Info

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২ [পদ্মা সেতুর টোল কোন গাড়ি, যানবাহনে কত নির্ধারণ]

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২ [পদ্মা সেতুর টোল কোন গাড়ি, যানবাহনে কত নির্ধারণ লিস্ট দেখুন]

পদ্মা সেতুর টোল তালিকা

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২ [পদ্মা সেতুর টোল কোন গাড়ি, যানবাহনে কত নির্ধারণ] সকল তথ্য দেখুন এখানে, এক নজরে। বিসমিল্লাহির রহমানির রহিম;  সকলকে আমন্ত্রণ জানিয়ে শুরু করছি স্বপ্নের পদ্মা সেতুর টোল তালিকা নিয়ে আজকের আর্টিকেলটি। যেখানে আমরা পর্যায়ক্রমে আলোচনা করবো পদ্মা সেতুর টোল নির্ধারণ, পদ্মা সেতুর টোল কোন গাড়ি বা যানবাহনে কত টাকা? এবং একইসাথে যমুনা সেতু এবং ফেরি চলাচলে সাথে তুলনা করবো পদ্মা সেতুর টোলের পরিমাণ টাকায়। প্রথমত একজন বাঙ্গালী হিসেবে এবং দ্বিতীয়ত যারা এ লাইনে অর্থাৎ দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চল দিয়ে ঢাকার সাথে যোগাযোগ স্থাপন করবেন। তাদের উল্লেখিত বিষয়টি জানা অত্যাবশ্যকীয়।

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২

বাংলাদেশের স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন হয়েছে গত ২১ শে জুন ২০২২ তারিখ রোজ শনিবারে। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশনেত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধন করেন বেলা ১১টা ১২ মিনিটে। এরই মধ্য দিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হয়েছে। একই সাথে লাঘব হয়েছে বাড়তি সময় ও খরচের ধাপ। নদীর উপর নির্মিত বিশ্বের সর্বোচ্চ সেতুর নির্মাণকাজ গত ৭ই ডিসেম্বর, ২০১৪ সালে শুরু হয়। মূল সেতুর নির্মাণ কাজ শুরু হয় মাওয়া প্রান্তে ৬ নম্বর পিলারের কাজ দিয়ে, যা সম্পন্ন হয়েছে গত ২০২১ সালের ডিসেম্বর মাসে। মোট ৬.১৫ কিলোমিটারের দৈর্ঘ্যের পদ্মা সেতুর টোল তালিকা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। যা এই রুটে সকল গাড়ি চালকের জন্য প্রয়োজনীয় এবং জানা আবশ্যক। এতে করে খুব দ্রুত সময়ের মধ্যে তারা তাদের নিজেদের গাড়ি বা যানবাহনের টোল দিতে পারবে।

পদ্মা সেতুর টোল নির্ধারণ ২০২২

পদ্মা সেতুর ধরন দ্বিতলবিশিষ্ট এই সেতু কংক্রিট আর স্টিল দিয়ে নির্মিত হচ্ছে (যা বিশ্বে প্রথম)। পদ্মা সেতু নির্মাণে চুক্তিবদ্ধ কোম্পানি চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড এর আওতাধীন চায়না মেজর ব্রিজ কোম্পানি লিমিটেড। পদ্মা সেতু প্রকল্পে মোট ব্যয় (মূল সেতুতে) ৩০ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা। যে ব্যয় তুলতে নির্ধারিত টোল হিসাবে প্রায় ৩৫ বছরের মতো সময় প্রয়োজন বাংলাদেশ সরকারের। ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছে উদ্বোধনের দুই সপ্তাহ আগেই পদ্মা সেতু বুঝেপাবার আগেই নির্ধারণ করা হয়েছে পদ্মা সেতুর টোল। সেই হিসেবে মোট ১৩টি গাড়ি বা যানবাহন নির্ধারিত টোল হিসেবে আওতায় এসেছে। নিচের অংশে ছকের মাধ্যমে পদ্মাসেতুর নির্ধারিত সকলের সুবিধার্থে তুলে ধরা হলো।

