Result

এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে ? এসএসসি ২০২১ রেজাল্ট কিভাবে হবে ? এখানে দেখুন

এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে ? এসএসসি ২০২১ রেজাল্ট কিভাবে হবে ? মার্কশিট নম্বরসহ

SSC Result 2021

বিসমিল্লাহির রাহমানির রাহীম, এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে ? এসএসসি ২০২১ রেজাল্ট কিভাবে হবে ? এখানে দেখুন । সকলের সুন্দর ও সুস্থ জীবন কামনা করে শুরু করছি আজকের পোস্টটি । যেখানে আমরা আপনাদের সাথে শেয়ার করবো বহুল প্রতীক্ষিত এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে ? তার সময়সূচী ও তারিখ । আমরা সকলেই জানি যে, এবারের এসএসসি পরীক্ষা গত নভেম্বর মাসের ১৪ তারিখে অনুষ্ঠিত হয় । যা টানা ১০ দিন ধরে চলে শেষ হয় ২৩ই নভেম্বর, ২০২১ তারিখ রোজ মঙ্গলবারে । উক্ত এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা সকল পরীক্ষার্থীরা এখন সকল অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে, এটা জানতে যে, কবে প্রকাশ করা হবে এসএসসি রেজাল্ট ২০২১? তাই সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে আমরা বলতে চাই, উক্ত পোস্টটির মাধ্যমে আপনারা জানতে পারবেন এসএসসি রেজাল্ট ২০২১ প্রকাশের সম্ভাব্য তারিখ । যার জন্য আপনাকে এই পোস্টটি খুব গুরুতের সাথে মনোযোগ সহকারে পড়তে হবে ।

এসএসসি রেজাল্ট ২০২১

আমরা সকলেই আবগত আছি যে, ২০২১ সালের এসএসসি পরীক্ষা বিগত বছর গুলোর মতো, সময় মতো অনুষ্ঠিত হয়নি । কেন এবারের এসএসসি পরীক্ষা সময় মতো অনুষ্ঠিত হল না? কারণটা আমরা সবাই জানি, বাংলাদেশ সহ পুরো বিশ্ব ব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাস দেখা দেয় । যা দিনের পর দিন এমন ভাবে ছড়িয়ে যায় যে, পরবর্তীতে মহামারী আকার ধারণ করে । যার জন্য বাংলাদেশে ২০২০ সালের মার্চ মাসের ১৬ তারিখে দেওয়া হয় লক ডাউন । যা একটানা দেড় বছর ধরে চলে এবং শেষে হয় ২০২১ সালের মে মাসে । কিন্তু তখনও করোনার প্রকোপ ছিল অনেকটায় ছিল ।

এমত অবস্থায় শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির কথা মাথা রেখে পরীক্ষার আয়োজন করা হয়নি । পরবর্তীতে মাননীয় শিক্ষা মন্ত্রী মনি এসএসসি পরীক্ষা ২০২১ এর তারিখ ঘোষণা করে, নভেম্বর মাসের ১৪ তারিখ । করোনাকালীন স্কুল বন্ধ থাকায় হয়নি ক্লাস কার্যক্রম, যার কারণে সিলেবাস সম্পন্ন না হওয়ায় আবার পরীক্ষা নিয়ে বিভ্রান্তি দেখা দেয় । শিক্ষা মন্ত্রী মনি’ এর নির্দেশে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক এসএসসি পরীক্ষা ২০২১ এর জন্য সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয় । এই সংক্ষিপ্ত সিলেবাসের অধীনে অনুষ্ঠিত হয় এসএসসি পরীক্ষা ২০২১ ।

এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে ?

যেসকল শিক্ষার্থীরা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে, তাঁদের এখন ঘুম হারাম হয়ে গেছে । তার কারণ একটাই শয়নে, স্বপ্নে সর্বদায় তাঁদের মাথায় একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে । তা হল কবে দিবে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২১ ? এ নিয়ে দুশ্চিন্তা শেষ নেই, অনেক আবার খাওয়া, দাওয়া পর্যন্ত বন্ধ করে দিয়েছে, এসএসসি পরীক্ষা ফলাফল ২০২১ এর জন্য । আমরা তোমাদের এই চিন্তা দূরীকরণে উক্ত পোস্টের মাধ্যমে প্রকাশ করতে চলেছি যে, এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২১ কবে দিতে চলছে ।

SSC Result 2021 Kobe Dibe ?

