Notice

বাংলাদেশ রেলওয়ে খালাসী পদের কাজ কি? খালাসী অর্থ কি? বেতন কত? Railway khalasi kaj ki?

বাংলাদেশ রেলওয়ে খালাসী পদের কাজ কি? খালাসী অর্থ কি? বেতন কত? Railway khalasi kaj ki?

বাংলাদেশ রেলওয়ে খালাসী পদের কাজ কি

বিসমিল্লাহির রাহমানির রাহীম, বাংলাদেশ রেলওয়ে খালাসী পদের কাজ কি? খালাসী অর্থ কি? বেতন কত? বিস্তারিত জানুন এখানে। সকলের সুস্বাস্থ্য কামনা করে শুরু করছি আজকের পোস্টটি । আমরা সকলেই জানি যে, গত ৮ ডিসেম্বর, ২০২১ তারিখে বাংলাদেশ রেলওয়ের নতুন একটি চাকুরীর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে । যেখানে খালাসী নামের পদে ১০৮৬ টি শূন্যপদে জনবল নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে । যার অনলাইনে আবেদন শুরু হয়েছে ২০ ডিসেম্বর, ২০২১ তারিখ সকাল ১০ টা থেকে, যা চলবে আগামী ২৬ জানুয়ারী, ২০২২ তারিখ বিকাল ৫ টা পর্যন্ত । যাদের বয়স ১ ডিসেম্বর, ২০২১ তারিখে সর্বনিম্ন ১৮ বছর ও ২৫ মার ২০২০ তারিখে সর্বোচ্চ ৩০ বছর (বিশেষ ক্ষেত্রে ৩২ বছর) তাঁরা আবেদন করতে পারবেন । এখন আসা যাক মূল কথায়, উক্ত পর্বে আমরা আলোচনা করবো বাংলাদেশ রেলওয়ের খালাসী পদের কাজ? খালাসী অর্থ কি? খালাসী পদের বেতন কত? তাই এসব প্রশ্নের সঠিক উত্তর জানতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ।

খালাসী অর্থ কি?

আমাদের অনেকেরই অজানা যে, বাংলাদেশ রেলওয়ের খালাসী নামের যে পদটিতে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে তার অর্থ কি? উক্ত খালাসী পদের, খালাসী অর্থ কি? উপরের অংশে আমরা জেনেছি ভারি বস্তু, মালামাল উঠানো, নামানোর কাজ করে থাকেন এই খালাসী পদের কর্মীরা । সেই ভিত্তিতে অর্থ করলে হয়, খালাস করা হয়েছে এমন বুঝায় (বিশেষণ), খালাসপ্রাপ্ত, খালাসি মাল (বিশেষ্য) । খালাসী এর সমর্থক শব্দ হল; মুক্ত, হ্রস্ব, বিমুক্ত, অব্যাহতিপ্রাপ্ত, উন্মোচিত, কারামুক্ত, নিষ্কৃত ।

বাংলাদেশ রেলওয়ের খালাসী পদের কাজ?

বাংলাদেশ রেলওয়ের খালাসী পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে আমাদের কাছে অনেকে প্রশ্ন করেছে যে, বাংলাদেশ রেলওয়ের খালাসী পদের কাজ? (Bangladesh Railway khalasi poder kaj ki?) আমরা অনেকেই জানি না, আসুন জেনে নেওয়া যাক । আমরা জানি যে, বাংলাদেশে রেলওয়ের যোগাযোগ মাধ্যমের মধ্যে সব থেকে নিরাপদ এবং এক স্থান থেকে অন্য স্থানে সহজ ও দ্রুত ভ্রমণের জন্য একমাত্র যানবাহন । সরকারী এই যানবাহনে প্রতি বছর কয়েক কোটি মানুষ ভ্রমণ করে থাকে । ভ্রমণ বা যাত্রাকালে যাত্রীরা তাঁদের সাথে ভারি বস্তু ও মালামাল নিয়ে আসে । এছাড়াও প্রতি বছর ভারত সহ দেশের মাঝে বিভিন্ন জায়গা থেকে ভারি মালামাল আসে ।

যাত্রীদের ক্ষেত্রে শুধুমাত্র যাত্রীদের পক্ষে রেলের কেবিনে উক্ত ভারি বস্তু বা মাল পত্র উঠা নামা করা সম্ভব নয় । এবং বাহির বা দেশের মাঝে থেকে আসা ভারি মালামাল, বস্তু নামানোর সহ যাত্রীদের সাহায্য করে থাকে বাংলাদেশ রেলওয়েরের খালাসী পদে নিয়োগ প্রাপ্ত কর্মীরা । এরপর ট্রেনের বগি, ইঞ্জিন ঘর, স্টেশন, রেলের পাতে দেওয়া পাথর ঠিক করার কাজ করে থাকে খালাসীরা । শুধুমাত্র যে বাংলাদেশ রেলওয়েতে খালাসী পদে কর্মী নিয়োগ দেওয়া হয়ে থাকে তা না । রেলওয়ের ছাড়াও এমন ভারি বস্তু, মালামাল স্তানান্তর করতে লঞ্চ, জাহাজ, স্টিমার এবং বিমান বন্দর সহ বিভিন্ন সরকারী, বেসরকারি প্রতিষ্ঠানে খালাসী পদে নিয়োগ দেওয়া হয়ে থাকে ।

আরও পড়ুন এসএসসি রেজাল্ট ২০২১

রেলওয়ের খালাসী পদের চাকুরীর বেতন কত?

বাংলাদেশের সরকারি বেতন স্কেলের সর্বনিম্ন ধাপে খালাসী পদটি ২০তম গ্রেডের। অর্থাৎ ৪র্থ শ্রেণীর সরকারি বেতন স্কেলের সর্বনিম্ন ধাপ অর্থাৎ ২০তম গ্রেডে বেতন পান খালাসীরা। উক্ত পদের বেতন স্কেল ৮,২৫০ থেকে ২০,০১০ টাকা। তাঁরা সরকারি চাকরিতে চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবেও পরিচিত।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button