Jobs Result

[জেলা ও উপজেলা ভিত্তিক] প্রাইমারি ৩য় ধাপের রেজাল্ট ২০২২ [তৃতীয় ধাপের ফলাফল]

[জেলা ও উপজেলা ভিত্তিক] প্রাইমারি ৩য় ধাপের রেজাল্ট ২০২২ প্রকাশ [তৃতীয় ধাপের ফলাফল]

প্রাইমারি ২য় ধাপের রেজাল্ট

অতি দ্রুত প্রকাশ হতে চলেছে প্রাইমারি ৩য় ধাপের রেজাল্ট ২০২২ । যে পরীক্ষার রেজাল্ট সংক্রান্তঃ নানা তথ্য-উপাত্ত নিয়ে আমরা হাজির হলাম আজকের এই পোস্টটিতে । আপনারা সকলে অবগত আছেন যে, গত ৩ জুন, ২০২২ তারিখ রোজ শুক্রবার অনুষ্ঠিত হয়েছে প্রাইমারি দ্বিতীয় ধাপের পরীক্ষা । যেখানে মোট ৩১ টি জেলার নিয়োগ পরীক্ষা নেয়া হয় । প্রথম ধাপের নিয়োগ লিখিত পরীক্ষায় ৩১ টি জেলার মাঝে ১১ টি সম্পূর্ণ এবং বাকি ২০ আংশিক ভাবে পরীক্ষা নেয়া হয়েছে । তো চলুন এবার আমরা উক্ত পোস্টের মূল আলোচনায় ফিরে যায় । অর্থাৎ প্রাইমারি তৃতীয় ধাপের রেজাল্ট সম্পর্কে বিস্তারিত জানা যাক । যেখানে এক, এক করে আমরা জানবো প্রাইমারি ৩য় ধাপের রেজাল্ট ২০২২ কবে দিবে? প্রকাশের পর কোথায় পাওয়া যাবে এবং কিভাবে তা সংগ্রহ করা যাবে ।

প্রাইমারি ৩য় ধাপের রেজাল্ট ২০২২ কবে দিবে?

তিন জুন, ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়ে গেছে প্রাইমারি তৃতীয় ধাপের নিয়োগ লিখিত অংশের পরীক্ষা । যা মোট ৩১ টি জেলা শহরে সকাল দশটা অনুষ্ঠিত হয় এবং এক ঘণ্টাব্যাপী তথা ৬০ মিনিট ধরে চলে বেলা বারোটায় শেষ হয় । যেখানে অংশগ্রহণ করেন ৪ লাখ ২৭ হাজার  ৯৭৩ জন প্রার্থী । যাদের প্রত্যেকেই এখন জানতে চাই কবে প্রকাশ করা হবে উক্ত প্রাইমারি ৩য়/ তৃতীয় ধাপের রেজাল্ট? কারণ পরীক্ষার পর সকল প্রার্থীরা উদগ্রীব ভাবে চেয়ে থাকে রেজাল্টের দিকে । কারণ উক্ত রেজাল্টের সাথে মিশে আছে তাঁদের অনেক পরিশ্রম, কষ্ট এবং না বলা হাজার স্বপ্নও । প্রাইমারি পরীক্ষার প্রথম ধাপের রেজাল্ট প্রকাশের দিকে নজর দিলে এবং তা পর্যালোচনা করলে আমরা দেখতে পায় পরীক্ষা শেষে ১২ দিনের মাঝেই প্রকাশ করা হয়েছিল রেজাল্ট ।dpe 3rd step result

সেই অনুসারে প্রাইমারি তৃতীয় ধাপের রেজাল্ট আশা করা যাচ্ছে ১০ থেকে ১৫ দিনের মধ্যেই প্রকাশ করা হবে । এ নিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের সাথে এডুকেশনরেজাল্টবিডি এর কথা হয় । তিনি জানান, প্রাথমিকের তৃতীয় ধাপের নিয়োগ পরীক্ষায় প্রার্থী সংখ্যা প্রথম ধাপের চেয়ে কিছুটা বেশি হওয়ায় রেজাল্ট প্রকাশ কিছুটা সময় বেশি লাগতে পারে । উল্লেখ্য যে ইতিমধ্যেই পরীক্ষা শেষে দু’দিনের মধ্যেই সকল জেলা থেকে উত্তরপত্র এসে ঢাকায় পৌঁছেছে । এবং তা মূল্যায়ন এর কাজ চলছে । ডিজিটাল কম্পিউটারের মাধ্যমে প্রাথমিক পরীক্ষার ওএমআর শিট মূল্যায়ন চলছে, যা শেষে বিভিন্ন অভিজ্ঞ শিক্ষক দ্বারা পুনর্মূল্যায়নের পর রেজাল্ট প্রকাশ করা হবে ।

