Tips

[প্রস্তুতি] রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার প্রশ্নের ধরণ, নম্বর বন্টন প্রণালী ও সিলেবাস

[প্রস্তুতিমূলক সাজেশন] রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার প্রশ্নের ধরণ, নম্বর বন্টন প্রণালী ও সিলেবাস

রেলওয়ে স্টেশন মাস্টার পরীক্ষার প্রশ্নের ধরণ, নম্বর বন্টন প্রণালী ও সিলেবাস

বাংলাদেশে রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার প্রশ্নের ধরণ, নম্বর বন্টন প্রণালী ও সিলেবাস দেখুন ও পিডিএফ ডাউনলোড করুন। বিসমিল্লাহির রাহমানির রাহিম, আপনাদের সামনে আবারো হাজির হলাম একটি নিয়োগ পরীক্ষার প্রস্তুতিমূলক আর্টিকেল নিয়ে। এই পর্বে আমরা আপনাদের সাথে শেয়ার করব বাংলাদেশ রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার পূর্ব প্রস্তুতিমূলক তথ্য। যেমন পয়েন্টসম্যান পরীক্ষার প্রশ্নের ধরন ধরণ, পদ্ধতি নম্বর বন্টন প্রণালী, সিলেবাস ও সাজেশন। তাই আপনারা যারা আগামী ৯ সেপ্টেম্বর, ২০২২ তারিখ রোজ শুক্রবার পয়েন্টসম্যান এর অনুষ্ঠিতব্য পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন। তারা এই আর্টিকেলটি শুরু থেকে শেষ অব্দি মনোযোগ সহকারে দেখুন ও পড়ুন।

রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার প্রশ্নের ধরণ ও পদ্ধতি

বাংলাদেশ রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার প্রশ্নের ধরন ও পদ্ধতি বর্ণনা করব এই অংশে। মোট ৪টি বিষয় হতে রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার প্রশ্ন প্রণয়ন করা হবে। যার সবগুলো প্রশ্ন হবে mcq বহুনির্বাচনি আকারে। প্রার্থী ভেধে প্রতিটি প্রশ্নের সেট হবে আলাদা, মোট চারটি সিটের প্রশ্নে নেয়া হবে স্টেশন মাস্টার পদের নিয়োগ পরীক্ষা।

পয়েন্টসম্যান পরীক্ষার নম্বর বন্টন প্রণালী

রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার নম্বর বন্টন প্রণালী; মোট ৭০ নম্বরে অনুষ্ঠিত হবে পয়েন্টসম্যান পদের নিয়োগ পরীক্ষা। যেখানে থাকবে ৭০ নম্বরের ৭০টি এম সি কিউ প্রশ্ন। যার প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর করে। বাংলা ২০, ইংরেজী ২০, গণিত ১৫, ও সাধারণজ্ঞান বিষয় হতে ১৫ নম্বর মিলিয়ে মোট ৭০ নম্বরের প্রশ্ন প্রণয়ন করা হবে। প্রথম ধাপের এমসিকিউ (লিখিত) পরীক্ষায় সময় বরাদ্দ থাকবে ৯০ মিনিট।

রেলওয়ে স্টেশন মাস্টার পরীক্ষার প্রশ্নের ধরণ

সহকারী স্টেশন মাস্টার পরীক্ষার নম্বর বন্টন প্রণালী
তথ্য ছবি: এডুডেইলি

আরও দেখুন ❏

বাংলাদেশ রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার সিলেবাস

উপরের অংশে আগেই উল্লেখ করা হয়েছে বাংলাদেশ রেলওয়ের এর সকল ধরনের পরীক্ষার সিলেবাস। তারপরও পুনরায় বিশ্লেষণ করা হচ্ছে ২২শে নভেম্বর, ২০২২ সালের প্রকাশিত গেজেট অনুসারে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ পরীক্ষা মোট ২ টি ধাপে অনুষ্ঠিত হয়ে থাকে। যার প্রথম ধাপটি হচ্ছে লিখিত পরীক্ষা এবং ২য় তথা চূড়ান্ত ধাপে হয় মৌখিক পরীক্ষা। যেখানে প্রথম ধাপের লিখিত পরীক্ষায় বরাদ্দ থাকে ৭০ নাম্বার এবং মৌখিক পরীক্ষায় ৩০ নাম্বার মোট ১০০ নম্বর। সর্বনিম্ন পাস নম্বর ৫০ (সেই ক্ষেত্রে লিখিত পরীক্ষার পাশ নম্বর হবে ৩৫)।

বাংলাদেশ রেলওয়ে স্টেশন মাস্টার পরীক্ষার সিলেবাস

রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার বিষয়ভিত্তিক সাজেশন ও পূর্ব প্রস্তুতি

আপনি যদি বাংলাদেশ রেলওয়ে পয়েন্টসম্যান পদের নিয়োগ পরীক্ষায় ভালো ফলাফল করতে চান। তাহলে সঠিক সাজেশন ও পূর্বপ্রস্তুতির কোন কমতি রাখা যাবে না। কারণ আপনি যখন সঠিক সাজেশন মেনে পূর্ব প্রস্তুতি নিবেন। তখন খুব সহজেই রেলওয়ে পয়েন্টসম্যান থেকে শুরু করে সকল ধরনের পরীক্ষায় ভালো করতে পারবেন। যার অংশ হিসেবে আমরা এই অংশে আপনাদের উদ্দেশ্যে রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার বিষয়ভিত্তিক সাজেশন ও প্রস্তুতি গ্রহণের কিছু টিপস তুলে ধরছি।

আশা করছি উপরের অংশে বর্ণিত রেলওয়ে পয়েন্টসম্যান পরীক্ষার প্রশ্নের ধরণ, নম্বর বন্টন প্রণালী ও সিলেবাস পেয়ে আপনারা উপকৃত হবেন। একই সাথে পরীক্ষার আগে খুব ভালো রকম পুরো প্রস্তুতি নিতে পারবেন। আপনাদের সকলের বাংলাদেশ রেলওয়ে পয়েন্টসম্যান পদের নিয়োগ পরীক্ষা ভালো হোক। এমন কামনায় এখানেই ইতি করছি, আল্লাহ্‌ হাফেজ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.
Back to top button