বিগত বছর গুলোর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিকে লক্ষ্য করলে এবং তা পর্যালোচনা করলেই এ ব্যাপারে সম্ভাব্য একটি ধারণা পাওয়া যায় । সেই আলোকে আমরা যদি আগের বছরের এসএসসি ফলাফল প্রকাশের দিকে নজর দিই । তাহলে দেখা যায় পরীক্ষা শেষে সাধারণত ২ মাস অর্থাৎ ৬০ দিনের মাঝে প্রকাশ করা হয়ে থাকে । কিন্তু প্রতি বছরের মতো এবারের এসএসসি পরীক্ষা যেমন সঠিক সময়ে অনুষ্ঠিত হয়নি । ঠিক তেমনি ভাবে সম্পন্ন সিলেবাসে সকল পরীক্ষাও নেওয়া হয়নি । করোনা ভাইরাসের কারণে, সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে বিভাগ অনুসারে মাত্র ৩ টি বিষয়ের পরীক্ষা নেওয়া হয় ।

এর মাঝে লিখিত অংশে ২০ (বিজ্ঞান), ৩০ (মানবিক) এমসিকিউ অংশে ১২ (বিজ্ঞান), ১৫ (মানবিক) নম্বর করে মোট ৩২ ও ৩৫ নম্বরের মাঝে পরীক্ষা নেওয়া হয় । যেখানে বিগত বছর গুলোর এসএসসি পরীক্ষা হয়েছিল সম্পন্ন সিলেবাসে, সকল বিষয়ের উপর । তাই এ থেকে আমরা এটা অনুধাবন করতে পারি যে, ২০২১ সালের এসএসসি পরীক্ষা ফলাফল প্রস্তুত করতে আগের বছরের ফলাফলের মতো ২ মাস সময় লাগবে না । আশা করা যাচ্ছে অল্প দিনের মাঝেই খাতা দেখা শেষ করে, ১ মাস বা ৩০ দিনের মধ্যে এসএসসি রেজাল্ট ২০২১ প্রকাশ করা হবে ।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২১ প্রকাশের তারিখ

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২১ কত তারিখে প্রকাশ করা হবে? পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকরা এসএসসি ফলাফল প্রকাশের সঠিক তারিখ জানার ব্যাপারে খুব আগ্রহী । যখন এবারের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়, সেইদিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর বিভিন্ন পরীক্ষার স্কুলের পরীক্ষার হোল পরিদর্শন শেষে জানায় যে, অন্যান্য বছর পরীক্ষার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হলেও এবার ৩০ দিনে শিক্ষার্থীরা ফল পেয়ে যাবে । এটি সম্ভাব্য এসএসসি পরীক্ষার ফলাফল ২০২১ প্রকাশের সময় হলেও, এখনও সঠিক ফল প্রকাশের সঠিক তারিখ প্রকাশ করা হয়নি । ফল প্রকাশের ৩ থেকে ৭ দিন আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলনের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২১ প্রকাশের তারিখ জানাবেন ।

এসএসসি ২০২১ রেজাল্ট কিভাবে হবে ?

এবারের এসএসসি পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। যেখানে ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । বিজ্ঞানের শিক্ষার্থীদেরকে ২টির, মানবিক এবং বিজনেস স্টাডিজে ৩টি করে সৃজনশীল প্রশ্নের উত্তর দিতে হয়েছে । এমসিকিউ-এর ক্ষেত্রে মানবিক ও বিজনেস স্টাডিজে ৩০টির মধ্যে ১৫টি আর বিজ্ঞানে ২৫টির মধ্যে ১২টির উত্তর করতে হয় । পরীক্ষার সময় তিন ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টায় নামিয়ে আনা হয় । বিজ্ঞান বিভাগ ও মানবিক বিষয়ে ৫ নম্বরের ব্যাবহারিক পরীক্ষা হয় । ২০২১ সালের এসএসসি পরীক্ষায় এত বেশি পরিবর্তন আসায়, ফলাফল/ রেজাল্টের ধরণেও আনা হয়েছে পরিবর্তন । এসএসসি পরীক্ষা ২০২১ এর পূর্বনির্ধারিত পূর্ণমানের মধ্যে শিক্ষার্থী যা নম্বর পাবে, সেটা শতভাগে পরিণত করা হবে। প্রত্যেক বিভাগে ৩টি করে বিষয়ের পরীক্ষা হয়েছে। বাকি যে বিষয় গুলোর পরীক্ষা হয়নি, সে বিষয়ে জেএসসিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নম্বর দিয়ে এসএসসি ও সমমানে ফল দেওয়া হবে।

কিভাবে দেখবো এসএসসি রেজাল্ট ২০২১ ?

কিভাবে, কেমন করে দেখবেন এসএসসি রেজাল্ট ২০২১? এই অংশে আমরা আপনাদের সামনে এসএসসি ফলাফল দেখার সব গুলো মাধ্যম শেয়ার করবো । যাতে করে ফল প্রকাশের পর খুব সহজে এবং তারাতারি দেখতে পারেন । মোট ২ টি মাধ্যমে পাওয়া বা দেখা যাবে এসএসসি রেজাল্ট । যার প্রথম মাধ্যম হচ্ছে অনলাইন, এবং দ্বিতীয়টি হলো মোবাইল ফোনের এসএমএস মাধ্যম । নিচের অংশে উক্ত দুটি ধাপে যেভাবে এসএসসি রেজাল্ট ২০২১ দেখবেন তা পর্যায়ক্রমে তুলে ধরা হল ।

