Info

পদ্মা সেতুর পিলার ও স্প্যান সংখ্যা কয়টি? প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা কত?

বহুমুখী পদ্মা সেতুর পিলার ও স্প্যান সংখ্যা কয়টি? প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা কত?

পদ্মা সেতুর পিলার ও স্প্যান সংখ্যা কয়টি?

পদ্মা সেতুর পিলার ও স্প্যান সংখ্যা কয়টি? প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা কত? এখানে জানুন বিস্তারিত তথ্য। বিসমিল্লাহির রাহমানির রাহিম, স্বপ্নের পদ্মা সেতুর সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর নিয়ে সাজিয়েছি আমরা এই আর্টিকেলটি। যেখানে আপনি পদ্মা সেতু সম্পর্কিত সকল চাকরি পরীক্ষাতে আগত সাধারণ জ্ঞানের প্রশ্ন ও সঠিক উত্তর পাবেন এখানে ইনশাআল্লাহ। তাই আপনি যদি আগামীতে কোন চাকরির নিয়োগ পরীক্ষাতে অথবা বিশ্ববিদ্যালয় তথা বিভিন্ন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান। তবে এই আর্টিকেলের শুরু থেকে শেষ অব্দি মনোযোগ সহকারে দেখবেন ও পড়বেন। স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয় ৭ ডিসেম্বর, ২০১৪ সালে, যা একটানা ৮ বছর ধরে চলে শেষ হয় ২০২১ সালের ডিসেম্বরে। এরপর পদ্মা সেতু নির্মাণে চুক্তিবদ্ধ কোম্পানি চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড এর আওতাধীন চায়না মেজর ব্রিজ কোম্পানি লিমিটেড, সেতু উৎপাদনের দুই সপ্তাহ আগে অর্থাৎ ১১ জুন, ২০২২ তারিখে সেতু কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দিয়ে হস্তান্তর করেন।

পদ্মা সেতুর পিলার সংখ্যা কয়টি?

আপনি কি জানতে চান পদ্মা সেতুর পিলার সংখ্যা কতটি? বা কোন প্রতিযোগিতা মূলক প্রশ্ন এসেছে পদ্মা সেতুর পিলার সংখ্যা কয়টি? তাহলে আবশ্যিকভাবেই সেই প্রশ্নের উত্তর প্রদান করতে চান, তাহলে আপনাকে জানতে হবে এই প্রশ্নের সঠিক উত্তরটি। পদ্মা সেতুর পিলার সংখ্যা মোট ৪২টি, যার উপর নিখুঁতভাবে বসানো রয়েছে সেতুর স্প্যান গুলো। প্রতিটি পিলারে নিচে পাইলের সংখ্যা ৬টি (কিছু কিছু পিলারে মাটি জটিলতার কারণে ৭টি পাইলও দেওয়া হয়েছে)।

পদ্মা সেতুর স্প্যান সংখ্যা কয়টি?

একটু সেতু মজবুত ভাবে দাঁড়িয়ে থাকতে তার প্রয়োজন সঠিকভাবে স্প্যান বসানো। স্পেনের উপরে পিলার মাধ্যমের উপড়ে দাঁড়িয়ে থাকে যা উপরে যানবাহন চলতে সাহায্য করে। এবং একইসাথে সেতুটিকে দীর্ঘস্থায়ী করে। সেতুর দৈর্ঘ্য, প্রস্থ এবং যানবাহনের ওজনের উপর ভিত্তি করে স্পেনের সংখ্যা বাড়ানো হয় এবং মজবুত করা হয়। সেই অনুসারে পদ্মা সেতুতে মোট স্প্যান সংখ্যা ৪১টি। পদ্মা সেতুর ১ম স্প্যান বসানো হয় ৩০ সেপ্টেম্বর, ২০১৭ সালে। উক্ত প্রথম স্প্যানটি বসানো হয় যথাক্রমে ৩৭ ও ৩৮ নম্বর পিলারের উপর। আর ১২ ও ১৩ নম্বর খুটির উপরে বসানো হয় পদ্মা সেতুর শেষ অর্থাৎ ৪১ তম স্প্যানটি। এই ৪১ টি স্প্যান বসাতে সময় লাগে মোট ৩ বছর ২ মাস ১০ দিন।

আরও দেখুন ❏ পদ্মা সেতুর দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা কত মিটার?

পদ্মা সেতুর প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা কত মিটার?

বহুমুখী পদ্মা সেতুর প্রতিটি স্পেনের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা পিলারের অবস্থান অনুসারে নির্ণয় করা হয়েছে। যেখানে পদ্মা সেতুর প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার এবং প্রস্থ ২১.৬৫ মিটার । পানির স্তর থেকে পদ্মা সেতুর উচ্চতা রয়েছে ৬০ ফুট এবং পাইলিং গভীরতা ৩৮৩ ফুট।

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২ [পদ্মা সেতুর টোল কোন গাড়ি, যানবাহনে কত নির্ধারণ]

অনেক জল্পনা কল্পনা শেষে পদ্মা সেতুর উদ্বোধন হয় গত ২৫শে জুন, ২০২২ তারিখ রোজ শনিবার। যার কল্যাণে জাজিরা ও মাওয়া সংযোগ সড়ক দুই প্রান্তে ১৪ কিলোমিটার প্রশস্ত হয়েছে। এবং একই সাথে মোট ২৯ টি জেলার সাথে দক্ষিন ও দক্ষিন পশ্চিমের ২১ টি জেলার সংযোগ স্থাপন হয়েছে। এখন তারা কোন রকম দুর্ভোগ ছাড়ায় মুহূর্তের মাঝে ঢাকার সাথে সংযোগ স্থাপন করতে পারে।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button