টাইপ করুন।
  • নিশ্চিত করুন যে, আপনার রোলটি একেবারে সঠিক।
  • এখন “ফলাফল” বোতামে ক্লিক করুন।
  • এই পর্যায়ে, আপনি অন্যান্য পরীক্ষা-সম্পর্কিত তথ্য সহ আপনার ফলাফল দেখতে পারেন।

এসএমএস এর মাধ্যমে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল

এসএমএস এর মাধ্যমে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল দেখার জন্য আপনাকে কিছু করতে হবে না । অর্থাৎ অন্যান্য পরীক্ষার ফল দেখার মতো আপনাকে মোবাইল থেকে কোন এসএমএস করতে হবে না আলাদা ভাবে । মেডিকেল ভর্তির আবেদনের সময় শিক্ষার্থীদের প্রদানকৃত মোবাইল নম্বরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে অভিনন্দন সূচক এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে ফলাফল (যা উত্তীর্ণ হয়েছেন) শুধুমাত্র তাঁদের ।

শেষ কথা

এক, এক করে মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশের সময়সূচী, দেখার পদ্ধতি আমরা তুলে ধরেছি । আশা করছি উক্ত আর্টিকেল থেকে আপনারা অনেক উপকৃত হয়েছে । এর আগে গত ২০ ফেব্রুয়ারি প্রকাশ করা হয় মেডিকেল এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি । যার অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হয় ২৮ ফেব্রুয়ারী সকাল ১০টা থেকে যা চলে ১৫ মার্চ রাত ১২টা পর্যন্ত ও ১৬ মার্চ পর্যন্ত ভর্তি পরীক্ষার ফি’র টাকা জমা নেওয়া হয় । চিকিৎসক হওয়ার আশা নিয়ে দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা সকল শিক্ষার্থীদের জন্য শুভকামনা জানিয়ে এখানেই শেষ করছি ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button