Festivals

(বাংলাদেশ) বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য, উক্তি, স্ট্যাটাস, তাৎপর্য, গল্প, ছবি

বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২ প্রতিপাদ্য, উক্তি, স্ট্যাটাস, তাৎপর্য, গল্প, ছবি

বিশ্ব শিক্ষক দিবস

(বাংলাদেশ) বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য, উক্তি, স্ট্যাটাস, তাৎপর্য, গল্প, ছবি ও বাণী নিয়ে সাজানো এই পর্ব। আজ ৫ অক্টোবর, ২০২২ বাংলাদেশে পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস, যা কিছু দেশে ৫ সেপ্টেম্বরেও পালন করা হয়। শিক্ষকদের অবদানকে স্বীকৃতি দেওয়ার লক্ষে গত ১৯৯৫ সাল থেকে ইউনেস্কোর মাধ্যমে সারা বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে আসছে। মহান এই দিবসটি উপলক্ষে, ইউনেস্কো প্রতি বছর একটি স্লোগান প্রকাশ করে। তারই ধারাবাহিকতায় এবারের স্লোগান নির্ধারণ অর্থাৎ ২০২২ শিক্ষাবর্ষে বিশ্ব শিক্ষক দিবসের মূল প্রতিপাদ্য হলো- ‘The transformation of education begins with teachers.’ অর্থাৎ ‘শিক্ষকদের দিয়েই শিক্ষার রূপান্তর শুরু’। স্লোগানটির মর্মার্থ যতদ্রুত উপলব্ধি হবে শিক্ষা পুনরুদ্ধারে সফলতা দ্রুতই অর্জন করা যাবে।

বিশ্ব শিক্ষক দিবস ২০২২ কবে?

মহামান্য ভাবগাম্ভীর্য ও ভালোবাসার মধ্য দিয়ে আজ পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস ২০২২। প্রতি বছরের ন্যায় এবারও নানা উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশে পালিত হচ্ছে এ দিবসটি। আজ ৫ই অক্টোবর ২০২২ তারিখে সকাল থেকেই নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে শিক্ষক দিবসের দিনটি। যেখানে বাংলাদেশ সরকারসহ বিভিন্ন সংগঠন বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও কার্টুনের মাধ্যমে পালন করছে দিনটি।

teachers day

মহান শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২

মহান শিক্ষক দিবস বাংলাদেশ ছাড়াও মোট ১০০ দেশে গভীর শ্রদ্ধা সাথে পালন করা হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় আজ পালন হচ্ছে সেই মহান শিক্ষক দিবসে সকল শিক্ষকদের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা জ্ঞাপন করে ছাত্র-শিক্ষকসহ সকলে পালন করছে এ দিবসটি। এমন একটি মানুষ যে পুরো জাতি থেকে, বিশ্ব গড়ার কারিগর। কারণ সঠিক শিক্ষা গ্রহণ না করলে কখনো একজন মানুষ সুশিক্ষিত হতে পারে না। আর এই সঠিক শিক্ষা বা সুশিক্ষা দিয়ে থাকেন একজন মহামান্য শিক্ষক। তাই’তো নেপোলিয়ন সেই প্রখ্যাত উক্তি দিয়েছিলেন যে ‘তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দেব’। কারণ শিক্ষা ছাড়া কখনোই জাতির মঙ্গল হতে পারে না বা ভাল কিছু কামনা করা যায় না।

বিশ্ব শিক্ষক দিবস উক্তি

বিশ্ব শিক্ষক দিবস স্ট্যাটাস

বাবা দিবস ২০২২

বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য, উক্তি, স্ট্যাটাস

শিক্ষক আমাদের পিতৃতুল্য তাই সর্বদাই তাদের সম্মান এবং ভালোবাসা গ্রহণ করতে হবে। আমাদের জন্য প্রতিটি দিনই শিক্ষকদের জন্য শ্রদ্ধা প্রদান করার দিন এবং আমরা তা করে থাকি। কিন্তু বিশেষভাবে শিক্ষকদের সম্মান প্রদর্শনের জন্য বিশ্বব্যাপী পালন করা হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। যেখানে নানা প্রতিপাদ্য, উক্তি এবং স্ট্যাটাস দিয়ে শিক্ষকদের জন্য মহামান্য এই দিনটি পালন করা হয়।

শিক্ষকদের দিয়েই শিক্ষার রূপান্তর শুরু
“ভবিষ্যতের সংকট মোকাবিলায় শিক্ষকসমাজ

শিক্ষক দিবস প্রতিপাদ্য

বিশ্ব শিক্ষক দিবসের তাৎপর্য গল্প, ছবি ও বাণী

প্রতিটি দিবসেরই রয়েছে বিশেষ তাৎপর্য, গল্প, ছবি, বাণী সহ অনেক তাৎপর্য। ঠিক তেমনিভাবে বিশ্ব শিক্ষক দিবসের গল্প তাৎপর্য বাণী ও ছবিগুলো আমরা তুলে ধরলাম এই পর্বে। যা ব্যবহার করে আপনি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, টিকটক, ইউটিউব সহ বিভিন্ন জায়গায় শিক্ষকদের প্রতি সম্মান জানিয়ে পালন করতে পারবেন বিশ্ব শিক্ষক দিবস।

বিশ্ব শিক্ষক দিবসের তাৎপর্য গল্প

বিশ্ব শিক্ষক দিবস ২০২২ প্রতিপাদ্য উক্তি স্ট্যাটাস

EducationResultBD

I hope you are enjoying this article. Thanks for visiting this website & stay connected with us.

Related Articles

Back to top button