পদ্মা সেতুর চূড়ান্ত টোল লিস্ট⤵

পরিবহন

সেতু

ফেরি

জ্বালানি সাশ্রয়

মোটরসাইকেল

১০০

৭০

১৩৪

কার ও জিপ

৭৫০

৫০০

৫৭৯

মাইক্রোবাস

১৩০০

৮৬০

৫৭৯

ছোট বাস (৩১ আসন পর্যন্ত)

১৪০০

১২০০

১৭৮৫

মাঝারি বাস (৩২ আসনের বেশি)

২০০০

১৭১০

১৭৮৫

বড় বাস (৩ এক্সেল)

২৪০০

২৩১০

১৭৮৫

ছোট ট্রাক (৫ টন পর্যন্ত)

১৬০০

১০৮০

১১৭০

মাঝারি ট্রাক (৫-৮ টন পর্যন্ত)

২১০০

১১৭০

মাঝারি ট্রাক (৮-১১ টন পর্যন্ত)

২৮০০

১৮৫০

১১৭০

পদ্মা সেতুর টোল কোন গাড়ি, যানবাহনে কত টাকা?

বাংলাদেশ সরকার পদ্মা সেতু উদ্বোধনের আগেই গাড়ি বা যানবাহন অনুযায়ী টোল প্রকাশ করেছে। প্রকাশিত টোল তুলনীয় করে দেখা যাচ্ছে ফেরিতে পারাপারের চেয়ে পদ্মা সেতুতে পারাপারে কিছুটা টোল বেশি দিতে হলেও সময় এবং জ্বালানি অনেকাংশে সাশ্রয় হয়েছে। এবং একই সাথে দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের তথা ২১টি জেলা মাওয়া এবং জাজিরা পয়েন্ট থেকে ঢাকা আসার এবং ফেরার পথে তাদের দীর্ঘদিনের কষ্টের অবসান হয়েছে। আগে যেখানে উল্লেখিত স্থান থেকে ঢাকায় আসতে সময় লাগতো ঘন্টার পর ঘন্টা আজকে সকালে বাহির হলে আগামীকাল সকালে গিয়ে পৌঁছাতো ঢাকায়। কিন্তু স্বপ্নের পদ্মা সেতু হওয়ায় তা এখন তিন থেকে চার ঘণ্টার পথ হয়ে দাঁড়িয়েছে। তাই তুলনামূলক হারে পদ্মা সেতুর টোল কিছুটা বেশি হলেও যাত্রীদের মাঝে প্রত্যাশিত হওয়ার এবং সময় কমে আসায় সকলে আনন্দিত।

পদ্মা সেতুর টোল কোন গাড়ি, যানবাহনে কত টাকা?

আরও দেখুন ❏ পদ্মা সেতুর দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা কত মিটার? পদ্মা সেতুর খরচ, পিলার ও স্প্যান সংখ্যা কত?

উপসংহারে

অবশেষে সম্পন্ন হয়েছে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘদিনের লালিত স্বপ্নের পদ্মা সেতু। যে সেতুর আকৃতি ইংরেজি এস (S) অক্ষরের মতো, যার ভূমিকম্প সহনশীলতা ক্ষমতা রিক্টার স্কেলে ৮ মাত্রার কম্পন। মোট ৪২টি পিলার এবং ৪১টি স্প্যানের উপর দাঁড়িয়ে আছে স্বপ্নের পদ্মা সেতু, যা নির্মাণে কাজ করেছে চীন, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সহ মোট  ১৯টি দেশের বিশেষজ্ঞ ও প্রকৌশলীরা। উল্লেখ্য যে, পদ্মা সেতুর টোল তালিকা ২০২২ যেকোনো সময় নতুনভাবে সংশোধন করা হতে পারে! যা এখানে জানানো হবে ধন্যবাদ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button