3rd phase primary result

তৃতীয় ধাপের প্রাইমারি পরীক্ষার রেজাল্ট ২০২২

প্রাথমিকের তৃতীয় ধাপের নিয়োগ লিখিত পরীক্ষা মোট চারটি আলাদা সেটের প্রশ্নপত্রের উপর নেয়া হয়েছে । ৮০ নম্বরের এমসিকিউ পরীক্ষার প্রশ্ন বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারন জ্ঞান অংশ থেকে করা হয়েছে । এ পরীক্ষায় যারা ইংরেজি এবং গণিতে ভালো করেছে তাদের উর্ত্তীন্ন হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি অন্যদের তুলনায় । আশা করা যাচ্ছে তৃতীয় ধাপের পরীক্ষায় কাট মার্ক হবে ৬৫ থেকে ৭০ নম্বর এর মাঝে । তবে এ সম্পর্কে পরিষ্কারভাবে জানা যাবে তৃতীয় ধাপের প্রাইমারি পরীক্ষার রেজাল্ট প্রকাশ হবার পর । সর্বমোট ৩২ হাজার শূন্যপদ থাকলেও প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ দ্বিতীয় ধাপের পরীক্ষায় প্রতিটি শূন্য পদে কতজন লড়ছে? তা হিসাব করে বাহির করা সম্ভব নয় । কারণ প্রাথমিকের জেলা এবং উপজেলা ভিত্তিক শূন্য পদের তালিকার উপর নির্ভর করে আসন প্রতি প্রার্থীর সংখ্যা ।

3

4

[জেলা ও উপজেলা ভিত্তিক] প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২

উপরের অংশে আমরা আগেই জেনেছি যে, প্রাইমারি শিক্ষক নিয়োগ তৃতীয় ধাপে মোট ৩১ জেলার পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । উক্ত জেলাগুলো হলো যথাক্রমে নওগাঁ, রাজশাহী, নাটোর, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, খুলনায়, ঝিনাইদহ, যশোর, সাতক্ষীরা, বাগেরহাট, জামালপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, রাজবাড়ি, ফরিদপুর, কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, বরিশাল, পিরোজপুর, পটুয়াখালী, সুনামগঞ্জ, হবিগঞ্জ, সিলেট, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা । এ জেলাগুলোর তৃতীয় ধাপের নিয়োগ লিখিত পরীক্ষার ফলাফল একই সাথে প্রকাশ করা হবে । যা আমরা উক্ত দ্বিতীয় ধাপে অংশগ্রহণ করা প্রার্থীদের সুবিধার কথা ভেবে জেলা এবং উপজেলা ভিত্তিক আলাদা ভাবে ফলাফল এখানে তুলে ধরব । এতে করে তারা খুব সহজে এবং অতি দ্রুত সময়ের মধ্যে তাদের রোল নাম্বার এর সাথে ফলাফলের পাতার সাথে মিলিয়ে দেখতে পারবেন ।

primary assistant teacher result 3rd

২৮৫ পাতার সম্পন্ন ফলাফল দেখুন পাশের লিংকে ▶ জেলা ও উপজেলা ভিত্তিক ৩য় ধাপের প্রাইমারি পরীক্ষার ফলাফল ২০২২

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল 2022 দেখার নিয়ম

অন্যান্য পরীক্ষার মতো প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফলও তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয় । আপনি যদি প্রাথমিক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করে একজন প্রার্থী হন এবং উক্ত পরীক্ষার ফলাফল দেখার নিয়ম সম্পর্কে জানতে চান । তবে নিচের অংশে উল্লিখিত ধাপগুলো অনুসরন করে খুব সহজেই আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল টি দেখতে পারবেন ।

  • প্রথমেই প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট www.dpe.gov.bd তে যান
  • এবার নোটিশবোর্ড অংশে চোখ রাখুন ।
  •  সেখানে সর্বশেষ নোটিশ গুলো অনুসরন করুন । ফলাফল প্রকাশ করলে সেখানে উল্লেখ করা থাকবে [প্রাথমিকে ‘সহকারী শিক্ষক নিয়োগ ২০২০’ এর গত ২০ মে অনুষ্ঠিত লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ]
  • উক্ত পিডিএফ ফাইলটি ওপেন করুন তাহলেই ফলাফল দেখা যাবে যা পিডিএফ ফাইল এবং ছবি আকারে ডাউনলোডও করা যাবে ।

উপসংহার

প্রাইমারি ৩য় ধাপের রেজাল্ট ২০২২ এটি একটি সাময়িক রেজাল্ট হিসেবে গণ্য হবে । এ রেজাল্ট বা ফলাফলের ভিত্তিতে নির্বাচিত প্রার্থীগণ কেবল পরবর্তী ধাপের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে । এ ফলাফল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্বখাতভুক্ত ‘সহকারী শিক্ষক নিয়োগ ২০২০’ এর শূন্য পদে নিয়োগের জন্য কোন নিশ্চয়তা প্রদান করে না ।  লিখিত এবং মৌখিক পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯ অনুসরণ পূর্বকনিয়োগের জন্য চূড়ান্তভাবে প্রার্থী নির্বাচন করা হবে । উল্লেখ্য যে, দ্বিতীয় ধাপে উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় যথা সময়ে প্রার্থীদের জানিয়ে দেয়া হবে ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button