অনলাইনের মাধ্যমে যেভাবে দেখবেন এসএসসি রেজাল্ট ২০২১

বর্তমান আধুনিক যুগে বেড়েছে ইন্টারনেটের ব্যবহার, এখন মানুষের হাতে, হাতে স্মার্ট ফোন । যার দ্বারা খুব সহজেই আপনি, অনলাইনে আপনার এসএসসি রেজাল্ট ২০২১ দেখতে পারেন । এখন আপনাদের সাথে শেয়ার করবো, কিভাবে অনলাইনে এসএসসি ফল দেখবেন । উল্লেখ্য যে, অনলাইনে ফলাফল পেতে আমাদের দেওয়া নিচের পদ্ধতি গুলো অনুসারন করুন ।

এসএসসি রেজাল্ট ২০২১

  • এসএসসি ফলাফলের জন্য প্রথমে বাংলাদেশের শিক্ষাবোর্ডের ফলাফল প্রকাশের অফচিয়াল ওয়েবসাইট; www.educationboardresults.gov.bd তে যেতে হবে
  • এবার আপনার পরীক্ষার নাম ‘এসএসসি’ নির্বাচন করুন
  • এরপর অনুষ্ঠিত পরীক্ষার বছর দিন
  • তারপর নিজ বোর্ডের নাম নির্বাচন করুন
  • এসএসসি পরীক্ষার রোল নম্বর দিন
  • আপনার রেজি: নম্বর দিন
  • নিচের খালি বাক্সে আসা সাধারণ অংকের সঠিক সমাধান করুন।
  • অবশেষে, জমা বোতামে ক্লিক করুন (কয়েক সেকেন্ডের মাঝে, আলাদা পাতায় ফলাফল দেখা যাবে)

মার্কশিট নম্বরসহ এসএসসি রেজাল্ট ২০২১ দেখার পদ্ধতি

এসএসসি রেজাল্ট প্রকাশের পর। সকল শিক্ষার্থী মার্কশিট নম্বরসহ রেজাল্ট জানতে চায় । কারণ মার্কশিট নম্বরসহ ফল জানলে জানা যাবে, আপনি কোন বিষয়ে কত নম্বর পেয়েছেন ? অথবা বিষয় ভিত্তি প্রতিটি বিষয়ের যে দুটি অংশ রয়েছে যথা সৃজনশীল ও এমসিকিউ । উক্ত দুটি অংশে কত নম্বর পেয়েছেন, তা সহজেই জানতে পারবেন । এবং একই সাথে জানা যাবে আপনি গোল্ডেন প্লাস পেয়েছেন কি না, অথবা কোন বিষয়ের কোন অংশে নম্বর কম পাওয়ার জিপিএ – ৫ কেটে গেল । এছাড়াও আপনি এ থেকে জানতে পারবেন কত নম্বরের জন্য ফেল রেজাল্ট আসলো । এই অংশে আপনাদের দেখাবো কিভাবে মার্কশিট নম্বরসহ এসএসসি রেজাল্ট ২০২১ দেখবেন ।

মার্কশিট সহ ফল দেখতে প্রথমে, উক্ত ওয়েবসাইটটির ঠিকানায় যান:- eboardresults.com এবার আপনার পরীক্ষার নাম, বোর্ড, রোল, রেজি: নম্বর দিন । এখন নিচের খালি বাক্সের গণিতটির সঠিক উত্তর দিয়ে শেষে ধাপে, জমা দিন বোতামে ক্লিক করুন। যদি সার্ভার লোডিং না থাকে, তাহলেই ২ থেকে ৩ সেকেন্ডের মধ্যে মার্কশিট নম্বরসহ এসএসসি রেজাল্ট ২০২১ পেতে যাবেন ।

SSC Result 2021

মোবাইলের এসএমএস মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২১ চেক করার নিয়ম

ফল প্রকাশের পর, সকলে অনলাইনে ভিড় জমালে ওয়েবসাইটের সার্ভার ডাউন হয়ে যায় । যার কারণে আপনি মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারেন । এ জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে পরীক্ষার রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতিটি এসএমএস এর জন্য আপনার মোবাইলের একাউন্ট থেকে ২.৭৫ টাকা চার্জ করা হবে (এস.সি ও এস.ডি ভ্যাট সহ) ।

শেষ কথা

এই পোস্টটির মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করেছি এসএসসি রেজাল্ট ২০২১ প্রকাশের তারিখ । এছাড়াও যে, যে মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখবেন, সে ব্যাপারে সঠিক দিক নির্দেশনা দেওয়া হয়েছে । আশা করছি সব মিলিয়ে এই পোস্টটি এসএসসি পরীক্ষার্থীদের ফলাফলের ব্যাপারে জানতে এবং ফল পেতে অনেক সাহায্য করেছে । আমরা দোয়া করি, সকলের এসএসসি পরীক্ষা ফলাফল ২০২১ ভালো হোক এবং ভবিষ্যৎ শিক্ষা জীবন সুন্দর হোক । এই কামনা করে আজকের পোস্টটি এখানেই শেষ করছি, ভালো থাকবেন আল্লাহ্‌ হাফেজ ।

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button