NTRCA

নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২ pdf [স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি লিস্ট]

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২ pdf [স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি লিস্ট]

নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা

নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২ pdf [স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি লিস্ট] দেখুন এখানে। বিসমিল্লাহির রহমানির রাহিম, বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য সুখবর নিয়ে হাজির হলাম উক্ত আর্টিকেলে। আর সেই সুখবরটি হচ্ছে নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর এমপিওভুক্তি করণ তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে নতুন করে এমপিওভুক্তির জন্য ২ হাজার ৭১৬ টি শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে। প্রায় পৌনে তিন বছর বিরতি দিয়ে এমপিওভুক্ত হচ্ছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের দুই হাজার ৭১৬ বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান। এই পুরো আর্টিকেলটি জুড়ে আমরা উক্ত নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করণ তালিকার ছবি এবং পিডিএফ আকারে প্রকাশ সহ। একই সাথে তুলে ধরব এমপিও লিস্ট বা তালিকা দেখার নিয়মাবলী।

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২

সারা দেশে নতুন ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৬ জুলাই, ২০২২ তারিখ রোজ বুধবার সকাল ১০ টায় গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ এবং ‘শেখ জামাল ডরমেটরি ও রোজী জামাল ডরমেটরি’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। তিনি বলেন, “শিক্ষা মন্ত্রণালয় উভয় বিভাগের আওতায় ২৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করবে, যার ঘোষণা আমি দিচ্ছি। উক্ত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন শিক্ষা মন্ত্রী দীপু মনি।

নতুন এমপিও তালিকা ২০২২

প্রকাশ করা হয়েছে নতুন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অফিচিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে। নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তকরণের তালিকায় রয়েছে মাধ্যমিক, নিম্ন-মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক কলেজ, ডিগ্রী কলেজ। এর আগে ২০১৯ সালের ২৩ অক্টোবর ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। চূড়ান্ত বাছাইয়ে ১১৫টি শিক্ষাপ্রতিষ্ঠান বাদ হয়ে, মোট ২ হাজার ৬১৫টি প্রতিষ্ঠান এমপিওভুক্তির ছাড়পত্র পায়। আবার ২০১৯ সালের ১২ নভেম্বর ৬টি এবং ১৪ নভেম্বর ১টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়।

১.

মাধ্যমিক

pdf

২.

নিম্ন-মাধ্যমিক

pdf

৩.

উচ্চ মাধ্যমিক বিদ্যালয়

pdf

৪.

উচ্চ মাধ্যমিক কলেজ

pdf

৫.

ডিগ্রী কলেজ

pdf

এমপিও স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরির লিস্ট ২০২২

বাংলাদেশ সরকার ইতোমধ্যে ২৬ হাজার ৪৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে। আগে ২০১৯ সালে মোট ২ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল। এবার যেসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে, তার মধ্যে রয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ২ হাজার ৫১টি স্কুল এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ৬৬৫টি শিক্ষা প্রতিষ্ঠান। নতুন ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১১২২টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯টি উচ্চ মাধ্যমিক কলেজ, ১৮টি ডিগ্রি কলেজের কর্মীরা এমপিও হবার সুবিধা পাবেন।

এসএসসি, ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনালের ৯৭টি, এসএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজির ২০০টি, ডিপ্লোমা ইন এগ্রিকালচারের দুটি স্কুল, ২৬৪টি দাখিল মাদ্রাসা, ৮৫টি আলিম মাদ্রাসা, ৬টি ফাজিল মাদ্রাসা, ১১টি কামিল মাদ্রাসা রয়েছে। তাছাড়া সরকার প্রতিটি উপজেলায় একটি করে কলেজ এবং একটি করে স্কুল সরকারি করার কার্যক্রম চালাচ্ছে ইতিমধ্যে অনেকগুলো হয়েছে।

new New MPO List 2022 Bangladesh pdf School, College, Madrasha

এমপিও তালিকা দেখার ও pdf ডাউনলোড করার নিয়ম

২০২১-২২ বাজেটের অর্থবছরে ২৫০ কোটি টাকা শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করণে বরাদ্দ করা হয়েছিল। যেখানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য ২০০ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ৫০ কোটি টাকা। তার ফলস্বরূপ প্রকাশ করা হয়েছে নতুন এমপিও তালিকা। যা প্রতিটি শিক্ষক এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা আপনাদের সাথে শেয়ার করব এমপিও তালিকা দেখার ও পিডিএফ ডাউনলোড করার নিয়ম। কেননা এমপিও তালিকা জরুরিভাবে শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের দেখা প্রয়োজন। এবং একইসাথে ডাউনলোড করে রাখা প্রয়োজন যার জন্য জানতে হবে সঠিক নিয়মাবলী।

  1. এর জন্য প্রথমেই আপনাকে ভিজিট করতে হবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে অফিশিয়াল ওয়েবসাইট
  2. এবার নোটিশ বোর্ড সর্বশেষ নোটিশ এ চোখ রাখতে হবে
  3. নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তকরণ, নামক একটি নোটিশ দেখতে পাবেন
  4. সেটি ওপেন করলেই এমপিও তালিকা পিডিএফ ফাইলটি ওপেন হয়ে যাবে ছবি আকারে দেখতে এবং ডাউনলোড করতে পারবেন

শেষের কথা

যে জাতি, যত শিক্ষিত সে জাতি তত উন্নত! শিক্ষা ছাড়া কখনই কোন জাতির, উন্নতি একেবারেই সম্ভব নয়। তাই সর্বদাই শিক্ষা খাতের উন্নয়ন এবং বরাদ্দ বাড়াতে হবে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকার নতুন ভাবে প্রকাশ করল নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২। জাতীয় করে শিক্ষকদের বেতন ভাতা সহ শিক্ষার মান বাড়বে এবং এগিয়ে যাবে বাংলাদেশ এমনটাই প্রত্যাশা করি আমরা।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button