Admit Card

প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রবেশপত্র ডাউনলোড ২০২২ মোবাইল দিয়ে [প্রাইমারি এডমিট কার্ড]

প্রাথমিক সহকারী শিক্ষক পরীক্ষার নিয়োগ প্রবেশপত্র ডাউনলোড ২০২২ মোবাইল দিয়ে [প্রাইমারি এডমিট কার্ড]

প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রবেশপত্র ডাউনলোড

প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রবেশপত্র ডাউনলোড ২০২২ মোবাইল দিয়ে [প্রাইমারি এডমিট কার্ড] । প্রকাশ করা হয়েছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচী । যা গত ১০ এপ্রিল ২০২২ তারিখে প্রকাশ করা হয় । উল্লেখ্য যে ২০২০ সালের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রথম পর্যায়ে লিখিত পরীক্ষা মোট তিনটি  ধাপে অনুষ্ঠিত হবে । যেখানে প্রথম ধাপের নিয়োগ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২২ এপ্রিল দ্বিতীয় ধাপের ২০ মে এবং তৃতীয় ধাপে ৩ জুন ২০২২ তারিখ । যার প্রথম ধাপে ৪ লাখ ৩৬ হাজার ৫১০ জন দ্বিতীয় ধাপে ৪ লাখ ৩২ হাজার ৫০০ জন এবং তৃতীয় ধাপে ৪,১৬,৭০২ অংশগ্রহণ করবেন সর্বমোট ১২ লাখ ৯৫ হাজার ২০১ জন প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করবেন ।

এ তথ্য নিশ্চিত করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম । তারই ধারাবাহিকতায় প্রতিটি ধাপের পরীক্ষার ন্যূনতম ৭ দিন আগে প্রকাশ করা হবে প্রবেশপত্র ।  যা ডাউনলোড করা যাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রবেশপত্র প্রকাশিত ওয়েবসাইট থেকে । আপনারা যারা উক্ত ২০২২ সালের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার আবেদন করেছিলেন । এবং বর্তমানে পরীক্ষার্থী তাদের পরীক্ষার আগে প্রবেশপত্র ডাউনলোড করা জরুরি । তাই আমরা এই আর্টিকেলের মধ্যে মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করতে চলেছি প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার পদ্ধতি ।

প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রবেশপত্র ডাউনলোড ২০২২

নিয়োগ পরীক্ষা থেকে একাডেমিক পরীক্ষা অর্থাৎ যেকোনো পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রবেশপত্র অত্যান্ত জরুরী একটি বিষয় । কেননা প্রবেশপত্র ছাড়া কখনো কোনো প্রার্থীকে কেন্দ্রে ঢুকতে দেয়া হবে না । সেখানে পরীক্ষায় অংশগ্রহণ করার কথা ভাবা দুষ্কর । তাই পরীক্ষার আগেই আপনাকে আপনার কাঙ্ক্ষিত প্রবেশপত্র সংগ্রহ করতে হবে । আপনি যদি প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে চান । তাহলে আপনাকে উক্ত পোস্টে স্বাগতম । কেননা এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের সামনে তুলে ধরব প্রাথমিকের প্রবেশপত্র । এতে করে আপনি অত্যন্ত সহজে আপনার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন ।

মোবাইল দিয়ে প্রাইমারি এডমিট কার্ড ডাউনলোড করার পদ্ধতি

বর্তমান আধুনিক যুগে আমাদের সবার হাতেই রয়েছে স্মার্টফোন । আর এই স্মার্টফোনে ইন্টারনেট সংযোগের মাধ্যমে আমরা বিশ্বের যে কোন প্রান্ত থেকে যেকোন তথ্য নিমিষেই পেতে পারি । ঠিক তেমনি ভাবে আপনি আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে প্রাথমিক সহকারী শিক্ষক বা প্রাইমারি এডমিট কার্ড ডাউনলোড করতে পারেন । এতে করে আপনাকে সহজ কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে ।

প্রাইমারি এডমিট কার্ড

[৩য় ধাপ] প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষার প্রবেশ পত্র ডাউনলোড ২০২২

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংক্রান্ত তথ্য

প্রার্থীদের আবেদনে উল্লিখিত মোবাইল নম্বরে যথাসময়ে ০১৫৫২-১৪৬০৫৬ নম্বর হতে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস প্রেরণ করা হবে। আগামী ০৩.০৬.২০২২ তারিখে অনুষ্ঠিতব্য তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য প্রার্থীগণ ২৯.০৫.২০২২ তারিখ থেকে admit.dpe.gov.bd ওয়েবসাইটে Username এবং Password দিয়ে অথবা এসএসসি-এর রোল, বোর্ড ও পাশের সন দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন। পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদেরকে অবশ্যই ডাউনলোডকৃত প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয়পত্র (মূল এনআইডি/স্মার্টকার্ড) সঙ্গে আনতে হবে। ওএমআর শীট পূরণের নির্দেশাবলী এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং প্রবেশপত্রে পাওয়া যাবে।

প্রাথমিকে জেলা ও উপজেলা ভিত্তিক প্রবেশপত্র

আপনার নিজ জেলা ও উপজেলার ভিত্তিতে ডাউনলোড করতে পারবেন, প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র, যা নিচের তুলে ধরা হল ।

চট্টগ্রাম; কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, রাঙ্গামাটি, নোয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুর, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, বান্দরবান
রাজশাহী; সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, রাজশাহী, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ
খুলনা; যশোর, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, খুলনা, বাগেরহাট, ঝিনাইদহ
বরিশাল; ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরিশাল, ভোলা, বরগুনা
সিলেট; সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ
ঢাকা; নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, ঢাকা, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, গোপালগঞ্জ, ফরিদপুর
রংপুর; পঞ্চগড়, দিনাজপুর, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা, ঠাকুরগাঁও, রংপুর, কুড়িগ্রাম
ময়মনসিংহ; শেরপুর, ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোণা

প্রাথমিকে ৩য় ধাপের পরীক্ষা সময়সূচী ও জেলার তালিকা

আরও দেখুন ▶ প্রাথমিকে জেলা ও উপজেলা ভিত্তিক শূন্য পদের তালিকা ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কিছু নির্দেশনা

পরীক্ষা কেন্দ্রে কোন বই, উত্তরপত্র, নোট বা অন্য কোন কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়িজাতীয় বস্তু, ইলেকট্রনিক হাতঘড়ি বা যে কোন ধরণের ইলেকট্রনিক ডিভাইস, কমিউনিকেটিভ ডিভাইস বা এজাতীয় বস্তু সঙ্গে নিয়ে প্রবেশ করা বা সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কোন পরীক্ষার্থী উল্লিখিত দ্রব্যাদি সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে তবে তাকে তাৎক্ষণিক বহিষ্কারসহ সংশ্লিষ্টের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওএমআর (OMR) এর নমুনা

omr_sheet

শেষ কথা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১৮ অক্টোবর ২০২০ তারিখের ৩৮.০১.০০০০.১৪৩.১১.০০৮.২০-১৫২ নং নিয়োগ বিজ্ঞপ্তিতে বিজ্ঞাপিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের “ সহকারী শিক্ষক পদে নিয়োগের লক্ষ্যে জেলা ও উপজেলাসমূহকে বিন্যস্ত করে আগামী ৩ জুন ২০২২ তারিখ রোজ শুক্রবার ৩য় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে । সকাল ১০:৩০ ঘটিকা হতে ১২:০০ ঘটিকা পর্যন্ত আবেদনকারীদের নিজ, নিজ জেলায় অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের অবশ্যই সকাল ১০:০০ ঘটিকার মধ্যে প্রবেশপত্র সহ কেন্দ্রে প্রবেশ করতে হবে। যে পরীক্ষার অর্থাৎ প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ২০২২ কিভাবে ডাউনলোড করতে হবে? তা আমরা ইতিমধ্যেই উপরের অংশে আপনাদের সাথে শেয়ার করেছি । শিক্ষক জাতি গড়ার রূপকার শিক্ষকতা একটি মহান পেশা তাই আপনারা যারা এ পেশায় নিজেকে যোগ্য হিসেবে স্থির করতে পারবেন । আশা করব সততা এবং নিষ্ঠার সাথে নিজের দায়িত্ব পালন করবেন । অতঃপর সকলের ভালো ফলাফল এবং সুন্দর জীবন কামনা করে আজকের পোস্টটি এখানেই শেষ করছি ধন্যবাদ সবাইকে ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button